ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

বিনোদন

আন্তর্জাতিক নৃত্য দিবস উদযাপিত

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১১
আন্তর্জাতিক নৃত্য দিবস উদযাপিত

২৯ এপ্রিল শুক্রবার ছিল আন্তর্জাতিক নৃত্য দিবস। সারা বিশ্বের মতোই বাংলাদেশের নৃত্যশিল্পীরা উৎসব আমেজে দিনটি পালন করেছে।

  দেশের নৃত্যশিল্পীদের সম্মিলিত প্রতিষ্ঠান বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে দিন ব্যাপি আয়োজন করে বিশেষ অনুষ্ঠান ।

ধানমন্ডির রবীন্দ্র সরোবর উন্মুক্ত মঞ্চে সকাল সাতটায় মঙ্গল নৃত্য পরিবেশনার মাধ্যমে দিনের কার্যক্রম শুরু হয়। এখানে নতুন প্রজন্মের সুপরিচিত নৃত্যশিল্পীরা নৃত্য পরিবেশন করে। এরপর সকাল নয়টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রাঙ্গণ থেকে বের হয় এক বর্নাঢ্য শোভাযাত্রা । এতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা এবং শীর্ষ স্থানীয় নৃত্যশিল্পী, সাংষ্কৃতিক কর্মীরা অংশগ্রহণ করে।

শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় বিকালে অনুষ্ঠিত হয় নৃত্যশিল্পী সংস্থার আয়োজনে সপ্তাহব্যাপী নৃত্য কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অংশগ্রহণে নৃত্যানুষ্ঠান । অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ করা হয়।

একই মঞ্চে সন্ধ্যা সাতটায় অনুষ্ঠিত হয় নৃত্য দিবসের মূল অনুষ্ঠানমালা। সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান শেষে প্রবীণ নৃত্যশিল্পী গোলাম মোস্তাফা খান, রওশন আরা বেগম, সালেহা চৌধুরী, কমলকান্তি পাল, তপন দাশগুপ্তকে বিশেষ সম্মাননা জানানো হয়। এরপর বুলবুল ললিতকলা একাডেমী, জাগো আর্ট সেন্টার, নটরাজ, নৃত্যনন্দন, দিব্য, সুকন্যা প্রভৃতি সংগঠনের ব্যানারে দেশের শীর্ষ স্থানীয় নৃত্যশিল্পীরা নৃত্য পরিবেশন করবে। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ হিসেবে ছিল আদিবাসী শিল্পীদের নৃত্য।

এছাড়াও আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে নৃত্য সংগঠন নৃত্যাঞ্চলের আয়োজনে সকাল দশটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে নৃত্য দিবসের অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। তারপর নৃত্যশিল্পী শামীম আরা নীপা ও শিবলী মহম্মদের নেতৃত্বে ১০টি ট্রাকে ঢাকার বিভিন্ন স্থানে নৃত্য পরিবেশন করে নৃত্যাঞ্চলের শিল্পীরা। এছাড়া দেশের বেশ কয়েকটি জেলা ও বিভাগীয় শহরে নৃত্য দিবসের অনুষ্ঠান হয়েছে।

বাংলাদেশ সময় ১২৫৫, এপ্রিল ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।