ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সুরের ধারার আয়োজনে

‘বর্ষবিদায় ও বর্ষবরণ’

জাবেদ ইকবাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১১
‘বর্ষবিদায় ও বর্ষবরণ’

ঐতিহ্যের ধারাবাহিকতায় সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান সুরের ধারা আয়োজন করতে যাচ্ছে বাংলা বছরের বিদায়ী ও আগমনী অনুষ্ঠান ‘বর্ষবিদায় ও বর্ষবরণ’। চৈত্রসংক্রান্তির সন্ধ্যায় শুরু হয়ে এ উৎসব শেষ হবে ১৪১৮-কে বরণের মধ্যে দিয়ে।

এবার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্র্ষিকী উপলক্ষে সুরের ধারা এবার নিবেদন করছে বিশেষ শ্রদ্ধাঞ্জলি ‘রবীন্দ্রনাথ এবং রবীন্দ্রনাথ’। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

এ উপলক্ষে আজ ১১ এপ্রিল সোমবার চ্যানেল আই-এর নিজস্ব ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সুরের ধারার চেয়ারম্যান ও অধ্যক্ষ রেজওয়ানা চৌধুরী বন্যা, ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং পৃষ্ঠপোষক রবি আজিয়াটা লিমিটেডেরচীফ ফাইনান্সিয়াল অফিসার মাহতাব উদ্দীন আহমেদ। এছাড়া আরো উপস্থিত ছিলেন সুরের ধারার পক্ষে আজিজুর রহমান তুহিন, পীষুষ বড়–য়া, দীপক পাল ও আব্দুল আলী।

সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হয়, আগামী ১৩ এপ্রিল ২০১১ সন্ধ্যা সাড়ে ছ’টায় লালমাটিয়া উচ্চ বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ছয় ঘন্টাব্যাপ্তির এই অনুষ্ঠানে থাকবে সুরের ধারার নিয়মিত শিল্পী ও শিক্ষার্থীদের সমবেত পরিবেশনা এবং শিশু বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় ‘কালমৃগয়া’। এছাড়াও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে গঠিত সুরের ধারার মিউজিক ফর ডেভলপমেন্টের শিক্ষার্থীদের পরিবেশনায় থাকছে ‘জুতা’ আবিষ্কার নাটকটি।
সুরের ধারার শিল্পীদের পাশাপাশি এ অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করবেন সাদী মোহাম্মদ, মিতা হক, লিলি ইসলাম, ফাহিম হোসেন চৌধুরী, পাপিয়া সারোয়ার, লাইসা আহমেদ লিসা ও অদিতি মহসিন। অনুষ্ঠানের চমক হিসেবে আরো উপস্থিত থাকবেন ওপার বাংলার প্রখ্যাত সঙ্গীতশিল্পী প্রমিতা মল্লি¬ক।

এছাড়া অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বাণিজ্যমন্ত্রী ফারুক খান এবং তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ। প্রতি বছরের মতো এবারও রেজওয়ানা চৌধুরী বন্যা সুরের ধারার নিয়মিত শিক্ষার্র্থীদের সঙ্গে নিয়ে সমবেত কন্ঠে ‘ও হে দয়াময়... গানটি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হবে।

বাংলাদেশ সময় ১৯১০, এপ্রিল ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।