ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

রবীন্দ্র সার্ধশত জন্মজয়ন্তী’র

টিভি অনুষ্ঠান

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, মে ৫, ২০১১
টিভি অনুষ্ঠান

দেশের সব চ্যানেলই রবীন্দ্র সার্ধশত জন্মজয়ন্তী উপলক্ষে ৬, ৭ ও ৮ মে প্রচার করবে বিশেষ অনুষ্ঠানমালা। অনুষ্ঠান মালায় থাকছে চলচ্চিত্র, নাটক, টেলিফিল্ম, সঙ্গীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ও আলেখ্যানুষ্ঠান।

এসব অনুষ্ঠানের মধ্য থেকে নির্বাচিত কিছু অনুষ্ঠানে শিডিউল উল্লেখ করা হলো।

সরাসরি সম্প্রচার : রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান
বৈশাখী টিভিতে ৬ মে সকাল ১০ টা ৩০ মিনিট থেকে সরাসরি সম্প্রচার করা হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠান।

বিশেষ নাটক : নন্দিনী ... আমিই তোমার রঞ্জন
দেশ টিভিতে ৬ মে রাত ৯টা ৪৫ মিনিটে দেখানো হবে নাটক ‘নন্দিনী ... আমিই তোমার রঞ্জন’। রচনা: সৈয়দ জিয়াউদ্দিন। পরিচালনা: ফয়সাল রাজিব। অভিনয়ে রয়েছেন রওনক হাসান, শশী, হাসান আজাদ, ইলোরা গহর ও কুমিল্লা ভিট্টোরিয়া কলেজের নাট্যকর্মীরা।

গীতিনাট্য :  রক্ত করবী
দেশ টিভিতে ৭ মে শনিবার বেলা ৩টায় দেখানো হবে গীতিনাট্য ‘রক্তকরবী’। পরিবেশনায় থাকছে জাহ্নবী কলকাতা।

আলেখ্যানুষ্ঠান : এক ফোঁটা শিশির
এনটিভিতে ৮ মে রোববার দুপুর ২টা ৩০ মিনিটে দেখানো হবে আলেখ্যানুষ্ঠান ‘একফোঁটা শিশির’। স্বীকৃতি প্রসাদ বড়–য়ার প্রযোজনায় এতে অংশগ্রহণ করবেন তপন মাহমুদ, সাদী মহম্মদ, শামা রহমান, রোকাইয়া হাসিনা নীলি, নন্দিতা ইয়াসমিন, জয়ন্ত চট্ট্পোাধ্যায়, গাজী আব্দুল হাকিম, শারমিন লাকী, মাসকুর এ সাত্তার কল্লোল, মুনমুন আহমেদ প্রমুখ।

সরাসরি সম্প্রচার : শাহজাদপুরে রবীন্দ্রনাথ
রবীন্দ্র সার্ধশত জন্মজয়ন্তীতে কবির স্মৃতি বিজড়িত শাহজাদপুর কুঠিবাড়িতে অনুষ্ঠিত অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে এনটিভিতে ৮ মে রোববার ৪টা ১০ মিনিট থেকে।

বিশেষ নাটক : বিভা
রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে বিশেষ নাটক ‘বিভা’। প্রচার হবে এনটিভিতে রাত ৯টায়। সুমন আনোয়ারের পরিচালনায় এতে অভিনয় করেছেন জয়া আহসান, মাহফুজ আহমেদ, সৈয়দ হাসান ইমাম, জয়ন্ত চট্টোপাধ্যায়, স্বাগতা, উজ্জ্বল মাহমুদ ।

টেলিফল্ম : দুই বিঘা জমি
বাংলাভিশনে ৮ মে বেলা ১টা ০৫  মিনিটে দেখানো হবে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা অবলম্বনে টেলিফল্ম ‘দুই বিঘা জমি’।   পরিচালনা করেছেন  সাদেক সিদ্দিকী।   অভিনয়ে রয়েছেন শাহেদ শরীফ খান, মৌসুমী বিশ্বাস, ডাঃ এজাজুল ইসলাম, পীযুষ বন্দোপাধ্যায়, জয়শ্রী কর জয়া, আবু আল সাঈদ প্রমুখ।

সংগীতানুষ্ঠান : আমার বেলা যে যায়
বাংলাভিশনে রাত ৮টা ১৫ মিনিটে দেখানো হবে তারকা কণ্ঠশিল্পীদের পরিবেশনায় রবীন্দ্রসঙ্গীতের বিশেষঅনুষ্ঠান ‘আমার বেলা যে যায়’। এতে অংশ নেবেন শাকিলা জাফর, নকিব খান, তপন চৌধুরী, ফাহমিদা নবী। ।

বিশেষ নাটক : কুসুম কথা
বাংলাভিশনে রাত ৯ টা০৫ মিনিটে দেখানো হবে রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে বিশেষ নাটক ‘কুসুম কথা’।
অভিনয়ে রয়েছেন সুমাইয়া শিমু, আনিসুর রহমান মিলন, আমিরুল হক চৌধুরী প্রমুখ।   চিত্রনাট্য ও পরিচালনায় রয়েছেন কাওনাইন সৌরভ।

সরাসরি সম্প্রচার : রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা ২০১১
চ্যানেল আই চত্বর থেকে ৮ মে রবিবার সকাল ১১টা ১০ মিনিটে রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা২০১১ সরাসরি সম্প্রচার করা হবে। মেলায় একজন রবীন্দ্র গবেষক/ রবীন্দ্র সঙ্গীতশিল্পীকে দেওয়া হবে আজীবন সম্মাননা ও স্মারক।   মেলায় বিভিন্ন ষ্টলে প্রদর্শিত হবে রবীন্দ্রনাথের বিভিন্ন সৃষ্টিকর্ম। মূল ষ্টেজে পরিবেশন করা হবে রবীন্দ্র সঙ্গীত, গীতি নাট্য, কবিতা থেকে আবৃত্তি ইত্যাদি।

বিশেষ নাটক  : ত্যাগ
রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে বিশেষ নাটক ‘ত্যাগ’, চ্যানেল আইতে প্রচার হবে ৮ মে রাত ৭টা ৫০ মিনিটে। মাহবুবা ইসলাম সুমীর পরিচালনায় এতে অভিনয় করেছেন চিত্রনায়িকা পূর্ণিমা ও শোয়েবসহ অনেকে।

সঙ্গীতানুষ্ঠান : রবীন্দ্রনাথ।
রেজওয়ানা চৌধুরী বন্যার কন্ঠে শ্রীলংকায় চিত্রায়িত রবীন্দ্র সঙ্গীতের বিশেষ অনুষ্ঠান সঙ্গে ‘রবীন্দ্রনাথ’। এটি প্রচার হবে চ্যানেল আইতে ৮মে রাত ৯টা ৩৫ মিনিটে। অনুষ্ঠানটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন আফজাল হোসেন।

বিশেষ নাটক : মহামায়া
দেশ টিভিতে ৮ মে রাত ৯টা ৪৫ মিনিটে দেখানো হবে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে বিশেষ নাটক ‘মহামায়া’।   আকরাম খান ও ইলোরা লিলিথ যৌথ রচনায় এটি পরিচালনাত করেছেন  আকরাম খান। অভিনয়ে রয়েছেন বিদ্যা সিনহা মীম, অনি।

সরাসরি সম্প্রচার : রাতভর রবীন্দ্রনাথ
রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবার্ষিকীতে একুশে টেলিভিশনের একুশে টেলিভিশনের স্টুডিও থেকে ৭ মে  মধ্যরাত ১টা ২০মিনিট থেকে ৮মে ভোর পর্যন্ত সরাসরি সম্প্রচার হবে রাতভর রবীন্দ্রনাথ । অনুষ্ঠানে প্রখ্যাত শিল্পীদের কণ্ঠে রবীন্দ্রনাথের গান, কবিতা আবৃত্তি পরিবেশিত হবে। গান গাইবেন শাকিলা জাফর,
চঞ্চল খান ,হিমাদ্রী শেখর রায়,সাজিদ আকবর,সালমা আকবর প্রমুখ। অনুষ্ঠানটি প্রযোজনা করছেন মাসুদুল হাসান রনি ও কামরুজ্জামান রঞ্জু ।

বাংলাদেশ সময় ২১০৫, মে ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।