bangla news

শুরু হলো ‘নতুন মুখের সন্ধানে ২০১১‘

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-১৭ ৭:৪৮:১১ এএম

চলচ্চিত্রে শিল্পী সংকট উত্তরণে আবার আয়োজন করা হয়েছে ‘নতুন মুখের সন্ধানে’। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) সঙ্গে এই উদ্যোগে সহযোগী হয়েছে চ্যানেল আই।

চলচ্চিত্রে শিল্পী সংকট উত্তরণে আবার আয়োজন করা হয়েছে ‘নতুন মুখের সন্ধানে’। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) সঙ্গে এই উদ্যোগে সহযোগী হয়েছে চ্যানেল আই। নতুন মুখের সন্ধানে কার্যক্রমের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন ঘোষণা করা হয় ১৭ জানুয়ারি সোমবার দুপুরে ঢাকা শেরাটন হোটেলের বলরুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের চলচ্চিত্র এবং বিএফডিসি আয়োজিত আগের কয়েকবারের নতুন মুখের সন্ধানে কার্যক্রমের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। তবে এতে কিছু তথ্যবিভ্রাট নিয়ে অনুষ্ঠানে তৈরি হয় বিতর্ক।

‘নতুন মুখের কার্যক্রম-২০১১’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক মমতাজ আলা শাকুর আহমেদ, চ্যানেল আইয়ের ব্যবস্থপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, নতুন মুখের সন্ধানে কার্যক্রমের প্রধান সমন্বয়ক আবদুল লতিফ বাচ্চু, চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সহসভাপতি খোরশেদ আলম খসরু, পরিচালক সমিতির সভাপতি মোহাম্মদ হান্নান, শিল্পী সমিতির সভাপতি মিজু আহমেদ এবং শিল্পীদের পক্ষে নায়করাজ রাজ্জাক, নায়ক ফারুক, নায়ক ইলিয়াস কাঞ্চন ও নায়িকা দিতি।

বক্তারা চলচ্চিত্রের চলতি দুর্দিন কাটাতে ‘নতুন মুখের সন্ধানে-২০১১’ সফল করার জন্য সবার প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চলচ্চিত্রের উল্লেখযোগ্য সংখ্যক পরিচালক, প্রযোজক এবং বিভিন্ন সময়ের শিল্পী ও কলাকুশলীরা। ফুয়াদের সুরে নতুন মুখের সন্ধ্যানের টাইটেল সং পরিবেশন করেন চ্যানেল আই সেরাকণ্ঠ রোমেল।

‘নতুন মুখের সন্ধানে আরো একঝাঁক তারকার অপেক্ষায়’ সেøাগান নিয়ে এই কার্যক্রমকে সফল করার জন্য এরই মধ্যে গঠন করা হয়েছে বিভিন্ন কমিটি। চলচ্চিত্র ব্যক্তিত্ব ও জাতীয় দৈনিকের সম্পাদকদের নিয়ে উপদেষ্টা কমিটি এবং বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালককে আহ্বায়ক ও চলচ্চিত্র ব্যক্তিত্ব আবদুল লতিফ বাচ্চুকে প্রধান সমন্বয়ক করে গঠন করা হয়েছে নির্বাহী কমিটি।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে এর আগে আরো তিনবার আয়োজন করা হয় ‘নতুন মুখের কার্যক্রম’। চলচ্চিত্রে শিল্পী সংকট কাটাতে ১৯৮৪, ১৯৮৮ ও ১৯৯০ সালে অনুষ্ঠিত হয়েছিল এ প্রতিযোগিতা। এই কার্যক্রম থেকে বেরিয়ে আসা তারকাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মান্না, সোহেল চৌধুরী, দিতি, অমিত হাসান, আমিন খান, খালেদা আক্তার কল্পনা প্রমুখ।

‘নতুন মুখের সন্ধানে-২০১১’ আবেদনের নিয়ম

ক্যাটাগরি : নায়ক, নায়িকা, পার্শ্বচরিত্র, খলচরিত্র ও শিশু চরিত্র।

আবেদনের শেষ তারিখ : ১০ ফেব্রুয়ারি

আবেদনের সঙ্গে কোজআপ ও ফুলস্কেপসহ তিন কপি ছবি এবং জীবনবৃত্তান্ত যুক্ত করতে হবে। খামের ওপর অবশ্যই কোন ক্যাটাগরিতে আবেদন করছেন তা উল্লেখ করতে হবে। প্রাথমিক বাছাই শেষে চূড়ান্ত নির্বাচন প্রক্রিয়া পর্যায়ক্রমে ঢাকার বিএফডিসিতে অনুষ্ঠিত হবে। চলচ্চিত্রের গুণী নির্মাতা ও অভিনয়শিল্পীদের সমন্বয়ে গঠিত একটি বিচারক প্যানেল চূড়ান্তভাভে নতুন মুখের নির্বাচন সম্পন্ন করবেন। চ্যানেল আইতে এই নির্বাচন প্রক্রিয়া নিয়ে নির্মিত অনুষ্ঠান ধারাবাহিকভাবে প্রচার করা হবে।

আবেদন পাঠাবার ঠিকানা :
নতুন মুখের সন্ধানে- ২০১১
জিপিও বক্স নং- ২৪৩৩, ঢাকা।
অথবা
নতুন মুখের সন্ধানে- ২০১১
মান্না ডিজিটাল কমপ্লেক্স
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, ঢাকা।


বাংলাদেশ স্থানীয় সময় ১৬৫০, জানুয়ারি ১৭, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-17 07:48:11