ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

জ্ঞান ফিরেছে আজম খানের

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
জ্ঞান ফিরেছে আজম খানের

মুখ গহ্বরে টানা দশ ঘণ্টা সফল অস্ত্রোপচারের পর জ্ঞান ফিরে এসেছে পপগুরু আজম খানের। বর্তমানে তিনি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন।

অস্ত্রোপচারের কারণে আগামী এক সপ্তাহ তিনি কথা বলতে পারবেন না বা মুখ দিয়ে কোনো খাবার গ্রহণ করতে পারবেন না। কৃত্রিম উপায়ে তাকে তরল খাবার সরবরাহ করা হচ্ছে। আজম খানকে কয় দিন আইসিইউতে রাখা হবে তা নির্ভর করছে তার শারীরিক অবস্থার ওপর। অপারেশনের পর ৪৮ থেকে ৭২ ঘণ্টা রোগীকে সাধারণত নিবিড় পর্যাবেক্ষণে রাখা হয়। কেবিনে স্থানান্তরের পর মুখে টানা ছয় সপ্তাহ তাকে রেডিও থেরাপি নিতে হবে।

পপসম্রাট আজম খান মুখগহ্বরে ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৪ জুলাই উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর রওনা দেন। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে স্পেশালিস্ট চিকিৎসকদের তত্ত্বাবধানে তিন দিন চলে তার ডায়াগনোসিস। ২০ জুলাই রাতে চিকিৎসকরা তার মুখগহ্বরে দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন । মাউন্ট এলিজাবেথ হাসপাতালের ইএনটি হেড-নেক সার্জারি বিভাগের প্রধান ডাক্তার এন্ড্রু লয় হেং চেংয়ের নেতৃত্বে একটি মেডিক্যাল টিম ২১ জুলাই টানা দশ ঘণ্টা চারটি ধাপে এই অপারেশনটি সম্পন্ন করেন। সঠিকভাবে অস্ত্রোপচারের জন্য আজম খানের তিনটি দাঁত ফেলে দিতে হয়েছে। জিহ্বার নিচে গলার কাছাকাছি ঝিল্লিতে এই জটিল অপারেশনটি করা হয়। এই অপারেশনের জন্য আজম খানের বাম বাহু থেকে বেশ খানিকটা চামড়া কেটে মুখ গহ্বরে জোড়া লাগাতে হয়েছে।

আজম খানের চিকিৎসাব্যয় যা অনুমান করা হয়েছিল তার চেয়েও অনেক বেশি লাগবে বলে সিঙ্গাপুর থেকে তার সফরসঙ্গীরা শিল্পীর বড় মেয়ে ইমা খানকে জানিয়েছেন। এই বিশাল অংকের টাকার সম্পূর্ণ সংস্থান এখন পর্যন্ত সম্ভব হয়নি। তবে বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) এবং ব্যক্তিগত উদ্যোগে সঙ্গীত শিল্পীরা  এ বিষয়ে এখনো তৎপরতা চালিয়ে যাচ্ছেন বলে ইমা খান জানান। আজম খানের আরোগ্য কামনায় সারা দেশে দোয়া-দরুদ পাঠ করায় ইমা খান বাংলানিউজটোয়েন্টিফোর.কমের মাধ্যমে দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮১০, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।