ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

বিনোদন

কলকাতা থেকে জনি হক

তোরা যাসনে ও পাগলের কাছে!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
তোরা যাসনে ও পাগলের কাছে! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মহান বিজয় দিবস উপলক্ষে নেতাজী ইনডোর স্টেডিয়ামে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন আয়োজিত বাংলাদেশ বিজয় উৎসবে আগের দু'দিনের মতো বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) উৎসবের তৃতীয় দিনও গানে গানে দর্শক-শ্রোতার হাততালি পেয়েছেন বাংলাদেশের শিল্পীরা।

শুরুতে মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের হত্যা এবং পাকিস্তানি হানাদার ও আল-বদর বাহিনীর নৃশংসতা নিয়ে সাজানো একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

তারপর ছিলো বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে নির্মিত ‘বিউটিফুল বাংলাদেশ’ শিরোনামের দুটি প্রামাণ্যচিত্রের প্রদর্শনী। দেখানো হয়েছে তরুণদের দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ করার আরেকটি প্রামাণ্যচিত্র।

দিনের সাংস্কৃতিক পরিবেশনার প্রথম ভাগে বসেছিলো লালনগীতির পসরা। কুষ্টিয়ার লালন শিল্পীগোষ্ঠী দিয়ে শুরু, এরপর বাউল টুটুল, বাউল শিরিন, বারিক পাগলা, বাউল আকলিমা, টুনটুন বাউল গান গেয়েছেন। বাউল আকলিমা আবার মঞ্চে এসে গেয়েছেন ‘তিন পাগলে হলো মেলা নদে এসে’। এরপর মঞ্চে তার সঙ্গে যোগ দেন আগে একক কণ্ঠে গেয়ে যাওয়া অন্য শিল্পীরা। তারা সম্মিলিতভাবে পরিবেশন করেন ‘মিলন হবে কতোদিনে’। তারপর যন্ত্রশিল্পীরা লালনের বিভিন্ন গানের সুরের মূর্ছনা ছড়ান স্টেডিয়ামে। বাঁশি, তবলা, একতারার সুরে বিমোহিত হন শ্রোতারা।

এদিনের মূল আকর্ষণ ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কণ্ঠশিল্পী রুনা লায়লা। তিনি মঞ্চ মাতানোর ফাঁকে এসেছিলেন দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী নচিকেতা। তাদের পরিবেশনার পর ছিলো রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি এক ছাত্র ও এক ছাত্রীর নৃত্য। তারপর গান গেয়ে শোনান নজরুলসংগীত শিল্পী নাসিমা শাহীন এবং রবীন্দ্রসংগীত শিল্পী অনিমা রায়।

উৎসবের চতুর্থ দিন শুক্রবার (১৮ ডিসেম্বর) গাইবেন তিমির নন্দী (দেশাত্মবোধক গান), পারভীন সুলতানা ও শফি মন্ডল (লোকগীতি), নীতা ব্যানার্জি ও সোনালী রায় (নজরুলসংগীত), তন্ময় মুখোপাধ্যায় ও সুদেষ্ণা সান্যাল রুদ্র (রবীন্দ্রসংগীত), বিশ্বরূপ রূপ ভদ্র ও প্রবীর ভাদুরী (পুরনো বাংলা গান), অনুরূপ মল্লিক, তানিকা ভট্টাচার্য, ফুলডুংরি ও সহজ মানুষ। থাকছে বাংলাদেশি ছাত্রছাত্রীদের পরিবেশনা।

শনিবার (১৯ ডিসেম্বর) সমাপনী দিনে গাইবেন বাংলাদেশের কণ্ঠশিল্পী চন্দন সিনহা, কোনাল, অরিন, মারিয়া শিমু ও সামিয়া জাহান মীম। থাকবে কলকাতা ইয়ুথ কয়্যারের পরিবেশনা। আলোচনায় অংশ নেবেন বাংলাদেশের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী এবং এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান।

 

** হিন্দি গান গাইলেনই না রুনা লায়লা
** বাংলাদেশ বিজয় উৎসবে বিপুল দর্শক সমাগম
** বাংলাদেশই বাংলা ভাষাটা ধরে বেঁচে আছে
** জমে উঠেছে বাংলাদেশ বিজয় উৎসব
** বিজয় দিবসের কাকভোরে কলকাতার পথে পথে
** নেতাজী ইনডোর স্টেডিয়ামে এক টুকরো বাংলাদেশ
**কলকাতায় শুরু হলো বাংলাদেশ বিজয় উৎসব
** ‘মমতার অন্তরের একদিকে পশ্চিমবঙ্গ অন্যদিকে বাংলাদেশ’

কলকাতা সময়: ০১১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।