ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকীতে

চ্যানেল আইয়ের আয়োজন

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, মে ৪, ২০১১
চ্যানেল আইয়ের আয়োজন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এর সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে চ্যানেল আই ৭, ৮ ও ৯ মে আয়োজন করেছে তিন দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা। এছাড়াও রবীন্দ্রনাথের জন্মদিন ৮ মে রবিবার চ্যানেল আইয়ের নিজস্ব ভবন চত্বরে অনুষ্ঠিত হবে ‘রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা ২০১১’।



রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে মাসজুড়ে চ্যানেল আই প্রচার করছে রবীন্দ্র সাহিত্যের চলচ্চিত্র উৎসব। ৭ মে শনিবার বেলা ১টা ০৫ মিনিটে প্রচার হবে রবীন্দ্র সাহিত্যের চলচ্চিত্র উৎসবের প্রথম চলচ্চিত্র ‘শাস্তি’। ছবিটির চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন মমতাজ উদদীন আহমদ। পরিচালনা করেছেন চাষী নজরুল ইসলাম। অভিনয় করেছেন রিয়াজ, পূর্ণিমা, ইলিয়াস কাঞ্চন, চম্পা, শহিদুল আলম সাচ্চু, আহমেদ শরীফ, এ টি এম শামসুজ্জামান প্রমুখ।

এই দিন বিকেল ৫টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘প্রথাবিরোধী রবীন্দ্রনাথ’। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন শাকিরা পারভীন। রাত ৯টা ৩৫ মিনিটে প্রচার হবে শাইখ সিরাজের পরিকল্পনা ও পরিচালনায় হৃদয়ে মাটি ও মানুষের বিশেষ পর্ব ‘রবীন্দ্রনাথের কৃষি, সমবায় ও সমাজ ভাবনা’। অনুষ্ঠানটি পশ্চিমবঙ্গ, শান্তি নিকেতন এবং বাংলাদেশের রবীন্দ্র স্মৃতি বিজরিত বিভিন্ন স্থানে চিত্রায়িত হয়েছে।

৮ মে রবিবার সকাল ১১টা ১০ মিনিটে রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলা’১১ চ্যানেল আই চত্বর থেকে সরাসরি সম্প্রচার করা হবে। মেলায় একজন রবীন্দ্র গবেষক/ রবীন্দ্র সঙ্গীতশিল্পীকে দেওয়া হবে আজীবন সম্মাননা ও স্মারক।   মেলায় বিভিন্ন ষ্টলে প্রদর্শিত হবে রবীন্দ্রনাথের বিভিন্ন সৃষ্টিকর্ম। মূল ষ্টেজে পরিবেশন করা হবে রবীন্দ্র সঙ্গীত, গীতি নাট্য, কবিতা থেকে আবৃত্তি ইত্যাদি।

এই দিন বিকেল ৫টা ৩০ মিনিটে প্রচার হবে রবীন্দ্রনাথের মাকে নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘মাকে মনে পড়ে’। আসাদ চৌধুরীর উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করবেন অনন্যা রুমা। সন্ধ্যা ৬ টায় প্রচার হবে আমীরুল ইসলামের প্রযোজনায় ‘নানারঙের রবীন্দ্রনাথ’। কেকা ফেরদৌসীর উপস্থাপনা ও পরিচালনায় দেশ বিদেশের রান্নায় থাকবে রবীন্দ্রনাথের খাবার নিয়ে বিশেষ পর্ব। প্রচার হবে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে। রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে বিশেষ নাটক ‘ত্যাগ’, প্রচার হবে রাত ৭টা ৫০ মিনিটে। মাহবুবা ইসলাম সুমীর পরিচালনায় এতে অভিনয় করেছেন চিত্রনায়িকা পূর্ণিমা ও শোয়েবসহ অনেকে। রেজওয়ানা চৌধুরী বন্যার কন্ঠে শ্রীলংকায় চিত্রায়িত রবীন্দ্র সঙ্গীতের বিশেষ অনুষ্ঠান সঙ্গে ‘রবীন্দ্রনাথ’, প্রচার হবে রাত ৯টা ৩৫ মিনিটে। অনুষ্ঠানটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন আফজাল হোসেন।

৯ মে সোমবার বেলা ৩টা ১০ মিনিটে শাহজাদপুর থেকে সরাসরি প্রচার হবে বিশেষ অনুষ্ঠান। মৌসুমী বড়ুয়ার উপস্থাপনা ও পরিচালনায় ‘কুঠিবাড়ির বৈঠকী আড্ডা’, প্রচার হবে সন্ধ্যা ৬ টায়। এদিন সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচার হবে রবীন্দ্র সাহিত্যের গল্প-উপন্যাসের চরিত্র নিয়ে তর্ক বিতর্ক অনুষ্ঠান ‘তোমায় কেন দিইনি আমার সকল শূণ্য করে’। অনুষ্ঠানটি নির্মাণ করেছেন রাজু আলীম।

বাংলাদেশ সময় ১৭২০,  মে ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।