ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বিশ্বকবিকে নিয়ে তথ্যচিত্র

‘বাংলাদেশে রবীন্দ্রনাথ’

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১১
‘বাংলাদেশে রবীন্দ্রনাথ’

নোবেল বিজয়ী কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও কর্ম নিয়ে নির্মিত হয়েছে তথ্যচিত্র ‘বাংলাদেশে রবীন্দ্রনাথ : পথ চাওয়াতেই আনন্দ’। এই প্রামান্য চিত্রটি আগামী ৯ এপ্রিল শনিবার সন্ধ্যা ৭টায় জাতীয় জাদুঘরে প্রদর্শণ করা হবে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পৃষ্ঠপোষকতায় তথ্য চিত্রটি নির্মাণ করেছে সুরলোক সঙ্গীত দল।

তথ্য ও সংস্কৃতি মন্ত্রী জনাব আবুল কালাম আজাদ এই প্রামান্য চিত্র প্রদর্শনী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। ‘বাংলাদেশে রবীন্দ্রনাথ : পথ চাওয়াতেই আনন্দ’ প্রামান্য চিত্রটি পরিকল্পনা, নির্দেশনা ও সংগীত পরিচালনা করেছেন রবীন্দ্র সংগীতশিল্পী ড. ”ঞ্চল খান। অভিনেত্রী রোকেয়া প্রাচীর উপস্থাপনায় এই প্রামাণ্য চিত্রের গবেষণামূলক কর্মকান্ড সম্পন্ন করেছেন বিশ্বেরবীন্দ্র গবেষকদের অন্যতম শীর্ষস্থানীয় ব্যাক্তিত্ত্ব আহমেদ রফিক।

প্রামান্য চিত্র সম্পর্কে নির্মাতা চঞ্চল খান বলেন, ১৮৯০ থেকে ১৯৩৭ সাল পর্যন্ত রবীন্দ্রনাথের পূর্ববঙ্গে অবস্থানকালে সংগীত, সাহিত্য ও গ্রামীণ উন্নয়নে তার যে অনবদ্য অবদান তা এই প্রামান্য চিত্রে তুলে ধরা হয়েছে। যা ইতিহাস, সংরক্ষণ ও শিক্ষার ক্ষেত্রে অমূল্য; বিশেষ করে যারা রবীন্দ্রনাথ সম্পর্কে কম জানে বা একেবারেই জানেনা তারা এখান থেকে অনেককিছুই জানতে পারবে।

বাংলাদেশের যেসব জায়গায় রবীন্দ্রনাথ সময় যাপন করেছেন সেসব জায়গায় এই প্রামাণ্যচিত্রটি চিত্রায়িত হয়েছে। এই প্রামাণ্যচিত্রের চূড়ান্ত সংস্করণের শিল্প পরিচালক হিসেবে কাজ করেছেন হাসিনা আহমেদ সোমা। এই প্রামাণ্যচিত্রে কবির শিলাইদহ, শাহাজাদপুর এবং পাতিসর এ থাকাকালে রচিত ও সুরকৃত নয়টি গান খ্যাতনামা এবং তরুন শিল্পীদের দিয়ে গাওয়ানো হয়েছে, তার রচিত ত্রিশটি ছোট গল্পের অবলম্বনে নাটকের কিছু অংশ এবং বিভিন্ন ক্ষেত্রে রবীন্দ্রনাথের অবদান সম্পর্কে ড. আতিউর রহমান, সেলিনা হোসেন, আহমেদ রফিক, লামিয়া হক, অশোক সাহা অনান্য প্রখ্যাত ব্যাক্তিদের সাক্ষাতকার অন্তর্ভুক্ত করা হয়েছে। ভাস্বর বন্দোপাধ্যায় এবং ডালিয়া আহমেদের বর্ণনা এবং আসাদুজ্জামান নূরের কন্ঠে সোনার তরীর আবৃত্তি প্রামাণ্যচিত্রটিকে দর্শকদের কাছে পূর্ণাঙ্গ করে তুলেছে। রবীন্দ্রনাথের ১৫০তম জন্মবার্ষিকীর উদযাপনের স্মারক হিসেবে প্রামাণ্যচিত্রটি নির্মিত হয়েছে।

বাংলাদেশ সময় ১৯১০, এপ্রিল ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।