ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

সোনমের ‘খুবসুরত’

আফসানা রীপা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
সোনমের ‘খুবসুরত’ ‘খুবসুরত’ ছবির দৃশ্যে সোনম কাপুর

রূপকথার গল্পের মতো। রাজবাড়ির গুমোট আবহাওয়ায় হঠাৎ উদয় হয় এক অজ্ঞাত কন্যা।

যার ছোঁয়ায় রাজবাড়ির মানুষসহ প্রতিটি ইটও যেন নতুন করে বাঁচার অক্সিজেন খুঁজে পায়। পাশাপাশি চলতে থাকে রাজপুত্রের সঙ্গে তার কাঁচা-মিঠে প্রেমের গল্প। বাড়তি কোনো জ্ঞানগল্প নেই। ডিজনির রূপকথার গল্পগুলো যেমন হয় আর কি! ডিজনি ইন্ডিয়ার ছবি ‘খুবসুরত’ও তেমনই।

‘খুবসুরত’ শব্দটি শুনলেই চোখে ভেসে ওঠে দুই বিনুনি ঝোলানো দুষ্টু-মিষ্টি রেখার মুখখানা। আশির দশকের ওই ছবিটিই তৈরি হয়েছে নতুন আঙ্গিকে। নতুন ‘খুবসুরত’-এ প্রাণচঞ্চল দিলখোলা মেয়ের চরিত্রে অভিনয় করেছেন সোনম কাপুর। মিলির নতুন রুপে মুগ্ধ হয়েছেন স্বয়ং রেখাও। নতুন মিলির প্রশংসায় পঞ্চমুখ আশির দশকের মিলি মানে রেখা। ১৯ সেপ্টেম্বর ছবিটি মুক্তির আগে একটি বিশেষ প্রদর্শনীতে ছিলেন তিনি। এ ছাড়াও ‘খুবসুরত’ মুক্তি পাওয়ার পর ২৩ সেপ্টেম্বর রাতে প্রেক্ষাগৃহে গিয়ে ছবিটি দেখেন তিনি।

সোনমের বাবা-মা অনিল কাপুর ও সুনীতা কাপুরের খুব কাছের বন্ধু রেখা। আর রিয়া কাপুর ও সোনমকে নিজের মেয়ের মতোই স্নেহ করেন তিনি। তাদের অনুরোধেই ছবিটি দেখতে যান ৫৯ বছর বয়সী এই অভিনেত্রী। কিন্তু তার নাকি মোটেও ইচ্ছে ছিলো না ছবিটি দেখার! কারণ নিজের অভিনীত ‘উমরাও জান’ ছবির রিমেক দেখেছিলেন তিনি, কিন্তু ওটা তেমন সফল হয়নি। সোনমের ‘খুবসুরত’ না আবার ফ্লপের খাতায় নাম লেখায় এই আশঙ্কা ছিল তার মনে।

এদিক থেকে একটু পিছিয়ে পড়েছে সোনমের ‘খুবসুরত’। বক্স অফিসে তেমন ব্যবসা করতে পারেনি। কারন ছবিটি টক্কর দিচ্ছে বলিউডের আরেক সুন্দরী অভিনেত্রী পরিনীতি চোপড়ার ‘দাওয়াত-এ-ইশক’-এর সঙ্গে। প্রথম সপ্তাহে সব মিলিয়ে আয় করেছে মাত্র ১১ কোটি ৫ লাখ রুপি। ডিজনি ইন্ডিয়া প্রযোজিত এই ছবিতে সোনমের বিপরীতে অভিনয় করেছেন পাকিস্তানি অভিনেতা ফাওয়াদ আফজাল খান। সেই সঙ্গে পাকিস্তানের ৪৬টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘খুবসুরত’ আর সেখান থেকে সপ্তাহজুড়ে আয় করেছে ৩ কোটি রুপি। ‘আইএমজিসি (ইন্ডিয়া মর্টগেজ গ্যারান্টি কর্পোরেশন) এন্টারটেইনমেন্ট’-এর অধিকারী আমজাদ রশিদ জানিয়েছেন এটা প্রথমবারের মতো ঘটলো। পাকিস্তানে কোনো হিন্দি ছবি ১ কোটির বেশি আয় করতে পারেনি তা-ও আবার যে সপ্তাহে কোনো ছুটি নেই।

ছবির গল্পে দেখা যাবে চিকিৎসক মিলি চক্রবর্তী (সোনম কাপুর) সম্বলগড়ের রাজবাড়িতে ফিজিওথেরাপির বরাত দিয়ে হাজির হন। রাজবাড়ির রাজপুত্র বিক্রম সিং রাঠোর (ফাওয়াদ আফজাল খান) ভীষণ ব্যস্ত। রাজা শেখর সিং রাঠোর। আমির রাজা হোসেন পানসে মানুষ। আর রানীমা নির্মলা দেবী রাঠোরের (রত্না পাঠক) আছে আভিজাত্যের অহংকার। আর সবশেষে রাজকন্যার অক্সফোর্ডে যাওয়ার প্রস্তুতি সব মিলিয়ে রাজবাড়িতে একেবারেই বেমানান। পড়ে যান রাজপুত্রের প্রেমে। কিন্তু রাজপুত্রের বিয়ে আগে থেকেই ঠিক।

হৃতিক রোশনও ‘খুবসুরত’ ছবি দেখার আগ্রহ দেখিয়েছেন। তার বাবা রাকেশ রোশন অভিনয় করেছিলেন আশির দশকের ছবিটিতে। কিন্তু রিমেকের বিশেষ প্রদর্শনীতে রোশন পরিবারকে আমন্ত্রণ জানানো হয়নি। তারপরও তিনি ছবিটি দেখতে চান। পাশাপাশি সোনমকে শুভেচ্ছা জানাতে ভোলেননি তিনি।

প্রশংসা পেলেও ২৯ বছর বয়সী সোনম সাফ জানিয়ে দিয়েছেন ভবিষ্যতে আর মিলির মতো চরিত্রে অভিনয় করবেন না। সোনম বলেছেন, ‘নতুন নতুন ভিন্নধর্মী চরিত্রে অভিনয় করতে চাই। আমাকে নির্দিষ্ট গণ্ডিতে ফেল‍ার সুযোগ দিতে চাই না। ‘রানঝানা’ ছবিতে জোয়া চরিত্রটি কখনও করিনি। তবে একবার কাজ করার পর আমি আর চাই না এ ধরনের চরিত্রে আবার আমাকে দর্শক দেখুক। ঠিক তেমনি আমি চাই না মিলির মতো চরিত্রে পুনরায় অভিনয় করতে। ’

গত বছর দক্ষিণী ছবির নায়ক ধ‍ানুশের সঙ্গে ‘রানঝানা’ ছবির পর আয়ুষ্মান খুরানার সঙ্গে ‘বেওয়াকুফিয়া’ ছবিতে অভিনয় করেন সোনম। কিন্তু বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে এটি। শিগগিরই সোনমকে দেখা যাবে সালমান খানের সঙ্গে ‘প্রেম রতন ধন পাও’ ছবিতে। এ ছাড়াও রাজকুমার রাওয়ের সঙ্গে ‘ডলি কি ডোলি’ ছবিতেও অভিনয় করবেন তিনি। এই চরিত্র্রগুলো নিয়ে সোনম বলেন, ‘আমার এই দুই ছবির চরিত্রগুলো একদম আলাদা যেগুলো আমি আগে কখনোও করিনি। কোনোটার সঙ্গে কোনোটা মিল নেই। ’

তবে হৃষিকেশ মুখার্জি পরিচালিত ওই ছবির সঙ্গে শশাঙ্ক ঘোষ তার এই নতুন ‘খুবসুরত’-এর তেমন মিল রাখেননি। অভিনেত্রী সোনম কাপুরও বলেছিলেন একই কথা। তিনি বলেছিলেন, ‘এটি রিমেক হলেও রেখাজির ছবির সঙ্গে কোনো মিল নেই। পুরোপুরি সমসাময়িক বিষয় রয়েছে এতে। পান্ডুলিপি ও চরিত্রগুলো সম্পূর্ণ ভিন্নভাবে সাজানো হয়েছে। প্রথমটির সঙ্গে এর দুটি জায়গায় মিল আছে। একটি হলো নাম, আর দ্বিতীয়টি হলো মিলি নামের একটি মেয়ের আকর্ষণীয় বৈশিষ্ট্য যার আগমন অনেকের জীবন বদলে দেয়। ’

‘আনন্দ’, ‘চুপকে চুপকে’ ও ‘গোলমাল’ ছবির পরিচালক হৃষিকেশ মুখার্জির ‘খুবসুরত’ ছিলো নারীকেন্দ্রিক। আশির দশকে হিন্দি চলচ্চিত্রে যখন নায়কদের দাপট তখন নায়িকানির্ভর এই কমেডি ধাঁচের ছবিতে অভিনয় করে বেশ ঝুঁকিই নিয়েছিলেন সে সময়ের শীর্ষ অভিনেত্রী রেখা। কিন্তু ব্যর্থ হননি, সেরা অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার পান তিনি। সোনমেরও সেই সম্ভাবনা তৈরি হয়েছে একের পর এক প্রশংসায়।

বাংলাদেশ সময় : ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।