bangla news

দেখো নকলের বাহার!

23434 |
আপডেট: ২০১৪-০৮-০৬ ১১:২৩:০০ এএম
‘পিকে’ ছবির পোস্টার

‘পিকে’ ছবির পোস্টার

আমির খানের নতুন ছবি ‘পিকে’র পোস্টারকে ঘিরে একের পর এক বিতর্ক তৈরি হচ্ছে। পোস্টারে নিজের নগ্ন উপস্থিতির কারনে হাসির পাত্র হওয়ার পাশাপাশি মামলার গ্যড়াকলেও পড়েছেন তিনি। অবশেষে অভিযোগ উঠেছে, পর্তুগিজ গানের একটি অ্যালবামের প্রচ্ছদ নকল করে তৈরি হয়েছে ‘পিকে’র পোস্টার।

আমির খানের নতুন ছবি ‘পিকে’র পোস্টারকে ঘিরে একের পর এক বিতর্ক তৈরি হচ্ছে। পোস্টারে নিজের নগ্ন উপস্থিতির কারনে হাসির পাত্র হওয়ার পাশাপাশি মামলার গ্যড়াকলেও পড়েছেন তিনি। অবশেষে অভিযোগ উঠেছে, পর্তুগিজ গানের একটি অ্যালবামের প্রচ্ছদ নকল করে তৈরি হয়েছে ‘পিকে’র পোস্টার।

বলিউডে এমন ঘটনা নতুন নয়। এর আগেও হলিউডের বেশ কিছু ছবির পোস্টার নকল করা হয়েছে বলিউডে। এক ঝলকে দেখে নিন তেমন কিছু নকল পোস্টার।

গজিনি (২০০৮)
গজিনি ছবির জন্য সিক্স প্যাক তৈরি করেছিলেন আমির খান। তার সেই সুঠাম দেহ দেখাতে গিয়ে নকল করা হয় হলিউডের ‘হাল্ক’ (২০০৩) ছবির পোস্টার।
 
হ্যাপি নিউ ইয়ার (মুক্তি প্রতীক্ষিত)
২০০৭ সালে মুক্তি পাওয়া অজয় দেবগনের ‘ক্যাশ’ ছবির পোস্টার হয়তো অনেকেরই দেখা হয়নি। কারন ওটা ছিলো ফ্লপ। তবে শাহরুখ খানের মুক্তি প্রতীক্ষিত ‘হ্যাপি নিউ ইয়ার’ ছবির পোস্টার আবার মনে করিয়ে দিয়েছে ‘ক্যাশ’-এর কথা। দুটি ছবির পোস্টারের দিকে তাকিয়ে দেখুন, কতোই না মিল!

ক্রিয়েচার থ্রিডি (মুক্তি প্রতীক্ষিত)
সাম্প্রতিক সময়ে বেশকিছু ভৌতিক ছবিতে অভিনয় করেছেন বিপাশা বসু। এবার আসছে ‘ক্রিয়েচার থ্রিডি’। হলিউডের ‘জিপারস ক্রিপারস’ (২০০১)-এর পোস্টার থেকে শুরু করে গল্প সবই নকল করা হয়েছে বিক্রম ভাটের এ ছবিতে।

এক ভিলেন (২০১৪)
এবছরের অন্যতম হিট ছবি ‘এক ভিলেন’-এর দুটি পোস্টারই নকল। এর মধ্যে একটি হলিউডের নাচের ছবি ‘স্টেপ আপ’ (২০০৬), অন্যটি  ‘ফেস/অফ’।

মার্ডার টু
‘এক ভিলেন’-এর মতো ‘মার্ডার টু’র নির্মাতা প্রতিষ্ঠানও ভাট পরিবার। এই ছবির বেলায়ও তারা নকল করেছেন হলিউডের দুটি পোস্টার। একটি দক্ষিণ কারিয়ার কিম কি-দুকের ‘ব্যাড গাই’ ছবির, অন্যটি ‘অ্যান্টিক্রিস্ট’-এর (২০০৯)।

ও তেরি (২০১৪)
সালমান খানের ভগ্নিপতি অতুল অগ্নিহোত্রী প্রযোজিত হাসির ছবি ‘ও তেরি’ তেমন ব্যবসাসফল হয়নি। তবে পোস্টার নকলের সুবাদে আলোচনায় ছিলো। হলিউডের ‘দ্য আদার গাইজ’ (২০১০) ছবির পোস্টারের হুবহু নকল বলা যায় এটি।

হিরোইন (২০১২)
ভারতের একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী পরিচালক মধুর ভান্ডারকরের নামও বাদ যায়নি পোস্টার নকলের অভিযোগ থেকে। তবে হলিউডের পর্দা নয়, ‘দ্য লস্ট ফ্লামিংগোজ বোম্বে’ বইয়ের প্রচ্ছদ নকল করে তৈরি হয়েছে তার ‘হিরোইন’ ছবির পোস্টার। 

রা. ওয়ান (২০১১)
শাহরুখ খানের স্বপ্নের ছবি ‘রা. ওয়ান’-এর নকল পোস্টারের খবর ফলাও করে ছাপা হয়েছিলো বিভিন্ন সংবাদমাধ্যমে।  হলিউডের ‘ব্যাটম্যান বিগিনস’ (২০০৫) ছবির পোস্টার দেখলে মিল খুঁজে পেতে পারেন আপনিও।

আনজানা আনজানি (২০১০)
রণবীর কাপুর ও প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত ‘আনজানা আনজানি’ ছবির একটি পোস্টার মনে করিয়ে দেয় হলিউডের ‘এন এডুকেশন’-এর (২০০৯) কথা। দুটি পোস্টারের পাত্র পাত্রীর অঙ্গভঙ্গি একই।

কাইটস (২০১০)
হৃতিক রোশন ও মেক্সিকান অভিনেত্রী বারবারা মোরির রসায়ন মন কেড়েছিলো অনেকের। তাদের ‘কাইটস’ ছবির পোস্টার তৈরির জন্য বেছে নেওয়া হয় হলিউডের বিখ্যাত প্রেমের চলচ্চিত্র ‘দ্য নোটবুক’।

হালচাল (২০০৪)
অক্ষয় খান্না ও কারিনা কাপুর অভিনীত ‘হালচাল’-এর পোস্টার হুবহু নকল করা হয় হলিউডের ‘মাই বিগ ফ্যাট গ্রিক ওয়েডিং’ দেখে। দুটি ছবিরই বিষয়বস্তু পারিবারিক আয়োজনে বিয়ে।

হিসস (২০১০)
বলিউড অভিনেত্রী মল্লিকা শেরাওয়াত হলিউডের কয়েকটি ছবিতে কাজ করেছেন। ‘হিসস’ সেগুলোরই একটি। কিন্তু এর পোস্টার নকলের জন্য বেছে নেয়া হয় হলিউডের ‘কিং আর্থার’ (২০০৪)। শুধু তলোয়ারের জায়গায় মল্লিকাকে দাঁড় করিয়ে দেওয়া হয়েছে।

অতিথি তুম কাব জাওগে (২০১০)
হলিউডের ‘লাইসেন্স টু ওয়েড’ (২০০৭) ছবির পোস্টারে বিছানার ওপর তিন তারকার মজার ভঙ্গি ‘অতিথি তুম কাব জাওগে’ ছবির বেলায় যে নকল করা হয়েছে তা বলার অপেক্ষা রাখে না,।

মৌসুম (২০১১)
‘টাইটানিক’ ছবির রোজ ও জ্যাকের জাদুময় প্রেম পুনরায় তৈরি করা খুব কঠিন। পর্দায় সেটা না পারলেও পোস্টারে সেই ব্যর্থ চেস্টা চালিয়েছেন শহীদ কাপুর ও সোনম কাপুর। ‘টাইটানিক’-এর পোস্টারের সঙ্গে ‘মৌসুম’কে মিলিয়ে দেখুন, চোখ এড়াবেনা আপনারও।

বাংলাদেশ সময় : ২০১৫ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-08-06 11:23:00