ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ফাহমিদা নবীর অ্যালবাম ‘আকাশ ও সমুদ্র অপার’

ফাহমিদা নবীর অ্যালবাম ‘আকাশ ও সমুদ্র অপার’

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১১
ফাহমিদা নবীর অ্যালবাম ‘আকাশ ও সমুদ্র অপার’

নাট্যাচার্য সেলিম আল দীনের চতুর্থ প্রয়াণ দিবস উপলে প্রকাশিত হয়েছে অডিও অ্যালবাম ‘আকাশ ও সমুদ্র অপার’। সেলিম আল দীনের কথা-সুরের প্রথম এবং শেষ অ্যালবাম এটি।

গানগুলোতে কণ্ঠ দিয়েছেন ফাহমিদা নবী। ব্র্যাক ব্যাংকের পৃষ্ঠপোষকতায় জি-সিরিজের ব্যানারে বের হওয়া এ অ্যালবামটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হবে ১৪ জানুয়রি শুক্রবার বিকেলে জাতীয় শিল্পকলা একাডেমীর  ‘সেলিম আল দীন স্মরণ’ অনুষ্ঠানে। তবে একদিন আগে থেকেই অ্যালবামটি অডিও বাজারে পাওয়া যাচ্ছে।

‘আকাশ ও সমুদ্র অপার’ অ্যালবামটির গানগুলো গাওয়ার জন্য নাট্যাচার্য সেলিম আল দীন তার জীবদ্দশায় কণ্ঠশিল্পী ফাহমিদা নবীকে মনোনীত করে যান। অ্যালবামটি প্রকাশিত হওয়ায় বাংলানিউজকে নিজের অনুভূতির কথা জানিয়ে ফাহমিদা নবী বললেন, প্রচন্ড ঠান্ডায় শারীরিকভাবে খানিকটা অস্বস্তি বোধ করলেও মানসিকভাবে বেশ চাঙ্গা লাগছে। কারণ সেলিম আল দীন স্যার আমাকে তার লেখা ও সুর করা গানগুলো গাওয়ার দায়িত্ব দিয়ে গিয়েছিলেন। স্যারের গানগুলো তিন বছর পর আলোর মুখ দেখল। একটু দেরিতে হলেও স্যার চলে যাবার আগে আমাকে যে দায়িত্বটি দিয়েছিলেন, আমি সেটা অরে অরে পালন করার চেষ্টা করেছি। দুঃখ একটাই স্যারকে আমি গানগুলো গেয়ে শোনাতে পারলাম না।

অ্যালবামটি প্রকাশের জন্য দীর্ঘ তিন বছর সময় লাগার কারণ জানতে চাইলে ফাহমিদা নবী বলেন, আসলে গানগুলো গাওয়া, মিউজিক কম্পোজিশন আর রেকর্ডিংয়ের কাজগুলো বেশ যত্ন নিয়ে সতর্কতার সঙ্গে করতে হয়েছে। তাই সময় খানিকটা বেশি লেগে গেছে।

অ্যালবামটি প্রসঙ্গে ফাহমিদা নবী আরো বললেন, স্যারের কথা অনুযায়ী অ্যালবামটির আসল নাম ‘সেলিম আল দীনের সঙ্গীতগুচ্ছ- আকাশ ও সমুদ্র অপার’। গানগুলোর কথায় রয়েছে জীবন ও মৃত্যুর স্পষ্ট উপলব্ধি । সব গানই মূলত বাণীপ্রধান। আর গানগুলোর ধরন একেবারেই আলাদা। বলা যায়, আধুনিক গানেরই নতুন একটা ধারা। যা না শুনলে অনুভব করানো মুশকিল।

‘আকাশ ও সমুদ্র অপার’ অ্যালবামে রয়েছে মোট দশটি গান। এগুলো শিরোনাম হলো : এমন মেঘেদের ছুঁতে চাই,  ওফলে এলাম, উড়াল পাখি, রাতের চাঁদের আলো, মন ভাল নেই, রুদ্ধশ্বাসের ভালবাসা প্রভৃতি। গানের সঙ্গীতায়োজন করেছের বাপ্পা মজুমদার।

বাংলাদেশ স্থানীয় সময় ০০২০, জানুয়ারি ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।