ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

ছবিও তোলেন তারা

জনি হক/কামরুজ্জামান মিলু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৪
ছবিও তোলেন তারা আলী যাকের, জেমস ও পার্থ বড়ুয়া

আন্তর্জাতিক আলোকচিত্র দিবস ১৯ আগস্ট। এ বছর ১৭৫তম বারের মতো দিনটি উদযাপন করা হবে।

দেশের বিনোদন অঙ্গনের তারকাদের অনেকের কাছেই ছবি তোলা শখ। সুযোগ পেলেই তারা হাতে তুলে নেন ক্যামেরা। এক ঝলকে জেনে নিই তাদের গল্প।

আলী যাকের ও ইরেশ যাকের
টিভি নাটক ও মঞ্চের গুণীজন আলী যাকের। অভিনয়, নির্দেশনা আর ব্যবসায়িক কাজের বাইরে তার সবচেয়ে বড় স্বস্তির জায়গা ছবির দুনিয়া। ফটোগ্রাফি ভালোবাসেন বলেই কোনো অনুষ্ঠানে গেলে পর্যবেক্ষণ করেন কে কীভাবে ছবি তুলছে। প্রায় কুড়ি বছর ধরে সময় পেলেই ছবি ওঠান তিনি। বহুদিন ধরে নানান বিষয় নিয়ে নিজে নিজে ছবি তুলেছেন। সেগুলোর মধ্য থেকে বালিকাদের অল্প কিছু ছবি নিয়ে কয়েক বছর আগে ‘বালিকারা’ নামে একটি প্রদর্শনীর আয়োজন করেন তিনি। প্রতিটি ছবির মধ্যে একটি গল্প তুলে ধরতে চেষ্টা করেন তিনি। তাকে ছবি তোলায় অনুপ্রেরণা যোগান সহধর্মিণী সারা যাকের আর দুই সন্তান শ্রিয়া সর্বজয়া ও ইরেশ যাকের। বাবার মতো ইরেশ যাকেরেরও শখ ছবি তোলা। নাটক কিংবা টেলিছবির কাজের ফাঁকে অনেক অভিনেতার ছবি তুলেছেন তিনি।

জেমস
জেমসের গানের সুরের মূর্ছনা শ্রোতাদের নিয়ে যায় মধুর অজানায়। সুরের রঙ ছড়িয়ে ছবি এঁকে চলেছেন তিনি। নগরবাউলের মনন আর স্বকীয়তার আলোয় বাংলা গানের অবয়ব পাল্টেছে। দেশীয় সঙ্গীতের আকাশে সবসময়ই আশার রোদ্দুর হয়ে আছেন তিনি। সুরের জাল বুনে চলা এই রকতারকার গানে দেশের গণ্ডি পেরিয়ে বলিউডও সমৃদ্ধ হয়েছে। তার শখ ছবি তোলা। দেশের বাইরে কনসার্টে সংগীত পরিবেশন করতে গেলে সুযোগ পেলেই বিভিন্ন নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য ক্যামেরাবন্দি করে রাখেন তিনি। যেখানেই যান না কেনো জেমসের সঙ্গে থাকে ক্যানন ওয়ান ডিএক্স ক্যামেরা। নিজের তোলা ছবি প্রায়ই ফেসবুকে দেন তিনি। নিজের তোলা আলোকচিত্রগুলো নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করার ইচ্ছে আছে তার।

পার্থ বড়ুয়া
সোলস ব্যান্ডের হাল অনেকদিন ধরেই শক্ত হাতে ধরে আছেন পার্থ বড়ুয়া। অভিনেতা হিসেবেও নিজেকে প্রমাণ করেছেন তিনি। গান আর অভিনয়ের বাইরে তার শখ ছবি তোলা। নাটক-টেলিছবির কাজ করতে গেলে কিংবা বিভিন্ন কনসার্টে সংগীত পরিবেশনের ফাঁকে বিভিন্ন মুহ‚র্ত ক্যামেরাবন্দি করে রাখেন তিনি। তাই হাতের কাছেই ক্যামেরা রাখেন। একসময় পরিচালক হওয়ার স্বপ্ন দেখতেন পার্থ বড়‍ুয়া। তার মধ্যে পরিচালনার ইচ্ছা ছিল প্রবল। গান-বাজনা না করলে হয়তো নির্মাতাই হতেন বলে ঘনিষ্ঠদের জানান তিনি। সেজন্যই তার ছবি তোলার শখ! নিজের তোলা ছবিগুলো ল্যাপটপে সংরক্ষণ করে রেখেছেন পার্থ। ঘরে কিংবা স্টুডিওতে অবসর পেলে নিজের তোলা ছবি ল্যাপটপে দেখেন তিনি। তবে এগুলো নিয়ে প্রদর্শনী করার ইচ্ছা নেই তার।

অর্ণব
অর্ণব নামের অর্থ সমুদ্র। এই সমুদ্রে রঙ, সুর, ছবি সবই আছে। ছোটবেলা থেকেই আঁকাআঁকির প্রতি ভীষণ ভালোলাগা ছিল অর্ণবের। সেজন্য শান্তিনিকেতনে চিত্রকলা বিষয়ে পড়েছেন সাত বছর। চারুকলায় লেখাপড়ার সময় আঁকাআঁকির চেয়ে ছবি তোলার প্রতি অনেক বেশি আগ্রহী হয়ে ওঠেন তিনি। এখন অর্ণব যেখানেই যান না, তার কাঁধে থাকে ক্যামেরা। বাড়ির সামনে পিচঢালা পথে দাঁড়িয়ে প্রায়ই ক্যামেরায় ছবি তোলেন তিনি। ক্যামেরাটা তার বাবার কাছে ছিল। দুই বছর আগে ওটা নিয়ে এসেছেন। অবসর মিললে, ভালো লাগলে অর্ণব চোখ রাখেন ক্যামেরার লেন্সে।

হাসান মাসুদ
অভিনয়ের আগে হাসান মাসুদ ছিলেন ক্রীড়া প্রতিবেদক। একসময় অভিনয়ে ব্যস্ত হয়ে ওঠায় সাংবাদিকতা আর করা হয়নি তার। এসবের পাশাপাশি তিনি ভালো ছবি তুলতে পারেন। এ তথ্য বিনোদন অঙ্গনের অনেকেই জানেন। তবে সবসময়ই ছবি তোলার মেজাজে থাকেন না তিনি। হঠাৎ কাজের ফাঁকে বিভিন্ন শিল্পীর সুন্দর ছবি তুলে চমকে দেন তিনি।

বাংলাদেশ সময় :  ২২২৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।