ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

১ এপ্রিল মুক্তি পাচ্ছে

‘আমার বন্ধু রাশেদ’

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১১
‘আমার বন্ধু রাশেদ’

খ্যাতিমান কথাশিল্পী মুহাম্মদ জাফর ইকবালের গল্প অবলম্বনে মুক্তিযুদ্ধের শিশুতোষ চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’ শুভমুক্তি পেতে যাচ্ছে ১ এপ্রিল শুক্রবার। মোরশেদুল ইসলাম পরিচালিত এ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও মনন চলচ্চিত্র।



‘আমার বন্ধু রাশেদ’ একটি ছোট ছেলের চোখে দেখা ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস। প্রেক্ষাপট হিসেবে বেছে নেয়া হয়েছে মফস্বলের একটা ছোট শহর, চরিত্রগুলো হচ্ছে স্কুলের কয়েকজন ছাত্র। মূল চরিত্র রাশেদ হঠাৎ করে স্কুলে হাজির হয়। তার নাম আসলে রাশেদ নয়, স্কুলের শিক্ষক তার ছাত্রদের নিয়ে রাশেদকে এই নামটি দিয়েছিলেন। একাত্তরের উত্তাল দিনগুলো যখন ছোট ছোট ছেলেরা বুঝতে পারছে না, রাজনীতি সচেতন রাশেদ তখন ঠিক তার মতো করে সেটা বন্ধুদের বুঝিয়ে বলে। তাদের মনে পাকিস্তানী সেনাবাহিনীর প্রতি ঘৃণা জাগিয়ে তোলে। একদিন তাদের ছোট শহরটিতেও তারা এসে হাজির হয় পাকবাহিনী। তাদের ভয়ংকর ধ্বংসলীলার স্বাক্ষী হয়ে থাকে রাশেদ।

স্বাধীনতা সংগ্রামের শুরুতে মুক্তিবাহিনীকে সাহায্য করার জন্য এগিয়ে আসে রাশেদ এবং তার সাথে তার অন্য বন্ধুরা। সম্মুখ সংঘর্ষে বন্দী হয়ে যায় তাদের পরিচিত একজন মুক্তিযোদ্ধা । এক অসাধারণ পরিকল্পনা করে রাশেদ আর তার বন্ধুরা তাকে মুক্ত করে নিয়ে আসে নিশ্চিত মৃত্যুর হাত থেকে। কিন্তু যুদ্ধের ডামাডোলে রাশেদ আর তার বন্ধুদের একসময় বিচ্ছিন্ন হয়ে যেতে হয়। রাশেদ আরো গভীরভাবে জড়িয়ে পড়ে যুদ্ধে। দেশ স্বাধীন হবার পর সব বন্ধুরা যখন আবার একত্র হয় ছোট্ট শহরটিতে, তারা আবিস্কার করে রাশেদ নামের সেই বিচিত্র ছেলেটি আর নেই। কিন্তু রাশেদ এর স্মৃতি তার বন্ধুদের হৃদয়ে বেঁচে থাকে অনেক, অনেক দিন। বড় হয়ে যাবার পরও।

‘আমার বন্ধু রাশেদ’ ছবিতে অভিনয় করেছেন চৌধুরী জয়িতা আফনান, রায়হান ইফতেশাম চৌধুরী, রিফায়েত জিন্নাত, ফাইয়াজ বিন জিয়া, লিখন রাহী, কাওসার আবেদিন, কাজী রায়হান রাব্বি, আরমান পারভেজ মুরাদ, হোমায়রা হিমু, রাইসুল ইসলাম আসাদ, পীযূষ বন্দ্যোপাধ্যায়, গাজী রাকায়েত, ওয়াহিদা মল্লিক জলি, ইনামুল হক প্রমুখ।

০১ এপ্রিল থেকে ছবিটি একযুগে মুক্তি পাচ্ছে স্টার সিনেপ্লেক্স, বলাকা সিনেওয়ার্ল্ড, অভিসার, সঙ্গীতা (খুলনা), রাজতিলক (রাজশাহী) ও মর্ডাণ (দিনাজপুর)। ছবিটির শুভমুক্তি উপলক্ষে ৩০ মার্চ বসুন্ধরা সিটি স্টার সিনেপ্লেক্সে এর প্রিমিয়ার শোর অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানে উপস্থিত থাকছেন ইমপ্রেস টেলিফিল্ম লি., চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ছবির কাহিনীকার মুহাম্মদ জাফর ইকবাল, ছবির পরিচালক মোরশেদুল ইসলাম, পরিবেশক হাবিবুর রহমান খান প্রমুখ।

বাংলাদেশ সময় ১৮২০, মার্চ ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।