[x]
[x]
ঢাকা, সোমবার, ৫ ফাল্গুন ১৪২৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

নয়ীম গহর আর নেই

934 |
আপডেট: ২০১৫-১০-০৭ ১:০৩:০০ এএম
নয়ীম গহর

নয়ীম গহর

স্বাধীনতা পদকপ্রাপ্ত গীতিকবি নয়ীম গহর আর নেই (ইন্নালিল্লাহ…রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাত সোয়া ৩টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৩ বছর। বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন তি

স্বাধীনতা পদকপ্রাপ্ত গীতিকবি নয়ীম গহর আর নেই (ইন্নালিল্লাহ…রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাত সোয়া ৩টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৩ বছর। বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি।

কিছুদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে রাজধানীয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএমএসএসইউ) ভর্তি করা হয় নয়ীম গহরকে। তার মেয়ে অভিনেত্রী ইলোরা গহর বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

বরেণ্য এ গীতিকার কয়েক বছর ধরে চলাচলে অক্ষম ছিলেন। ছয় মাস আগে স্ট্রোক (মস্তিষ্কে রক্তক্ষরণ) করার কারণে তার স্মৃতিশক্তি লোপ পায়। গত মাসে তার উরুতে একটি অস্ত্রোপচারের পর সেখানে পঁচন ধরে। দীর্ঘদিন বিছানায় থাকায় তার পিঠেও ক্ষতের সৃষ্টি হয়। এর আগে ২০০০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক সহযোগিতায় নয়ীম গহরের ওপেন হার্ট সার্জারি হয়েছিল।

নয়ীম গহর ২০১২ সালে দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘স্বাধীনতা পদক’ পেয়েছেন। বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে গড়ার লক্ষ্যে বিশেষ ভূমিকা ছিল এ গীতিকবির। অবদানের স্বীকৃতি হিসেবে নয়ীম গহরকে বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করার আহ্বান জানিয়েছেন তার মেয়ে ইলোরা গহর। বিকেলে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হওয়ার কথা।

পারিবারিকভাবে নয়ীম গহর ছিলেন অবস্থাসম্পন্ন। পরোপকারী এই মানুষটি একসময় সহায়সম্বলহীন হয়ে পড়েন। অনেকে তার সরলতার আশ্রয় নিয়ে প্রতারণাও করে। শেষ বয়সে তার চিকিৎসা চালাতেও হিমশিম খেতে হয় পরিবারকে। মুক্তিযুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও নয়ীম গহর ইচ্ছে করেই মুক্তিযোদ্ধা সনদপত্র সংগ্রহ করেননি।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
এসও/কেবিএন

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14