bangla news

পহেলা বৈশাখের টিভি আয়োজন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৪-১৩ ১১:৫২:১১ এএম

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। সবগুলো টিভি চ্যানেল-ই পহেলা বৈশাখ উপলক্ষে প্রচার করছে বিশেষ অনুষ্ঠান। অনুষ্ঠানমালায় রয়েছে নাটক, টেলিফিল্ম, সঙ্গীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান প্রভৃতি। আসুন, বিভিন্ন টিভি চ্যানেলের বৈশাখী আয়োজনে চোখ রাখি।

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। সবগুলো টিভি চ্যানেল-ই পহেলা বৈশাখ উপলক্ষে প্রচার করছে বিশেষ অনুষ্ঠান। অনুষ্ঠানমালায় রয়েছে নাটক, টেলিফিল্ম, সঙ্গীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান প্রভৃতি। আসুন, বিভিন্ন টিভি চ্যানেলের বৈশাখী আয়োজনে চোখ রাখি।

এটিএন বাংলা

সরাসরি সম্প্রচার : বাংলা বর্ষবরণ উৎসব ১৪১৮
ধানমন্ডি রবীন্দ্র সরোবরে অনুষ্ঠিত হবে  ‘বাংলা বর্ষবরন উৎসব ১৪১৮’। এটিএন বাংলায় এ অনুষ্ঠানটি ভোর ৬টা ৩০ মিনিট থেকে সরাসরি সম্প্রচার করা হবে। অনুষ্ঠানটি পরিচালনায় রয়েছেন মুকাদ্দেম বাবু।
                            
গাঁও-গেরামের গান : নব আনন্দে জাগো
বাংলার হাজার বছরের ইতিহাস গাঁও-গেরামের গান। দেশের বিভিন্ন অঞ্চল ভেদে রয়েছে ভিন্ন স্বাদের গান। রাজশাহীর গম্ভীরা উত্তরাঞ্চলের আলকাফ, চট্টগ্রামের সাম্পানের গান, পাহাড়ী অঞ্চলের পাহাড়ী ও পানি খেলা নৃত্য। এছাড়াও রয়েছে বিয়ে বাড়ীর গান। বাংলার এসব লোকজ সংস্কৃতীকে তুলে আনা হয়েছে আমাদের নব আনন্দে জাগো অনুষ্ঠানে। একেবারে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া গানকে কেন্দ্র করে সাজানো হয়েছে এই অনুষ্ঠানটি। পরিকল্পনা ও পরিচালনায় নবুয়াত রহমান প্রচারিত হবে ১৪ এপ্রিল বেলা ১১টা ১৫মিনিটে।

টেলিফিল্ম : আকাশ বন্ধু
পহেলা বৈশাখে এটিএন বাংলার বিশেষ টেলিফিল্ম ‘আকাশ বন্ধু’। মাসুম রেজার রচনায় এটি পরিচালনায় রয়েছেন সালাউদ্দিন লাভলু। অভিনয়ে রয়েছেন চঞ্চল চৌধুরী, আ খ ম হাসান, নাফিজা, আমিরুল হক চৌধুরী, শিরিন আলম, পুজা, সায়কা আহমেদ প্রমুখ। প্রচারিত  হবে বেলা  ০৩টা ২০মিনিটে।  

ম্যাগাজিন অনুষ্ঠান : পাঁচ ফোড়ন
পহেলা বৈশাখ উপলক্ষে এটিএনবাংলা চ্যানেলের বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচ ফোড়ন’। অনুষ্ঠানটি পরিচালনায় রয়েছেন  সানজিদা হানিফ। প্রচারিত হবে রাত ৭টা ৫০ মিনিটে।

বিশেষ নাটক : অশুভ পরিণয়
পহেলা বৈশাখের বিশেষ নাটক ‘অশুভ পরিণয়’। নাটকটি রচনা করেছেন বৃন্দাবন দাস, পরিচালনায় রয়েছেন ফজলুর রহমান। এতে অভিনয় করেছেন আবুল হায়াত, মীর সাব্বির, নাদিয়া, খুশী, শাহরিয়ার শুভ, শিমুল, সায়কা আহমেদ. শামীমা নাজনীন প্রমূখ। নাটকটি প্রচারিত হবে রাত ৮টা ৪৫মিনিটে।

বিনোদন অনুষ্ঠান : বৈশাখের রঙ লেগেছে মনেতে
শারমীন লাকীর উপস্থাপনায় আড্ডার অংশগ্রহনকারী সঙ্গীতশিল্পী বাপ্পা মজুমদার ও ফ্যাশন ডিজাইনার বিল্পব সাহা। আড্ডার মাঝে দেখানো হবে হারানো দিনের গান, গাইবেন রেজওয়ানা চৌধুরী বন্যা ও সাদী মোহাম্মদ। কবিতা আবৃত্তি করবেন বিপাশা হায়াত। নৃত্য পরিবেশন করবেন সাদিয়া ইসলাম মৌ ও তার দল এবং একটি বৈশাখী ফ্যাশন শো।  অনুষ্ঠানটি দেখানো হবে ১৪ এপ্রিল বৃহস্পতিবার রাত ১১টায়।

চ্যানেল আই

হুমায়ূন আহমেদের নাটক : স্বপ্ন এবং স্বপ্নভঙ্গ
চ্যানেল আই’র বৈশাখী অনুষ্ঠানমালায় পহেলা বৈশাখ ১৪ এপ্রিল রাত ৭টা ৫০ মিনিটে প্রচার হবে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ রচিত নাটক ‘স্বপ্ন এবং স্বপ্নভঙ্গ’। নাটকটি পরিচালনা করেছেন মেহের আফরোজ শাওন। এ নাটকে অভিনয় করেছেন গাজী রাকায়েত, কণ্ঠশিল্পী আগুন, রহমত আলী, শামীমা নাজনিন, নীল, সিফাত ই. তাহসীন, নিশা প্রমুখ। এতে দেখা যাবে ওসমান সাহেব একজন লেখক। কিন্তু তিনি যে গল্পই লেখেন তার প্রধান সহযোগি তার স্ত্রী রুনি তা প্রত্যাখ্যান করেন। এদিকে ওসমান সাহেব এযাবত যত গল্পই লিখেছেন সবই তার জীবনের সঙ্গে মিলে গেছে। চরম দ্বিধা-দ্বন্ধে আবদ্ধ হয়ে ওসমান সাহেব একটু স্বস্তির জন্য পার্কে আশ্রয় নেন। এসময় তার সামনে এসে দাঁড়ায় এক যুবক।ওসমান সাহেব এ যুবকের মধ্যে তার গল্পের নায়কে খুঁজে পান। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনী।

বিশেষ টেলিফিল্ম : শাড়ি
চ্যানেল আইতে পহেলা বৈশাখ ১৪ এপ্রিল বেলা ২টা ৩০ মিনিটে প্রচার হবে মাসুদ সেজানের রচনা ও পরিচালনায় বৈশাখের বিশেষ টেলিফিল্ম শাড়ি। এ টেলিফিল্মে অভিনয় করেছেন কুসুম সিকদার, মোশারফ করিম, তারিক স্বপন, চন্দ্রা, কল্যাণ প্রমুখ। এতে দেখা যাবে, মৌরি  একটি শাড়ি সংক্রান্ত ঘটনায় বয়প্রেন্ডের সাথে সম্পর্ক ছিন্ন করার পর হঠাৎ করে বিয়ে করে ফেলে ইউনিভার্সিটির বড় ভাই সুমনকে । সুমনের স্বপ্ন ছিলো কোন বড়লোকের মেয়েকে বিয়ে করে খাবে, গুমাবে আর কবিতা লিখবে। মৌরির সাথে বিয়ের পর তার স্বপ্ন পূরণ হয় ঠিকই। কিন্তু কবিতা লেখাটা তার আর হয়ে উঠে না। এখানেও একটি শাড়ি মৌড়ির জীবন চলায় বাঁধা হয়ে দাঁড়ায়...।   

শাইখ সিরাজের প্রামাণ্য অনুষ্ঠান : জীবন চলে কাঠের ঘোড়ায়
পহেলা বৈশাখ বাংলা বর্ষবরণ, বাঙালির সবচেয়ে বড় সার্বজনীন উৎসব। যে উৎসবের সঙ্গে জড়িয়ে আছে হাজার বছরের বাঙালি সংস্কৃতির আদিরূপ। আবহমান কাল যে সংস্কৃতি টিকিয়ে রেখেছেন গ্রামীণ নিভৃতচারী শিল্প শ্রমিকেরা। নাগরিক উদাসিনতায় আড়াল হতে হতে প্রায় হারিয়েই গেঠেন তারা। তাদের ঐতিহ্য প্রেম নিয়ে শাইখ সিরাজ নির্মাণ করেছেন প্রামাণ্য অনুষ্ঠান জীবন চলে কাঠের ঘোড়ায়। অনুষ্ঠান চ্যানেল আইতে প্রচার হবে আজ ১৪ এপ্রিল পহেলা বৈশাখ রাত ১১টা ৩০ মিনিটে। এ অনুষ্ঠানটির গ্রন্থনা ও উপস্থাপনা করেছেন শাইখ সিরাজ।

এনটিভি

সরাসরি সম্প্রচার  : প্রাণ ফুটো বৈশাখী কনসার্ট
পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষে ১৪ এপ্রিল বৃহস্পতিবার এনটিভিতে দুপুর ২টা ৪০ মিনিটে প্রচারিত হবে নববর্ষের বিশেষ কনসার্ট ‘প্রাণ ফুটো বৈশাখী উৎসব’। নন্দন পার্ক থেকে মুশফিক কল্লোলের প্রযোজনায় কনসার্টটি সরাসরি সম্প্রচার করা হবে। অংশ নেবেন বাউল শফি মন্ডল ও তার দল, মমতাজ, বিপ্লব (প্রমিথিউস), জেমস, তিশমা।

বিশেষ নাটক ‘ছায়াচোখ জলছাপ’
পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষে ১৪ এপ্রিল বৃহস্পতিবার  এনটিভিতে রাত নয়টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘ছায়াচোখ জলছাপ’। মাসুদ হাসান উজ্জ্বলের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন অপি করিম ও পার্থ বড়–য়া প্রমূখ। এতে দেখা যাবে, খুবই সহজ সরল মেয়ে নীরা। মানুষকে সে খুব সহজেই বিশ্বাস করে। বৈশাখ উপলক্ষে মুখোশ বানানোর কর্মশালায় তার পরিচয় হয় অর্ণবের সাথে। অর্ণব খুব রসিক প্রকৃতির মানুষ। প্রথম পরিচয়েই নীরার সাথে তার বন্ধুত হয়। একদিন সন্ধ্যায় মুখোশ বানাতে বানাতে সে মুখোশ বিষয়ক একটা ভৌতিক গল্প শোনায় নীরাকে। নীরা এটাকে সত্যি গল্প মনে করে ভীষণ ভয় পায়। তার ভয় দেখে অর্ণব হাসতে হাসতে গড়াগড়ি। এরপর দুই তিনদিন অর্ণব কর্মশালায় আসেনা। তাকে ফোনেও পায় না নীরা। কিছু দিন পর অর্ণব কর্মশালায় আসে। নীরা তাকে দেখে ছুটে যায়। অর্ণব তাকে দেখে অপরিচিত একটা হাসি দেয়, নীরা থমকে যায়। অর্ণবের এই পরিবর্তন সে বুঝতে পারে না। নীরা তাকে বলে ‘কি রে আমাকে চিনতে পারছিস না !’ অর্ণব বলে আপনি ভাল আছেন তো ? নীরার কান্না পায়। নীরার জন্য অর্ণবের মায়া হয়। সে নীরাকে আলাদা ডেকে কিছু কথা বলে। সেসব কথা শুনে হতবাক হয়ে যায় নীরা।

বিশেষ টেলিফিল্ম : ভালবাসি তাই
পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষে এনটিভিতে ১৪ এপ্রিল বৃহস্পতিবার  রাত এগারোটা ৩০ মিনিটে প্রচারিত হবে বিশেষ টেলিফিল্ম ‘ভালবাসি তাই’। শিহাব শাহীনের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন আলী যাকের, তিশা, রোজী সিদ্দিকী, শহীদুজ্জামান সেলিম, তানিয়া ইসলাম, সজল, বিদ্যা সিনহা মিম, হিল্লোল, ওমর আয়াজ অনি প্রমুখ। এতে দেখা যাবে আলী যাকের তার পিতৃত্বের হাহাকার নিয়ে উৎসের বন্ধু হতে চান। কিন্ত বারবার প্রত্যাখ্যাত হতে হয়। সজল তার মনে যে নারীর চিত্র এঁকেছিল সেই নারীটি এর মধ্যেই বিয়ে করে ফেলেছে তার বন্ধুটিকে। অত:পর হানিমুনে। আজন্ম বিদেশী অনি ভালবেসে ফেলে এদেশের মাটি ও বাতাসে বেড়ে ওঠা মেয়েটিকে। সংসার নিয়ে সেলিমের দিন খুব খারাপ কাটে না। তারপরও কি যেন কোন কারণে কার লাগি মন ছুটে যায় সময়ে অসময়ে। কয়েকজন মানুষের সম্পর্কের টানাপোড়েন নিয়ে এই গল্প।

বাংলাভিশন

রমনা পার্ক থেকে সরাসরি : এয়ারটেল ভালোবাসার বৈশাখ
জনপ্রিয় সঙ্গীতশিল্পীদের পরিবেশনায় রমনা পার্ক থেকে পহেলা বৈশাখ-এর বিশেষ সরাসরি বর্ষবরণ অনুষ্ঠান ‘এয়ারটেল ভালোবাসার বৈশাখ’ বাংলাভিশনে সরাসরি সম্প্রচার করা হবে সকাল ৯টা ০৫ মিনিটে। নোবেল-এর উপস্থাপনায় ‘এয়ারটেল ভালোবাসার বৈশাখ’-এ গাইবেন জেমস, মমতাজ, সোলস, লালন, মাকসুদ, মেহরিন প্রমুখ। অনুষ্ঠানটি প্রযোজনা করবেন নাহিদ আহমেদ বিপ্লব।

সিক্যুয়েল নাটক : আরমান ভাইয়ের গদিসাইত
‘আরমান ভাই কয়া পারছে’, ‘আরমান ভাই ফাইস্যা গেছে’ -এই দুই সফল নাটকের পর বাংলা নববর্ষের প্রথম দিনে বাংলাভিশনে আসছে আরমান ভাই-এর সিক্যুয়াল নাটক ‘আরমান ভাইয়ের গদিসাইত’। নাটকটি বাংলাভিশনে দেখতে পারবেন পহেলা বৈশাখ ১৪ এপ্রিল রাত ৯টা ০৫ মিনিটে। আগের দুই নাটকের রচয়িতা ও পরিচালক সাগর জাহান এই নাটকেরও রচনা ও পরিচালনা করেছেন। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, তিশা, হুমায়রা হিমু, আরফান প্রমুখ। নাটকে দেখা যাবে আরমান ভাই আছে মহা ঝামেলায় আছেন। সামনে হালখাতা মানে গদিসাইত। ঠিক এই সময় আনিকা বলে তাকে নতুন করে পড়াশুনা শুরু করতে হবে। এসএসসি পরীক্ষা দিতে হবে, আর রাতে আনিকার কাছে পরতে হবে। প্রয়োজন বোধে আরমানকে স্কুলে ভর্তি করিয়ে দিবে। আনিকার সবচেয়ে বড় কথা হচ্ছে, এই হালখাতায় আরমান ভাইয়ের হাতের লিখায় কিছু থাকতে হবে। এই সব কিছু শুনে আরমান ভাই চিন্তিত হয়ে পরে। ‘আরমান ভায়ের গদি সাইত’ নাটকের সিকুয়াল এখান থেকেই শুরু।

সরাসরি গানের অনুষ্ঠান : গানে গানে বর্ষবরণ
পহেলা বৈশাখ-উপলক্ষে বাংলাভিশনে দেখতে পারবেন বিশেষ সরাসরি গানের অনুষ্ঠান ‘ওয়ালটন গানে গানে বর্ষবরণ’। অনুষ্ঠানে গান পরিবেশন করবেন বাদশা বুলবুল, দিলরুবা খান। দর্শকদের অনুরোধের গানের পাশাপাশি শিল্পীরা তাদের পছন্দের জনপ্রিয় গানগুলোও পরিবেশন করবেন। নাবিলার উপস্থাপনা ও নাহিদ আহমেদ বিপ্লবের প্রযোজনায় ‘ওয়ালটন গানে গানে বর্ষবরণ’ বাংলাভিশনে দেখতে পারবেন পহেলা বৈশাখ ১৪ এপ্রিল রাত ১১টা ২৫ মিনিটে।

আরটিভি

সরাসরি সম্প্রচার : বৈশাখী উৎসব
আরটিভিতে বিকাল ৪ টায় বাংলালিংকের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বর থেকে ‘বৈশাখী উৎসব’ সরাসরি সম্প্রচার করা হবে ।

বিশেষ নাটক : কাছের দূরত্ব
আরটিভিতে ১৪ এপ্রিল রাত ৭ টা ৪০ মিনিটে প্রচারিত হবে পহেলা বৈশাখের বিশেষ নাটক ‘কাছের দূরত্ব’ সাগর জাহানের রচনা নাটকটি পরিচালনা করেছেন শাহিন রহমান। এতে বিভিন্ন চারত্রে অভিনয় করেছেন বিদ্যাসিনহা মীম, আবুল হায়াতআনিসুর রহমান মিলন প্রমুখ।

বিশেষ নাটক : এপার ওপার
আরটিভিতে ১৪ এপ্রিল রাত ৯ টা ৫ মিনিটে প্রচারিত হবে আলভী আহমেদের রচনা ও পরিচালনায় নববর্ষের বিশেষ নাটক ‘এপার ওপার’ এত বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সজল, সারিকা প্রমুখ।

দেশ টিভি

বিশেষ নাটক : আমরা একটি ভোরের জন্য অপেক্ষা করছি
পহেলা বৈশাখের বিশেষ নাটক ‘আমরা একটি ভোরের জন্য অপেক্ষা করছি’। এটি রচনা করেছেন জহিরুল হক বাপি; চিত্রনাট্য ও পরিচালনায় রয়েছেন আবদুল্লাহ্ রানা। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সজল, আজরা, মহম্মদ আমিন, আবদুল্লাহ রানা, রাসেল, রাসেল, নওশাবা, গোলাম হাবিবুর রহমান মধু। প্রচারিত হবে ১৪ এপ্রিল রাত ৯টা ৪৫ মিনিটে। এতে দেখা যাবে, মফিজুর ৪০/৪৫ বছর বয়স্ক ছিঁচকে চোর । এক সন্তানের পিতা । নিজে চোর হলেও সে তার শিশুপুত্র সুমনকে খারাপ কিছুই দেখাতে চায় না। তার স্বপ্ন- সুমন তার মতো নয়, সত্যিকার অর্থেই মানুষ হবে। মফিজুরের বাড়ি পুরোনো ঢাকায়।একই মহল্লার ৫৫/৬০ বছর বয়স্ক সোলায়মানের আড়তের ব্যবসা আছে। সে তার ্একমাত্র ছেলে ইমরানকে নিয়ে বিব্রত; কারন ইমরান বাবার ব্যবসা তো দেখেই না, যদিও বা মাঝে মধ্যে বসে আড়তে, ক্যাশবাক্স খালি করে দেয়। সে টাকা ইমরান বন্ধু বান্ধব আর অসহায় কিছু মানুষের পেছনে উড়িয়ে দেয়। ইমরান মনে করে এতে করে তার বাবা, চালের সাথে পাথর মিশিয়ে যে অপরাধটি করে, এর মাধ্যমে সেই অপরাধের কিছুটা হলেও গ্লানি কাটে। অন্যদিকে সোলায়মানের স্বপ্ন একদিন ইমরান তার মতোই ভেজালের ব্যবসা করবে। এভাবেই এগিয়ে যাবে নাটকের গল্প।

বাংলাদেশ সময় ২১৩৫, এপ্রিল ১৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-04-13 11:52:11