ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

জেনেভা উৎসবে ‘নদীজন’ ও সামিয়া জামান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫
জেনেভা উৎসবে ‘নদীজন’ ও সামিয়া জামান

জেনেভা ইন্টারন্যাশনাল অরিয়েন্টাল ফিল্ম উৎসব (ইন্টারন্যাশনাল দো ফিল্ম ওরিয়েন্টাল ডি জেনিভ) শুরু হয়েছে ২০ মার্চ। বাংলাদেশের একমাত্র ছবি হিসেবে এই আয়োজনে সমাপনী দিনে থাকছে শাহনেওয়াজ কাকলীর ‘নদীজন’।

 

 

এদিকে উৎসবের বিচারক হয়েছেন বাংলাদেশের নির্মাতা সামিয়া বিশ্বের গুণী পরিচালকদের পাশাপাশি যোগ দিয়েছেন তিনিও। সামিয়া জামান জেনেভা থেকে বলেন, ‘গত বছর আমার পরিচালিত ‘আকাশ কত দূরে’ ছবিটি এ উৎসবে অংশ নেয়। এবার আয়োজকরা আমাকে বিচারক হিসেবে আমন্ত্রণ জানালেন। এটা অবশ্যই সম্মানের। অান্তর্জাতিক যে কোনো উৎসবেই বাংলাদেশের উপস্থিতি আনন্দদায়ক।  

 

জানা গেছে, এটি জেনেভা উৎসবের দশম আসর। এতে অংশ নিচ্ছে ১০০টি ছবি। এগুলো দেখানো হচ্ছে জেনেভার তিনটি স্থান আর ফ্রান্সে। চলবে ২৯ মার্চ পর্যন্ত।

 

নদীর পাশের মানুষের গল্প নিয়ে তৈরি হয়েছে নদীজন। শেখ জহুরুল হকের গল্প থেকে ছবিটির চিত্রনাট্যও লিখেছেন শাহনেওয়াজ কাকলী। অভিনয় করছেন মামুনুর রশীদ, প্রাণ রায়, শর্মীমালা, তমা মির্জা, শফিক মনা, নিরব, মোমেনা চৌধুরী, রিপন, বিপ্লব প্রসাদ, রিফাত চৌধুরী, টোকাই সাগর প্রমুখ। সংগীত পরিচালনায় ইমন সাহা। ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড।  

 

শাহনেওয়াজ কাকলী পরিচালিত ‘উত্তরের সুর’ সেরা ছবি-সহ তিনটি বিভাগে  ২০১২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে।  

 

বাংলাদেশ সময় : ১৭২৯ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।