ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
bangla news
রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা

ফাহমিদা খাতুনকে আজীবন সম্মাননা প্রদান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৫-০৮ ১০:১৪:৪৩ এএম

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে ৮ মে রোববার চ্যানেল আইয়ের আয়োজনে অনুষ্ঠিত হলো ‘রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা ২০১১’। এবারের মেলায় আজীবন সম্মাননা প্রদান করা হলো নিভৃতচারী রবীন্দ্র সঙ্গীতশিল্পী ফাহমিদা খাতুনকে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে ৮ মে রোববার চ্যানেল আইয়ের আয়োজনে অনুষ্ঠিত হলো ‘রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা ২০১১’। এবারের মেলায় আজীবন সম্মাননা প্রদান করা হলো নিভৃতচারী রবীন্দ্র সঙ্গীতশিল্পী ফাহমিদা খাতুনকে। মেলায় ক্ষুদ্র ও কুটিরশিল্প সামগ্রীর রকমারী স্টলের পাশাপাশি ছিল রবীন্দ্র গ্রন্থ, রবীন্দ্রনাথকে নিয়ে লিখিত গ্রন্থ, রবীন্দ্র চিত্রকলা ও রবীন্দ্র সঙ্গীতের রেকর্ড কাভারের প্রদর্শনী, রবীন্দ্র সঙ্গীতের সিডি-ভিসিডির স্টল প্রভৃতি। মেলার মূল মঞ্চে দিনভর পরিবেশিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সুরের ধারার শিল্পীদের ‘হে নূতন দেখা দিক আর বার...’ পরিবেশনের মধ্য দিয়ে বেলা ১১টায় দিনব্যাপী এ মেলার শুভ সূচনা হয়। মেলার উদ্বোধন পর্বে অংশ নেন শিল্পী সুধীন দাস, আতাউর রহমান, কবি এনামুল হক, মাহমুদ জামিল, চিত্রশিল্পী হাশেম খান, কবি আসাদ চৌধুরী, অনুপ ভট্টাচার্য, অজয় দাশগুপ্ত এবং চ্যানেল আই ও রবির কর্মকর্তারা। মেলায় দিনব্যাপী খোলা মঞ্চ থেকে পরিবেশিত হয় নবীন-প্রবীন শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্র সঙ্গীত, রবীন্দ্র নৃত্যনাট্য, শিশুনৃত্য, আবৃত্তি পাঠ, রবীন্দ্র স্মৃতিচারণ ইত্যাদি।   

প্রতিবছরের মতো এবারও রবি- চ্যানেল আই রবীন্দ্রমেলায় ছিল আজীবন সম্মাননা প্রদান পর্ব। নিভৃতচারী রবীন্দ্র সঙ্গীতশিল্পী ফাহমিদা খাতুনকে এবার  মেলায় আজীবন সম্মাননা প্রদান করা হয় ।
ফাহমিদা খাতুনের হাতে আজীবন সম্মাননার উত্তরীয়, ক্রেস্ট, চেক ও চিকিৎসা সেবার সনদপত্র তুলে দেন ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা, শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং র’ির চীফ কমার্শিয়াল অফিসার বিদ্যুৎ কুমার বসু। এসময় মঞ্চে আসেন সুধীন দাস। তিন গুণীশিল্পী পরিবেশন করেন ফাহমিদা খাতুনের ‘ধারাপাত’ ছবিতে গাওয়া গান ‘আমি তোমারও সঙ্গে বেধেছি আমারও প্রাণ...’।

আজীবন সম্মাননা প্রাপ্ত রবীন্দ্রসঙ্গীত শিল্পী ফাহমিদা খাতুন তার অনুভূতির কথা জানিয়ে বলেন, সম্মাননা পাওয়ায় আমি গর্ব অনুভব করছি। আমি কৃতজ্ঞ আমার বড় বোন সনজিদা খাতুনের কাছে। যার হাতে আমার গানের হাতেখড়ি। আমি এখনও শিখছি; শেখার মধ্য দিয়েই আমার সময় কাটছে। এসময় রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবাষির্কী উপলক্ষে প্রকাশিত একমাত্র রবীন্দ্র সঙ্গীতের সিডি রেজওয়ানা চৌধুরী বন্যার ‘তোমার খোলা হাওয়া’ এর মোড়ক উন্মোচন করা হয়। রবীন্দ্রমেলায় এর আগের বছরগুলোতে আজীবন সম্মাননা পেয়েছেন কলিম শরাফী, অজিত রায় ও রেজওয়ানা চৌধুরী বন্যা।

মেলায় রবীন্দ্রনাথকে নিয়ে  চিত্রকর্ম অংকন করেন হাশেম খান, সমরজিৎ রায়, শহীদ কবির, বীরেন সোম, শাকুর শাহ, রনজিৎ দাস, মনিরুজ্জামান, খালিদ মাহমুদ মিঠু, প্রতাব হাজরা, জহির উদ্দিন, জামিল আকবর সামিল, সৈয়দ জাহিদ ইকবাল ও ফারজানা আহমেদ উরমী। চিত্রকর্ম বিক্রি করে পাওয়া অর্থ রবীন্দ্র গবেষণার কাজে ব্যয় করা হবে বলে ঘোষণা দেয়া হয়।

মেলায় ক্ষুদ্র ও কুঠিরশিল্পের স্টল ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের ২০টি স্টলে দিনব্যাপী প্রদর্শিত হয় রবীন্দ্র গ্রন্থ, রবীন্দ্রনাথকে নিয়ে লিখিত গ্রন্থ, রবীন্দ্র চিত্রকলা ও রবীন্দ্র সঙ্গীতের রেকর্ড কাভারের প্রদর্শনী, রবীন্দ্র পোশাক, রবীন্দ্রনাথ সংক্রান্ত ভিডিও সিডি, রবীন্দ্র সঙ্গীতের গানের স্টল, রবীন্দ্র চলচ্চিত্র প্রদর্শনী, ঠাকুর বাড়ির রূপসজ্জা ইত্যাদি। মেলায় আগত অতিথিদের আপ্যায়ন করা হয় কেকা ফেরদৌসীর রান্নাঘর থেকে রবীন্দ্রনাথের প্রিয় খাবার এবং পানসুপারীর পান দিয়ে।

‘রবি চ্যানেল আই রবীন্দ্রমেলা ২০১১’ সরাসরি সম্প্রচার করা হয় চ্যানেল আইতে।

বাংলাদেশ সময় ১৯২৫, মে ০৮, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-05-08 10:14:43