ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

বিনোদন

শিশুদের নির্মিত চলচ্চিত্রের প্রিমিয়ার শো

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৪-০৭ ০৭:৩১:১৫ পিএম
শিশুদের নির্মিত চলচ্চিত্রের প্রিমিয়ার শো

বাংলাদেশ শিশু একাডেমীর উদ্যোগে ‘শিশুতোষ চলচ্চিত্র ও অনুষ্ঠান নির্মাণ কর্মশালা-২০১১’ এ অংশগ্রহনকারী শিশুদের পরিকল্পনা ও পরিচালনায় নির্মিত ২টি শিশুতোষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে ৭ এপ্রিল, বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী এম পি।

স্বাগত বক্তব্য রাখেন একাডেমীর পরিচালক এবং নাট্য ব্যাক্তিত্ব ফালগুনী হামিদ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিসেফ বাংলাদেশ এর শিক্ষা ব্যবস্থাপক মোহাম্মদ মহসীন।

নির্মিত চলচ্চিত্র দুটোর নাম আমাদের বন্ধু চিঁ চিঁ (৩৩ মিনিট) ও জুতা রহস্য (২৬ মিনিট)।

বাংলাদেশ শিশু একাডেমীর আর্থিক সহায়তায় এ পর্যন্ত ৩৫ মিমি, ১৬ মিমি এবং বেটাকম ফরমেটে মোট ৪১টি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। ইতোপূর্বে এসব চলচ্চিত্র নির্মাণ প্রক্রিয়ায় শিশুদের অংশগ্রহণের কোনো সুযোগ না থাকলেও ২০০৮ সাল থেকে শিশুদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হয়। আধুনিক তথ্য প্রযুক্তি এবং ই-বিনোদন যেন শিশুদের ধ্বংসের দিকে না নিয়ে গিয়ে সৃজনশীলতা বিকাশে অন্যতম সহায়ক হয় এজন্য শিশুদের দিয়ে এবং শিশুদের নিয়ে মিডিয়া বিষয়ক বিভিন্ন কার্যক্রম একটি সময়োপযোগি ধারণা। এ ধারণায় শিশুরা নিজেরাই প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন করে নিজেদের ধারণায় তৈরি করবে চলচ্চিত্র, ভিডিও। এতে শিশুর মনের ভাবনা যেমন প্রস্ফুটিত হবে তেমনি তথ্য প্রযুক্তির ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় সুদক্ষ প্রজন্ম তৈরি হবে।

শিশুদের নির্দেশনা ও পরিচালনায় ২০০৮ ও ২০০৯ সালে আটটি স্বল্পদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র নির্মিত হয়। তারই ধারবাহিকতায় ২০১০ সালে তৃতীয় শিশুতোষ চলচ্চিত্র ও অনুষ্ঠান নির্মাণ কর্মশালায় অংশগ্রহণকারী নবীন নির্মাতাদের নির্দেশনা ও পরিকল্পনায় নির্মিত হয় দুটি স্বল্পদৈর্ঘ্যরে চলচ্চিত্র।

বাংলাদেশ সময় ১৯১৫, এপ্রিল ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa