ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

বিনোদন

অস্কারের বিদেশি ভাষার ছবির সংক্ষিপ্ত তালিকা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৫
অস্কারের বিদেশি ভাষার ছবির সংক্ষিপ্ত তালিকা দৃশ্য : ‘সান অব সাউল’

কলকাতা থেকে : বাংলাদেশের ‘জালালের গল্প’ ও প্রতিবেশী দেশ ভারতের ‘কোর্ট’ কোনোটাই ধোপে টিকলো না। অস্কারের বিদেশি ভাষার ছবির বিভাগে সংক্ষিপ্ত তালিকায় নেই এগুলো।

এবার জমা পড়া ছবির মধ্যে ৮০টিকে বিবেচনায় রাখা হয়েছিলো। সেখান থেকে ভোটের রাউন্ডে গেছে বিভিন্ন দেশের ৯টি চলচ্চিত্র।  

৮৮তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের প্রচারণা বিভাগ থেকে বাংলানিউজকে পাঠানো ই-মেইলে এসেছে সংক্ষিপ্ত তালিকা। ছবিগুলো হলো হাঙ্গেরির ‘সান অব সাউল’, ফ্রান্সের ‘মাস্ট্যাং’, বেলজিয়ামের ‘দ্য ব্র্যান্ড নিউ টেস্টামেন্ট’, কলম্বিয়ার ‘এমব্রেস অব দ্য সার্পেন্ট’, ডেনমার্কের ‘অ্যা ওয়ার’, ফিনল্যান্ডের ‘দ্য ফেন্সার’, জার্মানির ‘ল্যাবিরিন্থ অব লাইস’, আয়ারল্যান্ডের ‘ভিভা’ এবং জর্ডানের ‘থিব’।
 
এর মধ্যে সবচেয়ে ফেভারিট গত মে মাসে কান উৎসবে পুরস্কারজয়ী লাজলো নেমেসের ‘সান অব সাউল’। নাৎসী গণহত্যাকে কেন্দ্র করে নির্মিত ছবিটি সমালোচকদের ভূয়সী প্রশংসা কুড়িয়েছে কানে। কোনো অঘটন না ঘটলে হাঙ্গেরিতেই যাবে এবারের অস্কারের বিদেশি বিভাগের পুরস্কার।
 
বেভারলি হিলসে অ্যাকাডেমির স্যামুয়েল গোল্ডউইন থিয়েটারে আগামী বছরের ১৪ জানুয়ারি ঘোষণা করা হবে মনোনয়ন তালিকা। হলিউডের ডলবি থিয়েটারে অস্কারের জাকজমকপূর্ণ পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে আগামী ২৮ ফেব্রুয়ারি।
 
কলকাতা সময় : ০২৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।