ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

প্রতিষ্ঠা বার্ষিকীতে দেশ উৎসব

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, মার্চ ২২, ২০১১
প্রতিষ্ঠা বার্ষিকীতে দেশ উৎসব

মহান স্বাধীনতা দিবস ও দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে দেশটিভি আয়োজন করেছে ‘দেশ উৎসব’। ২৬ মার্চ বর্ষপূর্তির দিনটিতে সকাল থেকে রাত পর্যন্ত দেশটিভি কার্য্যালয় সংস্কৃতি ও মিডিয়া ব্যক্তিত্বদের পদচারণায় মুখর থাকবে।

এ উদ্দেশ্যে সাহিত্যিক-শিল্পী-কলাকুশলী  ও বরেণ্য ব্যক্তিত্বদের কাছে আমন্ত্রণ পত্র পৌঁছানো হয়েছে।

স্বাধীনতা দিবস ও বর্ষপূর্তি উপলক্ষে দেশটিভি প্রচার করবে ‘দেশ উৎসব’ শীর্ষক তিনদিনের বিশেষ অনুষ্ঠান। যার মধ্যে উল্লেখযোগ্য কিছু অনুষ্ঠানের সময়সূচি দেয়া হলো।

২৬ মার্চ শনিবার
দুপুর ১২টা ১৫ মিনিট ॥ মুক্তিযুদ্ধের চলচ্চিত্র: আগুনের পরশমনি ॥ কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা :
হুমায়ূন আহমেদ ॥ অভিনয়ে : আবুল হায়াত, ডলিজহুর, আসাদুজ্জামান নূর, বিপাশা হায়াত  প্রমূখ।

বিকাল ৫টা ৩০ মিনিট ॥    বিশেষ অনুষ্ঠান: একটি ছবি ’৭১ ॥ মুক্তিযুদ্ধে বরেণ্য আলোকচিত্রি নাইব উদ্দিন আহমেদের একটি বিখ্যাত আলোকচিত্রে তিন জন মুক্তিযোদ্ধা ক্যামেরা বন্দি হন। বিখ্যাত এই আলোকচিত্রের তিন জন মুক্তিযোদ্ধার যুদ্ধের স্মৃতিকথা, তাঁদের অভিজ্ঞতা ও অনুভুতি এবং বর্তমান সময়ের কথা নিয়েই অনুষ্ঠান।

রাত ৮টা ১৫ মিনিট ॥ বিশেষ টেলিফিল্ম : তার কোন নাম নেই ॥ রচনা ও পরিচালনা: আশীষ খন্দকার ॥ অভিনয়: রেজাউর রহমান, মোহাম্মদ আমিন, জ্যোতিকা জ্যোতি, রফিকুল ইসলাম, ফয়শাল আব্দুল্লাহ রাইয়ান, আলী মুনসুর, সরোজ দেব, জহরুল ইসলাম স্বপন, আরিয়ান খান, জিবেশ পাল, রিমু খাতুন, মুন্নী আমিন ও এলাকাবাসী । কাহিনী সংপে: গল্প যে ভাবে এগিয়েছে তাহলো টেলিছবিটির প্রথম স্বর্গে ১৯৭১ সালের যুদ্ধের শেষ সময়। উত্তর জনপদের প্রান্তিক এলাকার গল্প।   নয় মাসের যুদ্ধকালীন সময়ে ছোট শহরের ফড়িয়া আলম এর সাথে এলাকায় প্রবেশকারী পাক-হানাদার বাহিনীর একটি কোম্পানীর সাথে সমঝোতা হয়। তারা ক্যাম্প গড়ে তোলে শহরে আর নদী প্রান্ত সীমায়। ১৯৬৯ সাল থেকেই হিন্দু পরিবারগুলির অনেকে ভারতে স্থায়ী ভাবে বসবাসের প্রস্তুতি নিচ্ছে। আলম তাদের ছেড়ে যাওয়া বাড়িগুলি দেখাশোনার নিমিত্তে ভোগ-দখল করে। এভাবে এগিয়ে চলে কাহিনী।

রাত ১২টা ৩০ মিনিট ॥    সরাসরি সংগীতানুষ্ঠান: উৎসবে মমতাজ ॥ বাংলাদেশের লোকগানের সম্রাজ্ঞী মমতাজ বেগম দেশ টিভির প্রতিষ্ঠাবার্ষিকীতে থাকছেন সরাসরি গানের অনুষ্ঠানে। দর্শকদের সঙ্গে তিনি কথা বলবেন, গাইবেন দর্শকদের পছন্দের গান।

২৭ মার্চ রোবরার
সকাল ১০টা ৩০ মিনিট ॥ বিরতিহীন ধারাবাহিক নাটক : এই সময়ে সেইসব মানুষেরা ॥ হুমায়ূন আহমেদের নাটকের জনপ্রিয় চরিত্রগুলো নিয়ে নাটক। রচনা ও পরিচালনা: রেদোয়ান রনি। অভিনয়ে: আলী যাকের, আসাদুজ্জামান নূর, আশীষ খন্দকার, সুবর্ণা
মুস্তাফা, তিন্নি প্রমুখ।

দুপুর ৩টা ॥ বিশেষ সঙ্গীতানুষ্ঠান: প্রিয় এবং প্রিয় গান ॥ বিভিন্ন ধরনের গানের প্রতিষ্ঠিত শিল্পীদের প্রিয় গান নিয়ে অনুষ্ঠান। অনুষ্ঠানে শিল্পী তাঁর প্রিয় গানের সাথে ভালোলাগা এবং প্রিয় বিষয় নিয়ে কথা বলবেন। অনুষ্ঠানের শিল্পীরা হলেনÑআবিদা সুলতানা, শাকিলা জাফর, আইয়ুব বাচ্চু, পার্থ বড়–য়া, ফাহমিদা নবী, রিজিয়া পারভীন।

বিকাল ৪টা ৩০ মিনিট ॥ বিশেষ অনুষ্ঠান: টেলিভিশন: সেকাল একাল॥ বাংলাদেশ টেলিভিশনের প্রতিষ্ঠা সময়ের মানুষের স্মৃতিচারণ নিয়ে এই অনুষ্ঠান॥ অংশগ্রহণে: জামিল চৌধুরী, হুমায়ুন চৌধুরী, ফেরদৌসি রহমান, রামেন্দু মজুমদার॥ প্রযোজনা : বুলবুল ইসলাম।

সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট ॥ গানের অনুষ্ঠান: সুমনের গান    ॥ গণমূখী বাংলা গানের জীবন্ত কিংবদন্তী শিল্পী কবির সুমন দেশ টিভি স্টুডিও থেকে সরাসরি গান করবেন। তার গাওয়া নতুন ও পুরাতন গান থাকছে এই অনুষ্ঠানে। দর্শক কবির সুমনকে সরাসরি ফোন দিয়ে পছন্দের গান শুনতে পারবেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড শিল্পী পার্থ বড়–য়া। প্রযোজনা: আলমগীর হোসেন।
    
রাত ১১টা ৪৫ মিনিট ॥ বিশেষ নাটক : হলুদ ॥ রচনা ও চিত্রনাট্য: মনোয়ার কবীর ও অনিমেষ আইচ ॥ পরিচালনা : অনিমেষ আইচ ॥ অভিনয়ে : শহীদুজ্জামান সেলিম, তমালিকা কর্মকার, লুৎফর রহমান জর্জ,স্বাধীন খসরু, লারা লোটাস, এলাইন শুভ্র, রাজিব। কাহিনী সংপে : ১৪ বছর বয়সের এক তরুণকে হত্যা করতে মরিয়া হয়ে উঠেছে একদল পেশাদার খুনি। সূর্য যখন মাথার উপর  তখন ছেলেটি খুন হয়। ছেলেটার লাশ পড়ে থাকে কেউ কাছে আসতে সাহস পায় না এই ছেলেটির নাম হলুদ। এই ছেলেটার জীবন কাহিনী নিয়েই এগিয়ে যায় নাটকের গল্প।

২৮ মার্চ সোমবার
বিকাল ৪টা ৩০ মিনিট ॥ প্রতিষ্ঠা বার্ষিকীর বিশেষ কনসার্ট ॥ আইয়ুব বাচ্চু, মিলা, দলছুট, পাওয়ারসার্জ এর পরিবেশনায় সরাসরি গানের অনুষ্ঠান। প্রযোজনায় আলমগীর হোসেন। প্রচারিত হবে ৪টা রাত ১১টা পর্যন্ত।

রাত ১১টা ৪৫ মিনিট ॥ নাটক : থতমত এই শহরে ॥ কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা: মাসুদ হাসান উজ্জ্বল। অভিনয়ে: অপি করিম, তুহিন গাজী রাকায়েত, সুজা, রফি ও জৈতা। কাহিনী সংপে: বাস্তব জীবনের ভেতরে লুকানো যে আরেক বাস্তবতা তাকে উপলব্ধি করে ছবি আঁকার নেশায় ঘোরগ্রস্থ চিত্রশিল্পী নভেরা। তার মডেল ফাতেমা, ফাতেমার প্রেমিক আরেক বৃদ্ধ মডেল পালগা আর স্ট্রিট সিঙ্গার রাইন-এর জীবনের প্রতি ঘোর আকর্ষণে সত্যি সত্যি একদিন নভেরা হয়ে উঠে ফাতেমা। পথগায়ক রাইনের সঙ্গে জড়িয়ে পড়ে নভেরা। রাইন ক্রমাগত গানের ভেতর খুঁজে ফেরে নভেরার কল্পলোকের ছবি! পুরো গল্পে ‘আপনের জীবন আমার মত না, আপনে আমাকে আঁকতে পারবেন না’Ñ মডেল ফাতেমার এই সরল দার্শনিক উক্তির পেছনে নভেরা ছুটে বেড়ায় থতমত এই শহরে ।  

বাংলাদেশ সময় ১৭৫০, মার্চ ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।