bangla news

উৎসবে অডিও বাজার

2248 |
আপডেট: ২০১৪-১০-০১ ১:৪০:০০ পিএম

শারদীয় দুর্গাপূজা এবং ঈদ- এই দুই উৎসবকে সামনে রেখে দেশের অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো সাজিয়েছে নতুন নতুন গানের পসরা। জনপ্রিয় শিল্পীদের একক, দ্বৈত ও মিশ্র মিলিয়ে অর্ধশতাধিক অ্যালবাম বাজারে আসছে। কোন প্রতিষ্ঠান কী কী উল্লেখযোগ্য অ্যালবাম বের হচ্ছে এক ঝলকে জেনে নিন।

শারদীয় দুর্গাপূজা এবং ঈদ- এই দুই উৎসবকে সামনে রেখে দেশের অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো সাজিয়েছে নতুন নতুন গানের পসরা। জনপ্রিয় শিল্পীদের একক, দ্বৈত ও মিশ্র মিলিয়ে অর্ধশতাধিক অ্যালবাম বাজারে আসছে। কোন প্রতিষ্ঠান কী কী উল্লেখযোগ্য অ্যালবাম বের হচ্ছে এক ঝলকে জেনে নিন।

লেজার ভিশন
অনুপ ভট্টাচার্য্যর একক অ্যালবাম ‘আমার হারানো দিন’। এতে মোট ১০টি গান রয়েছে। লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, আবু জাফর, আবিদ আনোয়ার, আনোয়ারুল আবেদীন, ফেরদৌস হোসেন ভূঁইয়া ও আবু হায়াত। মোহাম্মদ কামালের কথায় অ্যালবামটির সুর ও সংগীত পরিচালনা করেছেন শিল্পী নিজেই। 

সুমন কল্যাণের দ্বিতীয় একক অ্যালবাম ‘গানের ক্রীতদাস’। রবীন্দ্রনাথ ঠাকুর, লালন সাঁই ও শাহ আবদুল করিমের একটি করে গান রয়েছে এতে। অন্য গানগুলো লিখেছেন মাহমুদ আকাশ, নবাব আমিন, লুৎফর হাসান ও সেজুল হোসেন। অ্যালবামটির সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ নিজেই। এতে গান রয়েছে মোট ১১টি।

ঝিলিকের নতুন একক অ্যালবাম ‘প্রথম প্রেম’। ফয়সাল রাব্বিকীনের কথায় গানগুলোর সুর ও সংগীত পরিচালনা করেছেন ইমরান, শফিক তুহিন, জুয়েল মোর্শেদ, প্রত্যয় খান, ফাজবির তাজ, জেকে, মশিউর বাপ্পি ও সজীব দাস। অ্যালবামে রয়েছে ৮টি গান। এর মধ্যে ঝিলিকের সঙ্গে দ্বৈত গান গেয়েছেন ইমরান, শফিক তুহিন, জুয়েল মোর্শেদ ও প্রত্যয়।

ইমন ও প্রসূণ অভিনীত ‘অচেনা হৃদয়’ ছবির গানের অ্যালবাম। এতে গান রয়েছে মোট ৭টি। গেয়েছেন বেলাল খান, কোনাল, নাওমী, সুকন্যা, শামীম ও ইভা। সুর ও সংগীত পরিচালনা করেছেন বেলাল খান ও পিন্টু ঘোষ। গানের কথা লিখেছেন ওয়াহিদ বাবু।

মিলন, মম ও জায়েদ খান অভিনীত ‘প্রেম করবো তোমার সাথে’ ছবির গানের অ্যালবাম। এতে গান রয়েছে ৬টি। গেয়েছেন কুমার বিশ্বজিৎ, মনির খান, আরফিন রুমি, রাজীব, রুপম, কিশোর, নাওমী, টিনা ও মুন। লিখেছেন কবির বকুল, জাহিদ আকবর, আহমেদ ইমতিয়াজ বুলবুল ও অনুরূপ আইচ। সুর ও সংগীতায়োজনে আহমেদ ইমতিয়াজ বুলবুল, শওকত আলী ইমন, আরফিন রুমি, তানভীর তারেক ও কবির বকুল।

লেজার ভিশন গানের বাইরে বাজারে এনেছে ফারজানা করিমের আবৃত্তি অ্যালবাম ‘পুতুল’। এর আবহসংগীত সাজিয়েছেন বাসু।

জি-সিরিজ ও অগ্নিবীণা
জি-সিরিজ ও এর অঙ্গ প্রতিষ্ঠান অগ্নিবীণা থেকে প্রকাশিত অ্যালবামগুলোর মধ্যে আছে মিলন মাহমুদের একক ‘অচেনা শহর’। এর আটটি গানের কথা ও সুর শিল্পীর নিজের। একটি গান লিখেছেন আসগর আলী। সব গানের সংগীতায়োজন করেছেন সচি শামস। এর বাইরে প্রকাশ হয়েছে ‘দ্যা লিজেন্ড আপেল মাহমুদ', প্রিন্স মাহমুদের ‌কেয়া পাতার নৌকো', হাসান চৌধুরীর ‘ভালোবাসিতো’, এফএ সুমনের ‘ফোক হিটস’, দেবলীনা সুরের ‘জল ফড়িং’ এবং রাজন সাহার ‘ঘুমের শহর’।

সিডি চয়েস
এই প্রতিষ্ঠান থেকে বেরিয়েছে সুবীর নন্দীর একক অ্যালবাম ‘গানের সুরে আমায় পাবে’। হৈমন্তী শুক্লার একক অ্যালবাম ‘মন আয়নাতে মন দেখেছি’। এ দুটি অ্যালবামের কথা লিখেছেন আব্দুল্লাহিল বাকী, সংগীতায়োজনে গোলাম সারোয়ার। অবসকিউর ব্যান্ডের ‘অবসকিউর ও বাংলাদেশ’। এতে গান লিখেছেন- মনিরুল ইসলাম রানা, সুকুমার রায়, আবু সাঈদ আহমেদ, তানজিল রহমান, অমিত গোস্বামী, মোস্তফা মাহমুদ, রাজিব হোসাইন, আব্দুল গাফ্ফার চৌধুরী।

আরিফের নতুন একক অ্যালবাম ‘ভালোবাসিরে’। প্রয়াত নায়ক জাফর ইকবালের প্রতি শ্রদ্ধা জানিয়ে তারই গাওয়া ‘সুখে থেকো ও আমার নন্দিনী’ গানের দুই লাইন ধার নিয়ে নতুন একটি গান গেয়েছেন তিনি। এর কথা ও সুর রাহাতের। অ্যালবামে মোট ৯টি গান রয়েছে। সিডি চয়েসের কর্ণধার এমদাদ একটি দ্বৈত গান লিখেছেন। এতে আরিফের সঙ্গে কণ্ঠ দিয়েছেন ফারাবী। অন্যগুলো লিখেছেন গুঞ্জন চৌধুরী, টনি, রাজীব হোসেন ও আরিফ। সুর করেছেন ফোয়াদ নাসের বাবু, আরিফ, রাজীব হোসেন ও হৃদয় খান।

সিডি চয়েস থেকে আরও বেরিয়েছে কাজী শুভর তৃতীয় একক অ্যালবাম ‘সাদামাটা-৩’, মিশ্র অ্যালবাম ‘জীবনের খেয়া খাটে’ (কাজী শুভ, বেলাল খান, তৌসিফ প্রমুখ), লোকজ গান নিয়ে ‘প্রেমকুঞ্জ’ (কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, রিংকু প্রমুখ), অমৃত দেবোনাথের কথায় ও লুৎফর হাসানের সুরে মিশ্র অ্যালবাম ‘অংকিতা’ (কাজী শুভ, ফারাবী, বিউটি, নওরিন, শাহরিদ বেলাল প্রমুখ)।

সংগীতা

এই প্রতিষ্ঠান থেকে প্রকাশিত অ্যালবামগুলোর মধ্যে আছে শিল্পী মমতাজের একক অ্যালবাম। এছাড়া কিশোরের সুর ও সংগীতায়োজনে এসেছে ‘ডুয়েট লাভ সং- কিশোর’। এখানে কিশোরের সঙ্গে দ্বৈত কণ্ঠ দিয়েছেন নওমি, পুজা, লুইপা, নিশিতা, রন্টি দাশ, কোনাল ও সংগীতা। 

আজব রেকর্ডস
এ প্রতিষ্ঠান বাজারে এনেছে মিশ্র অ্যালবাম ‘এমনটাতো হতেই পারে’। আটটি গানের এই মিশ্র অ্যালবামে জয় ছাড়াও কণ্ঠ দিয়েছেন পারভেজ, কিশোর, রাদিত, প্রিয়, পিয়াস, মৌটুসী ও সালেকীন। চারটি গান লিখেছেন জয় নিজে। বাকিগুলো লিখেছেন রাসেল ও’ নীল, মাহমুদ মানজুর, রবিউল ইসলাম জীবন ও মহসিন মেহেদী।

বাংলাদেশ সময় : ২২২২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-10-01 13:40:00