ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অহিদুজ্জামান ডায়মন্ড পেলেন কলকাতার অতন্দ্র পদক

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১০
অহিদুজ্জামান ডায়মন্ড পেলেন কলকাতার অতন্দ্র পদক

বাংলাদেশের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডকে ১৪ নভেম্বর কলকাতার টালিগঞ্জ অতন্দ্র সাংস্কৃতিক সংসদ অতন্দ্র পদক প্রদান করেছে। সম্মানসূচক এই পদক প্রদানকালে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি গঙ্গানন্দিনী, সম্পাদক সাহিত্যিক বরুণ চক্রবতী, কবি ও নারীনেত্রী ঋতা বসু, তারক সাহা, দিলীপ মুখোপাধ্যায়, ঝিলিক চক্রবর্তীসহ অনেকে।



সৈয়দ ডায়মন্ডকে তার সাহসী নির্মাণ ১৯৫০ সালের নাচোল কৃষক সাঁওতাল বিদ্রোহের ওপর নির্মিত চলচ্চিত্র ‘নাচোলের রানী’ এবং মানবতার বলিষ্ঠ বক্তব্য নিয়ে সাম্প্রতিক সময়ে নির্মিত চলচ্চিত্র ‘গঙ্গাযাত্রা’র স্বীকৃতিস্বরূপ এই পদক প্রদান করা হয়। এই সময় সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড পশ্চিমবঙ্গ সরকারের আমন্ত্রণে বিশেষ অতিথি হয়ে ষোড়শ কলকাতা চলচ্চিত্র উৎসবে যোগদানের জন্য তার ‘গঙ্গাযাত্রা’ ছবি নিয়ে কলকাতায় অবস্থান করছিলেন। এর আগে ১০ নভেম্বর সন্ধ্যায় কলকাতা চলচ্চিত্র উৎসব উদ্বোধনের সময় সৈয়দ ডায়মন্ড উৎসবের প্রাণকেন্দ্র নন্দনে পৌঁছালে উৎসব অধিকর্তা নীলাঞ্জন চট্টোপাধ্যায়, উদ্বোধক রামানন্দ সেনগুপ্ত এবং উৎসবের প্রাণপুরুষ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সাথে তার সৌজন্য সাক্ষাৎ হয়। উৎসব শেষে তিনি ১৭ নভেম্বর ঢাকায় ফিরে আসেন।

সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রসহ একাধিক নাটক র্নিমাণ করেন। তার নির্মিত প্রায় সব নাটকেই ডোম, চামাড়, মুচি, ধোপা, সাঁওতাল, জেলে, হকারসহ সমাজের অবহেলিত মানুষের জীবনচিত্র ফুটে উঠেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮০৫, নভেম্বর ২০,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।