ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

রবীন্দ্র জন্ম সার্ধশত জন্মবার্ষিকীর নানা আয়োজন

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মে ৫, ২০১১
রবীন্দ্র জন্ম সার্ধশত জন্মবার্ষিকীর নানা আয়োজন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মের সার্ধশত বর্ষ পূরণ হতে যাচ্ছে এবারের পঁচিশে বৈশাখ। বাংলাদেশ ও ভারত যৌথভাবে এবার রবীন্দ্র জন্মজয়ন্তী উদযাপন করছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬ মে শুক্রবার সকাল সাড়ে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারি।  ভারতের দিল্লির বিজ্ঞানভবনে ৭ মে শনিবার রবীন্দ্র জন্মজয়ন্তীর অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিবরণীতে জানানো হয়, বাংলাদেশে রবীন্দ্রসার্ধশততম জন্মবার্ষিকী উদযাপনের অনুষ্ঠানমালায় অংশ নেওয়ার জন্য ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির নের্তৃত্বে ৩৭ সদস্যের একটি প্রতিনিধিদল ছাড়াও শতাধিক সদস্যের একটি বড় সাংস্কৃতিক প্রতিনিধিদল বাংলাদেশ সফর এসেছে।

যৌথ কর্মসূচির অংশ হিসেবে দিল্লিতে ৭ থেকে ৯ মে  বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল এ কে খন্দকারের নেতৃত্বে ৪৯ সদস্যের একটি প্রতিনিধিদল দিল্লি সফর করছে। বাংলাদেশ থেকে দিল্লির রবীন্দ্র জন্ম সার্ধশত বর্ষের অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনায় অংশ নিচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা, ফাহিম হোসেন চৌধুরী, শামা রহমান, লিলি ইসলাম, অদিতি মহসিনসহ আরও অনেকে।

কলকাতায় ৯ মে সোমবার অনুষ্ঠিত হবে দুই বাংলার যৌথ অনুষ্ঠান। কলকাতার বিজ্ঞাননগরী মিলনায়তনের এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল এম কে নারায়ণন, বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনসহ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের বিশিষ্টজনেরা। অনুষ্ঠানে কলকাতার শিল্পীদের সঙ্গে অংশ নেবেন বাংলাদেশের শিল্পী পাপিয়া সারোয়ার, সাদি মহম্মদসহ বিশিষ্ট সংগীত ও নৃত্যশিল্পীরা।

রবীন্দ্র জন্ম সার্ধশত বর্ষের আরো অনুষ্ঠান

৬ মে শুক্রবার : শিল্পকলা একাডেমীতে ১৫০ জন বাংলাদেশী শিল্পীর রবীন্দ্রভাবনায় আঁকা চিত্রসহ ভারত থেকে পাওয়া রবীন্দ্রনাথের আঁকা চিত্রকর্মের প্রতিলিপি প্রদর্শনী এবং বাংলাদেশ-ভারতের শিল্পীদের অংশগ্রহণে সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী। জাতীয় জাদুঘরে দিনব্যাপি রবীন্দ্র গ্রন্থ প্রদর্শনী।

৭ মে শনিবার : বাংলা একাডেমীতে ‘রবীন্দ্রনাথ ও বাংলাদেশ’ শীর্ষক দিনব্যাপি সেমিনার, শিল্পকলা একাডেমীতে বাংলাদেশ ও ভারতের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান সন্ধ্যা ৬টায়। ছায়ানটের তিন দিনের বিশেষ অনুষ্ঠানের উদ্বোধন সন্ধ্যা সাড়ে ৬টায়। সন্ধ্যা ৭টায় রবীন্দ্রনাথকে নিয়ে লেখা বিভিন্ন লেখকের প্রবন্ধ নিয়ে ছায়ানটের সভাপতি সন্জীদা খাতুনের সম্পাদনায় প্রকাশিত ‘বাণী তব ধায়’ বইয়ের মোড়ক উন্মোচন এবং ছায়ানটের শিল্পীদের পরিবেশনায় একক গান, নাচ, আবৃত্তি এবং সম্মিলিত গানের অনুষ্ঠান। শিলাইদহ, শাহজাদপুর, পতিসরসহ কবির স্মৃতিবিজড়িত স্থানগুলোতে যৌথ অনুষ্ঠান।

৮ মে রোববার:  ভোর ৬টা ৩০ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হবে ছায়ানটের শিল্পীদের পরিবেশনায় গানের আসর ‘হে নূতন দেখা দিক আর বার`। চ্যানেল আই ভবনে দিনব্যাপি রবীন্দ্রমেলা। জাতীয় জাদুঘরে ‘একুশ শতকে রবীন্দ্রনাথ’ শীর্ষক সেমিনার বিকাল ৫টায়। বাংলাদেশী ও ভারতীয় কবিদের স্বরচিত কবিতা পাঠ ও আবৃত্তি এবং নাটক সন্ধ্যা ৭টায়।   রাত ৮টায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হবে ছায়ানটের শিল্পীদের পরিবেশনায় গীতি নৃত্যনাট্য `শ্যামা`। শিলাইদহ, শাহজাদপুর, পতিসরসহ কবির স্মৃতিবিজড়িত স্থানগুলোতে যৌথ অনুষ্ঠান।

বাংলাদেশ সময়১৬৪০, মে ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।