ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মঞ্চে আসছে রবীন্দ্রনাথের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, মে ২৮, ২০১১
মঞ্চে আসছে রবীন্দ্রনাথের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’

রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবর্ষে নাট্যসংগঠন স্বপ্নদল মঞ্চে আনছে সরকারী অনুদানে নির্মিত রবীন্দ্রনাথের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। দল প্রধান জহিদ রিপনের নির্দেশনায় রবীন্দ্রনাট্যদর্শন অনুসরণের মাধ্যমে গবেষণাগার নাট্যরীতিতে এটি নির্মিত হচ্ছে ।

আগামী ১৬ জুন সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হবে প্রযোজনাটির উদ্বোধনী মঞ্চায়ন। ।

মহাভারতের চিত্রাঙ্গদা উপাখ্যান নিয়ে কিছু রূপান্তরসহ রবীন্দ্রনাথ রচনা করেন কাব্যনাটক ‘চিত্রাঙ্গদা’। নাটকে মহাবীর অর্জুন সত্যপালনের জন্য একযুগ ব্রহ্মচার্যব্রত ধারণ করে বনে এসেছেন। মনিপুর রাজকন্যা চিত্রাঙ্গদা অর্জুনের প্রেমে অনুরক্ত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে অগ্রাহ্য করেন। এতে অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তা প্রার্থনা করলে তারা তাকে এক বছরের জন্য অপূর্ব সুন্দরী করে দেন। অর্জুন যথারীতি চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু ক্রমশ চিত্রাঙ্গদার মধ্যে তৈরি হয় দ্বন্দ্বের জট। এই নিয়েই ‘চিত্রাঙ্গদা’।

১৮৯২ সালে মাত্র একত্রিশ বছর বয়সে রবীন্দ্রনাথ কাব্যনাটক ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন এবং একই কাহিনী নিয়ে প্রায় ৪৪ বছর পরে ১৯৩৬-এ তার পঁচাত্তর বছর বয়সে রচনা করেন নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। এই নৃত্য নাটকটি বিভিন্ন সময় নানা দলের মাধ্যমে দেশে-বিদেশে অসংখ্যবার মঞ্চায়িত হলেও আধুনিক মঞ্চে কাব্যনাটক ‘চিত্রাঙ্গদা’ মঞ্চায়নের তথ্য পাওয়া যায় না।

আধুনিক মঞ্চে কাব্যনাটক ‘চিত্রাঙ্গদা’ মঞ্চায়ন  করতে যাচ্ছে স্বপ্নদল। আলোচিত এ প্রযোজনায় অভিনয় প্রয়োগে রয়েছেন-সোনালী রহমান জুলি, ফারজানা রহমান মিতা, মোস্তাফিজুর রহমান, শাখাওয়াত শ্যামল, শিশির সিকদার, সুকন্যা আমীর, আফরিন অণু, মনির হোসেন, জেসমিন রুমী, আসিফ ইসতিয়ার প্রমুখ।

বাংলাদেশ সময় ১৯২৫, মে ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad