ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সালমান যেখানে নেগেটিভ হিরো

তৌহিদ রনী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, আগস্ট ২, ২০১০
সালমান যেখানে নেগেটিভ হিরো

অভিনয়ে তিনি একদমই সিরিয়াস নন, সেটাই সবাই জানেন। তারপরও তিনি একজন সুপারস্টার হিরো।

বলিউডের বহু সুপারহিট ছবির সঙ্গে তার নামটি জড়িয়ে আছে। তবে কখনোই তিনি সেটা দাবী করেন না। কারণ নাম ফুটানোর জন্য তিনি চলচ্চিত্রে অভিনয় করেন না। মনের খোরাক মেটানোর জন্যই তার অভিনয় করা। বলিউড ফিল্মডোমে তিনি সাল্লু নামেই বেশি পরিচিত। হ্যাঁ ঠিকই ধরেছেন, তিনি সালমান খান।
গত বছর মুক্তি পাওয়া সুপারহিট ছবি ‘ওয়ান্টেড’-এর সাফল্যকে পুঁজি করে এবার ঈদে আসছে তার অভিনীত ছবি দাবাঙ।
মুম¦াইয়ের আরেক কিং খান সালমানের ফ্যানের সংখ্যা অগুনতি। ফ্যানদের সংখ্যা আরো বেড়ে গিয়েছিল গত বছর ‘ওয়ান্টেড’ ছবিটি  মুক্তি পাওয়ার পরে। বাস্তব জীবনের সালমানই যেন পর্দার সামনে হাজির হয়েছিলেন। ছবিতে স্বভাবজাত অভিনয় নৈপুণ্য দিয়ে নিজ চরিত্রটিকে পরিপূর্ণ রূপ দিয়েছিলেন ।

এবার সালমান খান পর্দায় আসছেন অনেকটা ভিন্ন রূপে একজন ঘুষখোর-দুর্নিতীবাজ পুলিশ অফিসারের চরিত্রে। সত্যিই এটি অবাক করা বিষয়, কেননা যে নায়ক সব ছবিতেই সত্যের পে অন্যায়ের বিরুদ্ধে লড়াই করে এসেছেন তিনি কিনা লোভী-ঘুষখোর পুলিশ কর্মকর্তা সাজবেন। অনেকের কাছে অসম্ভব মনে হতে পারে, কিন্তু এটাই সত্যি। ফ্যানদের চমকে দেয়ার জন্যই সালমান এমন নেগেটিভ চরিত্র বেছে নিয়েছেন। পুরো ছবিতেই তিনি ব্যবহার করেছেন কালো গোঁফ।

বলিউডের জনপ্রিয় চিত্রনাট্যকার ও পরিচালক অনুরাগ কশ্যাপের ভাই অভিনব কশ্যাপ প্রথমবারের মত ‘দাবাঙ’ ছবির মাধ্যমে পরিচালক হিসেবে আসছেন। তিনি আশা করছেন, দাবাঙ ছবির মাধ্যমে সালমান নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারবেন। তার ভক্তের সংখ্যা বেড়ে দ্বিগুন থেকে তিনগুন হবে। কারণ নেগেটিভ চরিত্র হলেও ‘দাবাঙ’ ছবিতে তিনি অসাধারণ অভিনয় করেছেন।

ছবির কাইিনী গড়ে উঠেছে বিহার ও উত্তর প্রদেশের শাসন ব্যবস্থার ভালমন্দ দিক নিয়ে। এতে তুলে ধরা হয়েছে ভারতের শাসন ব্যবস্থার বাস্তব চিত্র। তবে তার সঙ্গে বানিজ্যিক মিশ্রনও থাকছে বলে পরিচালক জানান।

ছবিতে চমক হিসেবে থাকছে একসময়ের জনপ্রিয় অভিনেতা ও বর্তমান রাজনীতিবিদ শত্রুঘ্ন সিনহার মেয়ে সোনাক্ষী সিনহার নায়িকা চরিত্রে উপস্থিতি। এ ছবির মাধ্যমেই সালমানের বিপরীতে নায়িকা হিসেবে তার অভিষেক হতে যাচ্ছে। অভিনয় জীবনের শুরুতেই সালমান খানকে নায়ক হিসেবে পেয়ে সোনাক্ষী  যেন আকাশে উড়ছেন। উচ্ছাসিত ভঙ্গিতে একটি টিভি সাক্ষাৎকারে তিনি বলেনদ সালমান খান আমার প্রিয় অভিনেতা। তার সাথে অভিনয় করব এটা আমার স্বপ্ন ছিল। ‘দাবাঙ’ ছবিতে অভিনয়ের মাধ্যমে তা পূরণ হচ্ছে।
 
‘দাবাঙ’ ছবিতে আরো অভিনয় করেছেন অনুপম খের, ওমপুরী, ডিম্পল কাপাডিয়া, বিনোদ খান্না, আরবাজ খানের মতো হাই-প্রোফাইল তারকারা। সবমিলিয়ে বলিউডে এবারের ঈদে দর্শকদের সব আগ্রহ এই ছবিটি ঘিরে থাকবে বলে অনুমান করছেন অনেকে।

রোমান্টিক হিরো সালমানের জনপ্রিয়তার কখনো কমতি ছিল না। কেবল তার সুঅভিনয় নিয়ে দর্শক ও সমালোচকদের মধ্যে দ্বিমত ছিল। সালমানের লাখো লাখো ফ্যানের বিশ্বাস তাদের প্রিয় নায়ক ‘দাবাঙ’ ছবিতে দাবানলের মতোই জ্বলে উঠবেন, একজন ভালো অভিনেতা হিসেবে প্রমান করবেন নিজেকে ।

বাংলাদেশ সময় ১৮২৫, আগস্ট ০২, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।