ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

তারার ফুল

বলিউডের সেরা গরবা নাচের জুটি

আফসানা রীপা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
বলিউডের সেরা গরবা নাচের জুটি ‘রামলীলা’ ছবির দৃশ্যে দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং

ভারতীয়দের কাছে গরবা একটি ঐতিহ্যবাহী নৃত্য। খুব শিগগিরিই শুরু হতে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দূর্গা পূজা।

পূজার নবম দিনকে বলা হয় নবরাত্রি। মূলত এই দিনেই ছেলে বুড়ো সবাই ডান্ডিয়া হাতে মেতে ওঠেন এই গরবা নৃত্যে। কিন্তু গরবা নাচ তো আর গান ছাড়া সম্ভব নয়। বলিউড দর্শকের এই চাহিদা পূরণ করে আসছে বহু আগে থেকেই। ‘হাম দিল দে চুকে সানাম’ ছবির ‘ঢোলি তারো ঢোল বাজে’ গানটি আজও বিভিন্ন পূজার প্যাডেলে বাজানো হয়। এর তালে মেতে ওঠেন সবাই।

আসুন দেখে নেয়া যাক বলিউডের এমনই কিছু গানের একঝলক।

‘নাগারা সাঙ্গ ঢোল বাজে’ (রামলীলা)
‘রামলীলা’(২০১৩) ছবিতে দীপিকা পাড়ুকোনের এই গানের নিখুত গরবা নাচ শুধু গুজরাটের মানুষকেই মুগ্ধ করেননি পুরো জাতিকেই অবাক করেছিলো। এরপর নবরাত্রিতে ঢুলীরা ঢোল বাজাবেন আর তাতে এই গানের তাল থাকবেনা তা কি করে হয়।



‘পরি হু ম্যায়’ (কাই পো ছে)
‘কাই পো ছে’(২০১৩) ছবির গল্প মুলত আহমেদাবাদ শহরটিকে কেন্দ্র করে তৈরি। এই শহরে নবরাত্রি একটি অন্যতম উৎসব হিসেবে পালিত হয়। এই রাতেই অনেকে খুঁজে পান তাদের স্বপ্নের মানুষটিকে। ছবিতে দুই প্রেমিক প্রেমিকা যারা একে অণ্যের প্রতি অনুভুতি চেপে রেখেছিলো বহুদিন ধরেই। নবরাত্রিতে এই গানের মাধ্যমে তা প্রকাশ পায়।



‘ও রে গোরি’ (আপ মুঝে আচ্ছে লাগনে লাগে)
দুর্গা পূজার উৎসবের নয় রাতে তৈরি হয় এমন একটি প্রেম কাহিনী নিয়ে তৈরি হয়েছিলো ‘আপ মুঝে আচ্ছে লাগনে লাগে’(২০০২) ছবিটি। আর ছবিতে নবরাত্রির দিন হৃতিকের গরবা নাচ ছিলো অবাক করা। একসময়ের হিট জুটি হৃতিক-আমিশার যাদুর কোনো কমতি ছিলো না ছবিতে কিন্তু তারপরও বক্সঅফিসে মুখ থুবরে পড়েছিলো।



‘ইসকি উসকি’ (টু স্টেটস)
বছরের পর বছর ধরে ঢোলিরা পুরনো গানের তালে গরবা করে যাচ্ছেন। এবছর ঢুলীর ঢোলে নতুন তাল শোনা যেতেই পারে। ‘টু স্টেট’(২০১৪) ছবিতে আহমেদাবাদের একটি পরিবারের গল্প উঠে এসেছে। তাই ছবিতে গরবা তো থাকা চাই ই চাই। হতাশ করেননি পরিচালক। নবরাত্রির উৎসবে ‘ইসকি উসকি’ শিরোনামের গানটি ছিলো প্রেম, আনন্দ ও দুষ্টুমিতে
ভরপুর।



‘ঢোলি তারো’ (হাম দিল দে চুকে সানাম)
সালমান-ঐশ্বরিয়ার জনপ্রিয় ছবি ‘হাম দিল দে চুকে সানাম’(১৯৯৯) যেখানের দু’জনের প্রেমের দুঃখজনক পরিনতী আজও দর্শকের চোখে পানি এনে দেয়। ছবিতে শুধূ দু’জনের অসাধারণ রসায়নই সবার মন কাড়েনি মন কেড়েছিলো এই জুটির অসাধারণ গরবা নাচও।



‘চিঠি মুঝে লিখনা’ (প্রতিকার)
বলিউডের অন্যতম সেরা জুটি অনিল কাপুর ও মাধুরী দিক্ষীত। ‘প্রতিকার’(১৯৯১) ছবির ‘চিঠি মুঝে লিখনা’ গানে তাদের গরবা নাচের মাধ্যমে সবাইকে মুগ্ধ করেছিলেন। ছবিটি তেমন ব্যবসা সফল না হলেও গানটি গরবা প্রেমীদের মনে দাগ কেটেছিলো।



‘সাবসে বারা তেরা নাম’ (সুহাগ)
বলিউডের সর্বকালের সেরা জুটি অমিতাভ বচ্চন রেখা। প্রার্থনার সুরে সুরে তাদের ডান্ডিয়া নৃত্য ছিলো নজর কারার মতো। ‘সুহাগ’(১৯৭৯) ছবির এই গানটি সর্বকালের সেরা গরবা গান হিসেবে ধরা যেতে পারে। বলিউডের সব গরবা গানকে পেছনে ফেলে এখনো সবার শীর্ষে স্থান এর।


বাংলাদেশ সময় : ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa