ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

অভিবাসন নিয়ে ডকু-প্লে ‘এ স্মল, স্মল ওয়ার্ল্ড’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১১
অভিবাসন নিয়ে ডকু-প্লে ‘এ স্মল, স্মল ওয়ার্ল্ড’

দুজন জার্মান নাট্যকর্মীর নির্দেশনায় মঞ্চস্থ হলো প্রামাণ্য-নাটক ‘এ স্মল, স্মল ওয়ার্ল্ড’। ৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় ধানমন্ডির গ্যোটে-ইন্সটিটিউটে আয়োজন করা হয়েছিল এই নাটকের মঞ্চায়ন।

৮০ মিনিটের এই নাটকটি ৯ ফেব্রুয়ারি একই সময়ে মঞ্চায়ন হবে চট্টগ্রামের থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে।

পরিচালক কোনরাডিন কুনজে ও সোফিয়া স্টেফি এই নাটকটিতে তুলে ধরেছেন ফিলিপ হাউকের লেখা একটি সত্য কাহিনী। ২০০৭ সালের ২৬ এপ্রিল ঘটনাটি ঘটেছিল উত্তর মেরুর কাছাকাছি গ্রিনল্যান্ডে।

ওই দিন এক হেলিকপ্টার চালক হঠাৎ একজন লোককে বরফের ভেতর দেখতে পান। তাকে উদ্ধার করা হয়। এই লোকটির নাম হামিদুর রহমান। ১৯৭৬ সালে ঢাকার কাছে গাজীপুরে জন্ম নেওয়া এই বাংলাদেশি বরফের ভেতর দিয়ে জীবনরক্ষাকারী সরঞ্জাম ছাড়াই অবৈধভাবে পাড়ি জমিয়েছিলেন কানাডার পথে।

এই ঘটনার ওপর ভিত্তি করে পরিচালকরা তুলে ধরেছেন বাংলাদেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপট। কী ঘটনার কারণে হামিদুরের মতো একজন মেধাবী ছেলেকে বিদেশে পাড়ি জমাতে হয়েছিল তা-ই অত্যন্ত দক্ষতার সাথে পরিবেশন করা হয় এই প্রামাণ্য-নাটকটিতে।

একটু সুখে থাকার আশায় ও একটু ভালো থাকার স্বপ্নে তৃতীয় বিশ্বের বহু মানুষ বৈধ-অবৈধভাবে পাড়ি জমায় উন্নত দেশের দিকে। কিন্তু সেই স্বপ্ন সবার পূরণ হয় না। অনেক ভাগ্যাহত মানুষের মতো করুণ মৃত্যুর দিকেই ধাবিত হতে হয় হামিদুরকে।

নাটকটিতে ব্যবহৃত হামিদুরের মনোচিকিৎসকের প্রতিবেদনগুলো দর্শকমনে বেশ আবেদন সৃষ্টি করেছিল। এখানে ব্যবহৃত ডিজিটাল প্রজেকশনগুলোও নাটকটিকে আরো জীবন্ত করে তুলতে সাহায্য করে।

নাটকটি যৌথভাবে রচনা করেছেন টিনা উবেল, জুলিয়া ফিশার-ওর্টমান ও জন হানসেন। ভারতীয় অভিনেতা অভিষেক মজুমদার ও পরিচালক কোনরাডিন কুনজে তাদের প্রাণবন্ত অভিনয়ের জন্য বিশেষ প্রসংশার দাবি রাখেন।

বাংলাদেশ সময় ২১৪৬, ফেব্রুয়ারি ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।