ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

জমে উঠেছে খুলনার যাত্রা উৎসব

শেখ হেদায়েতুল্লাহ, খুলনা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১১
জমে উঠেছে খুলনার যাত্রা উৎসব

খুলনার হাদিসপার্কে অনুষ্ঠিত ১০দিন ব্যাপি যাত্রা উৎসব জমে উঠেছে। প্রথম দুই দিন যাত্রা দেখতে উল্লেখযোগ্য মানুষ ভিড় করে।

। হাল আমলের যাত্রাপালার অশ্লীলতায় যখন দর্শকদের মাঝে যাত্রাপালা সম্পর্কে বিরুপ মনোভাব দেখা দিয়েছিল খুলনার এই যাত্রা উৎসবের পালা দেখে তার পরিবর্তন ঘটছে।

খুলনা শহীদ হাদিস পার্কে গত ৮ এপ্রিল  শুক্রবার থেকে শুরু হয়েছে ১০ দিন ব্যাপী যাত্রা উৎসব। ‘যাত্রাঃ বাংলাদেশের হৃদয় হতে’ শ্লোগানকে সামনে রেখে আনুষ্ঠানিক উদ্বোধন করেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন।   যাত্রা উৎসবের আয়োজনে রয়েছে বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদ ।

যাত্রা  উৎসবে উদ্বোধনী দিন ৮ এপ্রিল শুক্রবার রাতে প্রদর্শিত হয় আনন্দ অপেরার ‘সোহরাব-রুস্তম। ৯ এপিল শনিবার আদি বলাকা অপেরা মঞ্চায়ন করে ‘মেঘে ঢাকা তারা’। যাত্রা উৎসবে প্রদর্শিতব্য পালা গুলোর মধ্যে রয়েছে- ১০ এপ্রিল আর্য্য অপেরার ‘মা-মাটি-মানুষ’, ১১ এপ্রিল অগ্রগামী নাট্য সংস্থার ‘আনারকলি’, ১২ এপ্রিল নিউ রং মহল অপেরার ‘নিহত গোলাপ’, ১৩ এপ্রিল আদি রাজমহল অপেরার ‘কলংকিনী কেন কংকাবতী’, ১৪ এপ্রিল সংগ্রাম যাত্রা ইউনিটের ‘চরিত্রহীন’, ১৫ এপ্রিল পূর্বাশা যাত্রা ইউনিটের ‘অশ্র“ দিয়ে লেখা’, ১৬ এপ্রিল মৌসুমী অপেরার ‘জন্মরক্তে জননী পূজা’ এবং ১৭ এপ্রিল অগ্রগামী যাত্রা ইউনিটের ‘মা হলো বন্দি’।

সরকারের ‘নাটক, সংগীত, আবৃত্তি, যাদু ও যাত্রাশিল্পের মানোন্নয়ন ও পৃষ্ঠপোষকতা কর্মসূচী’ নামে এক বিশেষ প্রকল্পের অধীনে এ যাত্রা উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।   শিল্পকলা একাডেমী এতে সহযোগিতা করছে।

বাংলাদেশ সময় ১৮১০, এপ্রিল ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।