ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ওয়ান্ডার ওম্যান : ৭০ বছর পর নতুন সাজে!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৯ ঘণ্টা, জুলাই ৬, ২০১০
ওয়ান্ডার ওম্যান : ৭০ বছর পর নতুন সাজে!

ব্যাটম্যান, সুপারম্যান, স্পাইডারম্যান চরিত্রগুলোর সঙ্গে আমরা বেশ ভালোই পরিচিত। এই চরিত্রগুলোর ঠিক বিপরীত অবস্থান থেকেই সেই ১৯৪১ সালে আবির্ভাব হয় ‘ওয়ান্ডার ওম্যান’ নামের একটি নারীবাদী চরিত্রের।

পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে জবাব হিসেবে ‘ওয়ান্ডার উওম্যান’ বা ‘বিস্ময় নারী’ চরিত্রটা সৃষ্টি করেন তখনকার লেখক উইলিয়াম মাউলটন মার্সটন।

কমিক বই আকারে ওয়ান্ডার ওম্যান-এর ব্যাপক কাটতি রয়েছে বাজারে। ১৯৭৪ সালে সর্বপ্রথম ওয়ান্ডার ওম্যান নিয়ে চলচ্চিত্র নির্মিত হয়। এতে নাম ভূমিকায় অভিনয় করেন, ক্যাথি লি ক্রসবি নামের একজন অভিনেত্রী। এর আগে যুক্তরাষ্ট্রে সম্প্রচার করা এর একটি টিভি সিরিয়ালও ব্যাপক জনপ্রিয় হয় । এতে ওয়ান্ডার ওম্যান চরিত্রে অভিনয় করেন লিন্ডা কার্টার। এছাড়া ওয়ান্ডার ওম্যান নিয়ে ২০০৯ সালে অ্যানিমেটেড ছবিও তৈরি হয়েছে। তবে নতুন রূপ ও গল্পের এই ওয়ান্ডার ওম্যানকে নিয়ে চলচ্চিত্র বা টিভি সিরিয়ালের কথা এখনো ঘোষণা আসেনি। আশা করা হচ্ছে, খুব শিগগির ওয়ান্ডার ওম্যানপ্রেমীদের জন্য টিভি-সিনেমায়ও থাকবে নতুন আকর্ষণ।

এবার একই নামে ‘ওয়ান্ডার ওম্যান’ হাজির হলেও তাকে আধুনিক পোশাক পরতে হয়েছে। গল্পেও পরিবর্তন এসেছে। এবারের গল্প লিখেছেন জে মাইকেল স্ট্রাকজিনস্কি। তার এই নতুন চেহারার সাজসজ্জা করেছেন জিম লি।

ওয়ান্ডার ওম্যান পুরুষশাসিত ও ছিন্নভিন্ন এই সমাজের বিরুদ্ধে দাঁড়িয়ে লড়াই করেন ভালোবাসা, শান্তি ও যৌন-সমতার দাবিতে। ৩০ জুন ডিসি কমিকস নামের একটি প্রকাশনা ‘ওয়ান্ডার ওম্যান’-এর কমিক বই বাজারে ছেড়েছে। এবার তার পরনে পুরুষের আদলে আঁটোসাঁটো কালো প্যান্ট। পায়ে রয়েছে স্পার (জুতোর সঙ্গে সাঁটা ধাতুর তৈরি বিশেষ খুর)।

এক সাক্ষাৎকারে লেখক জে মাইকেল স্ট্রাকজিনস্কি বলেন, ওয়ান্ডার উওম্যানের চেহারা ও গল্পে বড় ধরনের পরিবর্তন এসেছে। যুক্তরাষ্ট্রের রহস্যঘন টিভি সিরিজ মার্ডার, শি রোট-এর লেখক স্ট্রাকজিনস্কি আরো বলেন, ‘শক্তিশালী, সামর্থ্যবান, বুদ্ধিমতি নারী চরিত্র তৈরির ব্যাপারে আমার বরাবরই দারুণ আগ্রহ ছিলো। ’

সাঁতারের পোশাক, লাল ছোট জামা, উঁচু জুতা সর্বোপরি পুরোনো পোশাক ফেলে দিয়েছে ওয়ান্ডার উওম্যান। আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে পরেছে কালো লেগিং (স্কিনটাইট প্যান্ট), নীল ডেনিম জ্যাকেট ও এক জোড়া সোনার দস্তানা। সঙ্গে চকচকে চুলওলা এই হিরোইনের মাথায় হেডব্যান্ড খেলা করছে, কোমরবন্ধের সঙ্গে সোনালি রঙের ল্যাসো ঝোলানো এবং উঁচু জুতোর ওপরে রয়েছে ঝকমকে স্পার। পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধ প্রতীক হিসেবে দাঁড়িয়ে গেছে তার এই পোশাক-পরিচ্ছদ।

ইন্টারনেট অবলম্বনে রানা রায়হান

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩১ ঘণ্টা, জুন ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।