ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সপ্তাহব্যাপী পথনাট্যোৎসব শুরু

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১১
সপ্তাহব্যাপী পথনাট্যোৎসব শুরু

কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হলো সপ্তাহব্যাপী জাতীয় পথনাট্যোৎসব। ১ ফেব্রুয়ারি মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওবায়দুল কাদের এ উৎসবের উদ্বোধন করেন।



‘বিজয়ের পতাকা নিয়ে দৃপ্ত পায়ে চলবে স্বদেশ প্রগতির পথে’ এ  স্লোগান নিয়ে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এ উৎসব আয়োজন করে। উৎসব চলবে ১ থেকে ৭ ফেব্রুয়ারি। ১৯৮৫ সাল থেকে নিয়মিত এ উৎসব আয়োজন করা হচ্ছে এ উৎসব। এবার ঢাকার ২৫টি ও ঢাকার বাইরের বিভিন্ন  জেলার ১০টি নাট্যদল অংশগ্রহণ করছে।

‘একটা নাটক দশটা জনসভা থেকেও শক্তিশালী, যে নাটক ও সংস্কৃতি মানুষকে সচেতন করে সেই সংস্কৃতি মন্ত্রণালয়ের বাজেট সবচেয়ে কম। আমি নিজে মন্ত্রণালয়ের দায়িত্বে থাকার সময় চেষ্টা করেছি বাজেট বাড়ানোর, এখনো তাই করছি। ’  কথাগুলো বলেন ওবায়দুল কাদের ।

আলোচনা অনুষ্ঠান শুরু হয়  কামাল বায়েজীদের উৎসব ঘোষণাপত্র পাঠের মাধ্যমে। স্বাগত বক্তব্য রাখেন  ফেডারেশনের সাধারণ সম্পাদক ঝুনা চৌধুরী। আলোচনায় অংশ নেন নাট্যব্যক্তিত্ব ম. হামিদ, গোলাম কুদ্দুস, আফসার আহমেদ, দেবপ্রসাদ নাথ দুলাল, হাসান আরিফ ও মান্নান হীরা। সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী। বক্তারা যুদ্ধাপরাধীদের বিচারকাজ দ্রুত সম্পন্ন করার জন্য সরকারের প্রতি আবেদন জানান।

আলোচনা অনুষ্ঠানের পর সুবচন নাট্য সংসদ আসাদুল ইসলামের রচনা এবং নির্দেশনায় ‘দ্য ম্যাড’ নাটকটি পরিবেশন করে।   তারপর পর্যায়ক্রমে মঞ্চস্থ হয় নাট্যধারার ‘সি মড়ি নাইড়া’, শব্দ নাট্যচর্চা  কেন্দ্রের ‘ট্রাঙ্ক রহস্য’, নারায়ণগঞ্জ সংশপ্তক থিয়েটারের ‘ফলাফল নিম্নচাপ’ মঞ্চায়ন করে।

প্রতিদিন বিকেল চারটায় শুরু হবে এ উৎসব।   প্রতিদিন পাঁচটি নাটক প্রদর্শন করা হবে।

বাংলাদেশ সময় ২০২৫, ফেব্রুয়ারি ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।