ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বিশ্ব চলচ্চিত্র দিবস পালিত

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০
বিশ্ব চলচ্চিত্র দিবস পালিত

বিশ্ব চলচ্চিত্র দিবস উপলক্ষে আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ
‘স্বপ্ন দেখতে পারাটাই চলচ্চিত্র নির্মাণের বড় যোগ্যতা।

এ স্বপ্ন বাস্তবে রূপ দিতে হলে কিছু কারিগরি জ্ঞানের প্রয়োজন আছে, তবে তা অপরিহার্য নয়। প্রযুক্তি বা তাত্ত্বিক জ্ঞানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে খুব তাড়াতাড়ি ‘টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিস’ বিভাগ খোলা হবে। ’ ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত ‘বাংলাদেশের চলচ্চিত্র ও সমসাময়িক  প্রোপট’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ কথা বলেন।  

বিশ্ব চলচ্চিত্র দিবস উপলক্ষে ২৮ ডিসেম্বর মঙ্গলবার বিকেলে ঢাবির টিএসসি ক্যাফেটেরিয়ায় এ আয়োজন করা হয়। ১৮৯৫ সালের ২৮ ডিসেম্বর ফ্রান্সে লুমিয়ের ব্রাদার্স এক ক্যাফেটোরিয়ায় সর্বপ্রথম চলচ্চিত্র প্রদর্শন করেন। তাই এই দিনটিকেই বিশ্ব চলচ্চিত্র দিবস হিসেবে পালন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০০২ সাল থেকে দিনটি পালন করে আসছে।

আলোচনা শুরু হয় তরুণ নির্মাতা সরওয়ার রেজা জিমির লিখিত বক্তব্যের মাধ্যমে। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। তিনি বলেন ‘এ দিবসটি  আমার জানা তথ্য মতে এ সংসদই প্রথম পালন শুরু করে। তাই আমাদের উচিত দিবসটি যেন জনগণের কাছে পৌঁছানো যায় সে ব্যাবস্থা নেওয়া।

আলোচনায় আরো অংশ নেন নির্মাতা মারুফ  হোসেন ও বিপ্লব মোস্তাফিজ। অনুষ্ঠান সঞ্চালন করেন সংসদের কর্মী মেহনাজ।

আলোচনা  শেষে টিএসসির মাঠে উন্মুক্তভাবে প্রদর্শন করা হয় লুমিয়ের ব্রাদার্স পরিচালিত বিশ্বের প্রথম নির্মিত চলচ্চিত্রগুলো, কান চলচ্চিত্রে অংশ নেওয়া বিখ্যাত কিছু স্বল্পদৈর্ঘ্য ছবি এবং ‘কন্ট্রোল’ নামে হাঙ্গেরির একটি ছবি।

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ
বিশ্ব চলচ্চিত্র দিবস উপলে ২৮ ডিসেম্বর মঙ্গলবার  সন্ধ্যায় ‘ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ’ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

লুমিয়ের ব্রাদার্স পরিচালিত বিশ্বের প্রথম নির্মিত চলচ্চিত্রগুলো থেকে বাছাইকৃত ১০টি ছবি প্রদশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। ছবি প্রদর্শনী শেষে আলোচনায় অংশ নেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মোরেশেদুল ইসলাম, জাহিদুর রহমান অঞ্জন, সাজ্জাদ জহির এবং চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মোহাম্মদ হান্নান।

আলোচনায় বক্তারা সরকারের কাছে বিভিন্ন দাবি উত্থাপন করেন। উল্লেখযোগ্য দাবির মধ্যে আছে চলচ্চিত্র ইনস্টিটিউট নির্মাণ; অনুদান বৃদ্ধি এবং অনুদান প্রদানে স্বচ্ছতা; সরকারিভাবে উৎসবের আয়োজন ও পৃষ্ঠপোষকতা করা; বাংলাদেশ শিল্পকলা একাডেমীর চলচ্চিত্র বিভাগকে সক্রিয় করা; চলচ্চিত্র মাধ্যমকে তথ্য মন্ত্রণালয়ের অধীন থেকে সংস্কৃতি মন্ত্রণালয়ে নিয়ে আসা।

বাংলাদেশ সময় ২১১০, ডিসেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।