ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

রোকেয়া প্রাচীর প্রয়াত স্বামী সার্জেন্ট আহাদকে নিয়ে নাটক

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১১
রোকেয়া প্রাচীর প্রয়াত স্বামী সার্জেন্ট আহাদকে নিয়ে নাটক

বরেণ্য অভিনেত্রী রোকেয়া প্রাচীর স্বামী সার্জেন্ট আহাদ ১৯৯৯ সালের ২৮ অক্টোবর মতিঝিলে ছিনতাইকারীদের চাপাতির আঘাতে নির্মমভাবে নিহত হন। প্রাচী এবং আহাদের ঘরে তখন ছিল ৭ বছর বয়সের একমাত্র কন্যা সন্তান রিমি।

বিচারের কাঠগড়ায় সার্জেন্ট আহাদ হত্যাকারীদের শাস্তি হলেও সম্প্রতি আসামীরা জামিন নিয়ে জেল থেকে বেরিয়ে আসে। প্রাচী ও রিমির জীবন সেইসব সাজা প্রাপ্ত আসামীরা আবারো অতিষ্ঠ করে তোলে।

শুধু তাই নয় প্রাচী যে প্রতিষ্ঠানে চাকরি করতেন সেখানকার পরিবেশ এমন এক পরিস্থিতিতে দাঁড়ায় যে তাকে চাকরী ছাড়তে বাধ্য হয়। কিন্তু তাতেও রোকেয়া প্রাচী তার স্বামী হত্যাকারীদের বিচারের দাবী থেকে পিছপা হননি। রোকেয়া প্রাচীর জীবনে ঘটে যাওয়া এসব বাস্তব কাহিনীকেই নাটকে রূপ দিয়েছেন জহিরুল ইসলাম পলাশ।

নাটকের নাম ‘প্রশ্ন’। সম্প্রতি উত্তরার একটি শুটিং হাউজে হয়েছে নাটকটির শুটিং । নাটকটিতে রোকেয়া প্রাচী অভিনয় করেছেন নিজ নামেই। সার্জেন্ট আহাদ চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ। সার্জেন্ট আহাদ চরিত্রে অভিনয় প্রসঙ্গে তৌকীর আহমেদ বললেন, সার্জেন্ট আহাদ আমাদের সমবয়সী একজন মানুষ ছিলেন। পুলিশ অফিসার হওয়ার পরও তিনি গ্রপ থিয়েটার করতেন। তার মুখে সবসময় হাসি লেগে থাকতো। সেই মানুষটি আজ চোখের সামনে নেই। সন্ত্রাসীদের হাতে নিহত হয়েছেন। তার চরিত্রে আমি অভিনয় করছি। আশা করছি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এ নাটকটি দশর্কদের ভালো লাগবে।

রোকেয়া প্রাচী ও সার্জেন্ট আহাদের মেয়ে রিমি এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্সে পড়ছেন। ‘প্রশ্ন’ নাটকে এ সময়ের রিমি চরিত্রে অভিনয় করেছেন মেহজাবিন এবং সাত বছর বয়সী রিমি চরিত্রে অভিনয় করেছে নিশি। নাটকটিতে আরো অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, ঝুনা চৌধুরী, অনন্ত আজাদ প্রমুখ। নাটকটি প্রযোজনা করছে ঢাকা ফিল্ম একাডেমী।

বাংলাদেশ সময় ১৪১০, এপ্রিল ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad