ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

এইচবিও শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড পেল বাংলাদেশী চলচ্চিত্র

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১০
এইচবিও শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড পেল বাংলাদেশী চলচ্চিত্র

তরুণ চলচ্চিত্রকার ইশতিয়াক জিকো পরিচালিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘৭২০ ডিগ্রি’। তিনি আলোচনায় আসেন ছবিটি  নিয়ে ভেনিস ফিল্ম ফেস্টিভেলের ৬৭ তম আসরে অফিসিয়াল মনোনয়নপ্রাপ্ত প্রথম বাংলাদেশী চলচ্চিত্রকার হিসেবে উপস্থিত হয়ে।



জিকোর সাফল্যে এবার যুক্ত হল আরেকটি গুরুত্বপূর্ণ পালক। নিউইয়র্কভিত্তিক ‘সাউথ এশিয়ান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’ এ বিচারকদের রায়ে ন্যারেটিভ শর্ট বিভাগের সর্বোচ্চ পুরস্কার ‘গ্র্যান্ড জুরি অ্যাওয়ার্ড’ জিতে নিয়েছে ‘৭২০ ডিগ্রি’। ফেস্টিভ্যালের এই পুরস্কারটি পরিচিত ‘এইচবিও শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ নামে, যা ৪টি ক্যাটাগরিতে দেয়া সেরা ৪টি গ্র্যান্ড জুরি অ্যাওয়ার্ডের একটি।

‘৭২০ ডিগ্রি’ এক টেকে ধারণ করা ৩৫ মিমি ফরম্যাটে তৈরি ৫ মিনিট ১০ সেকেন্ড দৈর্ঘ্যের ছবি।   এতে কোন সংলাপ বা মিউজিক ব্যবহার করা হয়নি, শুধু বারাক ওবামার নোবেল বক্তৃতাটি পেছনে ব্যবহৃত হয়েছে। চলচ্চিত্রভাষার অভিনব নীরিক্ষার মধ্য দিয়ে মানব সম্পর্কের নানান পরত উন্মোচন করতে চেষ্টা করেছেন জিকো তার এই চলচ্চিত্রে, ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের অরিজন্তি বিভাগে নির্বাচিত হওয়ার প্রধান কারণ হিসেবে যা কাজ করেছিল বলে নির্বাচন কমিটি তাদের অফিসিয়াল বক্তব্যে জানিয়েছে ।

জিকো তার চলচ্চিত্রটি নিয়ে এরপর ১৬ - ২১ নভেম্বর অংশ নিচ্ছেন ইন্টার ফিল্ম বার্লিনের ২৬তম ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেন্টিভ্যালে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৫০, নভেম্বর ১৪,২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।