bangla news

বৈশাখে মুখরিত অডিও বাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৪-১৩ ৯:২৬:৫৭ এএম

পহেলা বৈশাখ বাঙালির সার্বজনীন উৎসব।  বাংলা নববর্ষের উৎসব আয়োজনকে পূর্ণতা দিতে বরাবরই মুখর হয়ে উঠে দেশের সঙ্গীতাঙ্গন। দেশের সব জায়গায় অনুষ্ঠিত হয়ে গানের অনুষ্ঠান।

পহেলা বৈশাখ বাঙালির সার্বজনীন উৎসব।  বাংলা নববর্ষের উৎসব আয়োজনকে পূর্ণতা দিতে বরাবরই মুখর হয়ে উঠে দেশের সঙ্গীতাঙ্গন। দেশের সব জায়গায় অনুষ্ঠিত হয়ে গানের অনুষ্ঠান। পহেল বৈশাখ উপলক্ষে অডিও বাজারে বের হয় নতুন নতুন গানের অ্যালবাম, এবারও তার ব্যতিক্রম হয় নি।

গত বেশ কিছু বছরের তুলনায় এবারের পহেলা বৈশাখে অনেক তারকা শিল্পীর অ্যালবাম এসেছে। পহেলা বৈশাখ সামনে রেখে জমে উঠেছে অডিও বাজার।

আলোচনার শীর্ষে হাবীব ও হৃদয় খানের অ্যালবাম
এবারের বৈশাখের সবচেয়ে আলোচিত অ্যালবাম হল জনপ্রিয় কন্ঠশিল্পী হাবীবের ‘আহ্বান’। প্রায় আড়াই বছর পরে বের হচ্ছে হাবীবের তৃতীয় একক অ্যালবামটি। শুধুমাত্র এই অ্যালবামের কারণেই অনেক তারকাবহুল অ্যালবাম প্রকাশের তারিখ পিছিয়ে গেছে। মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংকের পৃষ্ঠপোষকতায় অ্যালবামটি পরিবেশনা করছে ডেডলাইন মিউজিক। ধারণা করা হচ্ছে অ্যালবামটি বছরের অন্যতম সেরা অ্যালবাম হিসেবে জায়গা করে নিবে।

বৈশাখের আগমন উপলক্ষে শুরুতেই বাজারে আসে তরুণ মিউজিক কম্পোজার হৃদয় খানের দ্বিতীয় একক ‘ছোঁয়া। কয়েক মাস আগে প্রকাশের কথা থাকলেও শেষপর্যন্ত বৈশাখের সপ্তাহখানেক আগেই জি সিরিজের ব্যানারে বের হয়েছে অ্যালবামটি। এ প্রজন্মের অন্যতম প্রতিভাবান সুরকার ও কম্পোজার হৃদয় খানের অ্যালবামটি ইতিমধ্যেই বাজারে বেশ সাড়া ফেলেছে।

অনেকদিন পর কনকচাঁপা এবং শাকিলা জাফর
পয়লা বৈশাখ উপলক্ষে অনুপম রেকর্ডিংয়ের ব্যানারে প্রকাশিত হয়েছে জনপ্রিয় শিল্পী কনকচাঁপার অডিও অ্যালবাম ‘আবার এসেছি ফিরে’। নন্দিত এই শিল্পী ১৯৮৬ সাল থেকে চলচ্চিত্রে গান করলেও এবারই প্রথমবারের মত চলচ্চিত্রের গান নিয়ে একক অ্যালবাম বের করেছেন। ১০ টি চলচ্চিত্রের ১২ টি জনপ্রিয় গান নিয়ে সাজানো হয়েছে অ্যালবামটি।

এদিকে রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবর্ষ উদযাপনের বছরে জনপ্রিয় শিল্পী শাকিলা জাফরের প্রথম রবীন্দ্র সংগীতের অ্যালবাম ‘লাবণ্যে পূর্ণ প্রাণ এসো হে’ বাজারে এনেছে জি সিরিজ। গত ৭ এপ্রিল গুলশানের দ্য গ্যালারিতে অ্যালবামটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অ্যালবামটির সার্বিক তত্ত্বাবধানে ( গান নির্বাচন, সংগীতায়োজনে) ছিলেন রবীন্দ্রসংগীত শিল্পী চঞ্চল খান। অ্যালবামটিতে মোট ১০ টি গান থাকছে।

নবীনদের পদচারণা
এদিকে পহেলা বৈশাখ উপলক্ষে প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশন বেশকিছু নবীন শিল্পীর সলো অ্যালবাম বাজারে ছেড়েছে। এসব অ্যালবামের মধ্যে রয়েছে চ্যানেল আই সেরা কন্ঠের তারকা ইমরানের প্রথম একক ‘স্বপ্নলোকে’। নবীন শিল্পীর প্রথম অ্যালবাম হলেও অ্যালবামটি বাজারে ভালই সাড়া পেয়েছে।

অপরদিকে প্রায় চারবছর পর ক্লোজআপ তারকা পুলকের প্রথম একক অ্যালবাম ‘যাযাবর পুলক’ বের হয়েছে। ২০০৬ সালে ‘ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছি’ প্রতিযোগিতায় অংশ নেওয়ার পর তিনটি মিশ্র অ্যালবামে গান এবং স্টেজ শো করে ব্যস্ত সময় কাটালেও এবারই প্রথম সলো অ্যালবাম বের করলেন। সুফি, ফোক ও আধুনিক ধাঁচের গানগুলোর সুর ও সঙ্গীতায়োজন করেছেন শওকত আলী ইমন। অ্যালবামে মোট নয়টি গান থাকছে।

এছাড়াও লেজার ভিশনের ব্যানারে আরেকটি উল্লেখযোগ্য অ্যালবাম হল ‘নীলাম্বরী’। জনপ্রিয় ব্যান্ড দূরবীনের প্রধান ভোকাল শহীদের এটি দ্বিতীয় একক অ্যালবাম। অ্যালবামটির সুর ও সংগীত পরিচালনা করেছেন ফুয়াদ আল মুক্তাদির ও আরফিন রুমি। অ্যালবামটিতে মোট আটটি গান রয়েছে। সহশিল্পী হিসেবে অ্যালবামটিতে কন্ঠ দিয়েছেন কলকাতার শুভমিতা ও ব্ল্যাক হর্স আরটিভি গোল্ডেন কি প্রতিযোগিতার খেয়া।


আরো অ্যালবাম
এছাড়াও জনপ্রিয় অভিনেত্রী তারিনের প্রথম গানের অ্যালবাম ‘আকাশ দেবো কাকে’ বের হচ্ছে এই বৈশাখে। অ্যালবামটিতে মোট ১০ টি গান রয়েছে। সবগুলো গানের গীতিকার জুলফিকার রাসেল। সুর করেছেন বাংলাদেশের ইবরার টিপু, বাপ্পা মজুমদার এবং ভারতের জয় সরকার ও রূপঙ্কর।

এছাড়াও স্বনামধন্য সুরকার-সংগীত পরিচালক আলাউদ্দিন আলীর সংগীতায়োজনে ‘হৃদয়ের গান’ নামে একটি তারকাবহুল মিক্স অ্যালবাম বাজারে আসছে। পহেলা বৈশাখের দিন অ্যালবামটি বাজারে আসলেও বৈশাখের তৃতীয় দিন রাজধানীর ঢাকা ক্লাবে তারকাবহুল এই অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হবে। ডেসটিনি গ্র“পের পৃষ্ঠপোষকতায় অ্যালবামটি ডাবল সিডি আকারে বাজারে আসবে। ‘হৃদয়ের গান’-১ এবং ‘হৃদয়ের গান-২’ নামের দুটি সিডির মধ্যে থাকবে গানগুলো।

এছাড়াও তৌসিফ-মিলাসহ আরও জনপ্রিয় শিল্পীদের মিক্স অ্যালবাম দ্য হিট অ্যালবাম-থ্রি প্রকাশের কথা রয়েছে।

বাংলাদেশ সময় ১৯১৫, এপ্রিল ১৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-04-13 09:26:57