ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মঞ্চনাটকের ডিজাইনার সম্মিলন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০
মঞ্চনাটকের ডিজাইনার সম্মিলন

মঞ্চনাটক একটি সম্মিলিত প্রয়াস। অভিনয়ের পাশাপাশি এখানে প্রয়োজন হয় আলোক, সেট, পোশাক এবং মঞ্চ পরিকল্পনার।

তবে অধিকাংশ ক্ষেত্রে নাটকে দর্শক শুধু অভিনেতাকেই চিনতে পারেন। ইদানীংকালে অবশ্য নির্দেশককেও জানতে শুরু করেছেন, সেটিও খুবই সামান্য সংখ্যক দর্শক। এর বাইরে যে আরো নেপথ্যের মানুষরা আছেন, সে বিষয়টি এখন পর্যন্ত উপেক্ষিত। এমনই একটি অংশ ডিজাইনার, যারা আলোক, সেট, পোশাক এবং মঞ্চ পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকেন। এমনকি সারা দেশের মঞ্চের ডিজাইনারদের মধ্যেও নেই কোনও আন্তঃসম্পর্ক।   ডিজাইনারদের নানা সমস্যার কথা বিবেচনা করে এবং তা উত্তরণের লক্ষ্যে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজন করে ডিজাইনার সম্মিলন। ২৮ নভেম্বর রোববার  বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সেমিনার কক্ষে  আয়োজন করা হয়েছিল এটি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সারা দেশের প্রায় ৫০ জন ডিজাইনার। তারা প্রত্যেকে নিজেদের সমস্যার কথা তুলে ধরেন এবং কীভাবে এটিকে পেশা হিসেবে প্রতিষ্ঠিত করা যায় তাও আলোচনা করেন। ডিজাইনারদের কাজের ক্ষেত্রের কথা উল্লেখ করে নবীনদের দিকনির্দেশনা দেন আলোক পরিকল্পক ঠান্ডু রায়হান এবং নাসিরুল হক খোকন। আলোচকরা বলেন, বাংলাদেশে এটি যেমন পেশা হিসেবে এখনো প্রতিষ্ঠিত হয়নি, তেমনি এর জন্য শিক্ষা বা প্রশিক্ষণের ব্যবস্থাও পর্যাপ্ত নয়।

এ আয়োজনটি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ৩০ বছর পূর্তি উৎসবের একটি অংশ। এ আয়োজন সম্পর্কে উৎসব আহ্বায়ক আকতারুজ্জামান বলেন, ‘প্রত্যেকের মধ্যে চিন্তার আদান-প্রদান এবং সম্মিলিতভাবে কাজ করে নাট্য আন্দোলনকে জোরদার করার জন্যই এ আয়োজন। ’

ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক ঝুনা চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘কাজটা আমরা শুরু করলাম। আমরা প্রত্যেকের বক্তব্যের পাশাপাশি লিখিতভাবেও তাদের সমস্যার কথা জেনেছি। আমাদের পরিকল্পনা আছে আগামী জানুয়ারির দিকে একটি ডিজাইনার কর্মশালার আয়োজন করার। ’

অনুষ্ঠান সঞ্চালন করেন শাহ আলম দুলাল এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী।

উৎসবের শেষ দিন আগামীকাল ২৯ নভেম্বর বিকেল ৪টায় মহিলা সমিতি থেকে একটি আনন্দর‌্যালি বের করা হবে। সন্ধ্যা ৬টায় একুশে পদকপ্রাপ্ত নাট্যজনদের সম্মাননা জানানো হবে। সম্মাননা প্রদান শেষে থাকবে নৃত্যানুষ্ঠান।

বাংলাদেশ স্থানীয় সময় ২১২৫, নভেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।