ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

সিলেটে সপ্তাহব্যাপী নাট্যমঞ্চ নাট্যোৎসব

সোহেল রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
সিলেটে সপ্তাহব্যাপী নাট্যমঞ্চ নাট্যোৎসব

‘চেতনার মন্ত্রে মুক্ত হোক শৃঙ্খল’ স্লোগান নিয়ে সিলেটের নাট্যসংগঠন নাট্যমঞ্চ আয়োজন করছে সপ্তাহব্যাপী জাতীয় নাট্যোৎসব।

সংগঠনটির ২০ বছর পূর্তি উপলক্ষে এ নাট্যোৎসব শুরু হচ্ছে ০১ ডিসেম্বর বুধবার থেকে।

উৎসবে দেশের সাতটি বিভাগের সাত বিশিষ্ট নাট্যদল তাদের নাটক মঞ্চস্থ করবে।

সংগঠন সূত্র জানায়, উৎসবের উদ্বোধনী দিনে আয়োজক সংগঠন নাট্যমঞ্চ মঞ্চস্থ করবে আজিজুস সামান ডনের রচিত ও নিহারেন্দু কর নির্দেশিত নাটক ‘কালান্তর’। পরের দিন চট্টগ্রামের ‘উত্তরাধিকার’ হাসান আজিজুল হকের গল্পে আমিনুর রহমান মুকুলের নাট্যরূপ ও মঈন উদ্দিন কোহেলের নির্দেশনায় মঞ্চে আনবে নাটক ‘মন তার শঙ্খিনী’। উৎসবের তৃতীয় দিন রাজশাহীর অনুশীলন নাট্যদল পরিবেশন করবে মলয় ভৌমিকের রচনা ও নির্দেশিত নাটক ‘ভূমিকন্যা’। চতুর্থ দিন বিবর্তন যশোর আবদুল্লাহেল মাহমুদের রচনা ও ফয়েজ জহিরের নির্দেশনায় পরিবেশন করবে নাটক ‘কৈবর্তগাথা’। পঞ্চম দিন রংপুরের শিখা সংসদ মঞ্চস্থ করবে ‘সদগতি’ ও ‘অভিনয়’ নামের দুটি নাটক। দুটি নাটকেরই নির্দেশনা দিয়ছেন বেণী মাধব মল্লিক। ষষ্ঠ দিন বরিশালের শব্দাবলী পরিবেশন করবে সেলিনা হোসেনের উপন্যাস অবলম্বনে সুনন্দ বাসারের নাট্যরূপে ও সৈয়দ দুলালের নির্দেশনায়  নাটক ‘নীল ময়ূরের যৌবন’।

নাট্যোৎসবের শেষ দিন ৭ ডিসেম্বর ঢাকা থিয়েটার পরিবেশন করবে নাটক ‘বিনোদিনী’। বিনোদিনী নাটকের একক অভিনয়, সুর ও সঙ্গীতে রয়েছেন প্রখ্যাত নাট্যশিল্পী শিমুল ইউসূফ। নির্দেশনা দিয়েছেন নাসির উদ্দিন ইউসুফ।

প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকের মঞ্চায়ন শুরু হবে। এ ছাড়া উৎসবে প্রতিদিন একজন করে মোট সাতজন মুক্তিযোদ্ধাকে নাট্যমঞ্চ সম্মাননা প্রদান করবে।

উৎসবের আহ্বায়ক রজত কান্তি গুপ্ত ও সদস্য সচিব দেবব্রত চৌধুরী লিটন প্রথমবারের মতো আয়োজিত এ নাট্যোৎসব সফল করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২৫, ডিসেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।