bangla news

রবিন উইলিয়ামসের সেরা ৫

1687 |
আপডেট: ২০১৪-০৮-১৩ ১:০৯:০০ পিএম
রবিন উইলিয়াম

রবিন উইলিয়াম

স্ট্যান্ড আপ কমেডি থেকে রুপালি পর্দায় দাপুটে অভিনয়। রবিন উইলিয়ামস এভাবেই কিছু চিরকালীন অভিজ্ঞতায় ঘায়েল করেছেন দর্শকের মন। রবিনের চলে যাওয়া নতুন করে মনে করিয়ে দিচ্ছে তার অভিনীত সেইসব চরিত্রকে। যে মানুষটি সবাইকে হাসিয়েছেন সেই মানুষটিই কি-না করলেন আত্মহত্যা? রবিন উইলিয়ামসের মৃতদেহ উদ্ধার করা হলো তারই বাড়ি থেকে।

স্ট্যান্ড আপ কমেডি থেকে রুপালি পর্দায় দাপুটে অভিনয়। রবিন উইলিয়ামস এভাবেই কিছু চিরকালীন অভিজ্ঞতায় ঘায়েল করেছেন দর্শকের মন। রবিনের চলে যাওয়া নতুন করে মনে করিয়ে দিচ্ছে তার অভিনীত সেইসব চরিত্রকে। যে মানুষটি সবাইকে হাসিয়েছেন সেই মানুষটিই কি-না করলেন আত্মহত্যা? রবিন উইলিয়ামসের মৃতদেহ উদ্ধার করা হলো তারই বাড়ি থেকে। ক্যালিফোর্নিয়ার মেরিন কাউন্টি শেরিফ বিভাগের বিবৃতি বলছে, রবিনের মৃত্যুর কারন অ্যাসফিক্সিয়া (শ্বাসকষ্ট জনিত রোগ)। সম্ভবত শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছেন তিনি আর উঠে আসছে আত্মহত্যার কথা। কিন্তু এমন কথা মানতে চাইছেন না তার পরিবার। এই বিখ্যাত কৌতুকবিদ অভিনেতার মৃত্যুতে তারই অভিনীত কিছু বিখ্যাত ছবি ও চরিত্র নিয়ে স্মৃতিচারণ করলো বাংলানিউজ।

গুডউইল হান্টিং
এই ছবিতে যখন রবিন অভিনয় করতে এলেন ততদিনে বেশ কিছু হিট-ফ্লপ তার ঝুলিতে। যে ছবিগুলোর বেশিরভাগই কমেডি। এরপর এই ছবিতে এসেই অন্যরকম অভিনয় দিয়ে মন জয় করলেন দর্শকের। পুরোপুরি অন্যধারা অভিনয় দেখে মুগ্ধ হলো সবাই। এরপর অবশ্য রবিন এবং ম্যাট ডেমন (ছবির অন্য একটি গুরুত্বপূর্ণ চরিত্র) দু’জনকেই সিরিয়াস ধাঁচের ছবিতে দাপিয়ে কাজ করতে দেখা গেছে। এই চরিত্রের মাধ্যমেই তার হাতে উঠেছিলো কাঙ্ক্ষিত অস্কার পুরস্কার।

মিসেস ডাউটফায়ার
রবিনকে এই ছবিতে এমন একজনের চরিত্রে দেখা গিয়েছে যে পরিবারের মন পেতে সবকিছুই করতে পারে। এমনকি দাদীমা সাজতেও দ্বিধা করেননি তিনি। রবিন এ ছবিতে কাজ করেছিলেন পিয়ার্স ব্রসনানের চোখে চোখ রেখে। এমন একটি চরিত্রে অভিনয় করতে অনেক অভিজ্ঞ অভিনেতারাই ঘাবড়ে গিয়েছিলেন। কিন্তু রবিন একটুও ভয় পাননি। উল্টো মার্কিন দর্শকদের প্রাণের মানুষ হয়ে উঠেছিলেন তিনি। ২০১৫ সালে রবিনকে নিয়ে ছবিটির দ্বিতীয় কিস্তি তৈরি হওয়ার কথা ছিলো।

ডেড পয়েটস সোসাইটি
ছবিটিতে এমন একটি চরিত্রে অভিনয় করেছেন রবিন যিনি একজন অধ্যাপক। তিনি আনন্দ-উল্লাস ছাড়া আর কিছুই বোঝেন না। একটি বদ্ধ বোর্ডিং স্কুলে একটি দমকা হাওয়ার মতোই তার আবির্ভাব হয়। যার অসাধারণ শিক্ষা কৌশল শিক্ষার্থীদের মনে কবিতা প্রেম জাগিয়েছিলো। ছবির শেষ দৃশ্যে রবিনের অভিনয় দর্শকদের কাঁদিয়েছিলো, হয়তো এখনও কাঁদায়।

আলাদিন
এখন হলিউডে অ্যানিমেটেড চরিত্রে কণ্ঠ দেওয়া নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এসবের মানদন্ড গড়ে উঠেছিল রবিনের হাত ধরেই। তার ‘জিনি’ চরিত্র তো কিংবদন্তি। বোতলের নীল জিনির চরিত্রে তার কণ্ঠ শুধু শিশুদেরই নয়, হাসিয়েছিলো বড়দেরও।

গুডমর্নিং ভিয়েতনাম
এই ছবিতে একজন অপ্রিয় রেডিও জকির চরিত্রে অভিনয় করেন রবিন। ছবিটি যুদ্ধ-কমেডি ধাঁচের। এতে মার্কিন সেনার চরিত্রে দেখা গেছে তাকে। ভিয়েতনাম রেডিও স্টেশনে কথাবন্ধু হিসেবে যোগ দেন তিনি। তার বাজানো গানগুলো গতানুগতিক নিয়মের বহির্ভূত আর অদ্ভূত প্রকৃতির। এজন্য তাকে কেউই তেমন পছন্দ করে না।

নতুন চার ছবি...
হাসির রাজা তার দর্শকদের কাঁদিয়ে চলে গেছেন। তবে ভক্তদের জন্য রেখে গেছেন আরও চারটি ছবি। এ বছরের বড়দিন উপলক্ষে রুপালি পর্দায় আবারো দেখা যাবে তাকে। মৃত্যুর পূর্বে তিনি এসব ছবির কাজ শেষে করে গেছেন।

* ১৯ ডিসেম্বর মুক্তি পাবে  ‘নাইট অব দ্যা মিউজিয়াম : সিক্রেট অব দ্যা টম্ব’ ছবিটি। এতে রবিনকে দেখা যাবে থিওডর রুজভেল্ট চরিত্রে।
* ৭ নভেম্বর মুক্তি পাবে কমেডি ধাঁচের ছবি  ‘মেরি ফ্রিঙ্গিং ক্রিসমাস’।
* অ্যানিমেটেড ছবির ভক্তরাও অপেক্ষায় থাকুন। রবিন কণ্ঠ দিয়েছেন ‘অ্যাবসলিউটলি অ্যানিথিং’ নামের একটি অ্যানিমেটেড ছবিতে। আগামী বছর এটি মুক্তি পাবে বলে আশা করা যাচ্ছে।
* তালিকার সর্বশেষ ছবিটি হলো ‘বোলভার্ড’। এর মুক্তির তারিখ এখনও জানা যায়নি।

বাংলাদেশ সময় : ২৩০৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-08-13 13:09:00