ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

বিনোদন

কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু

আনুষ্ঠানিকভাবে ১০ নভেম্বর বুধবার থেকে শুরু হয়েছে ১৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বিশিষ্ট সিনেমাটোগ্রাফার রামানন্দ সেনগুপ্ত আট দিন ব্যাপি এই উৎসব উদ্বোধন করেন।

কলকাতা চলচ্চিত্র উৎসব চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। উৎসবে ৩৯টি  দেশের মোট ১২৭টি ছবি প্রদর্শন করা হবে। যার মধ্যে ভারতীয় ছবি থাকছে ৮৭টি এবং বিদেশি ছবি আছে ৪০টি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রদর্শিত হয়েছে ‘অব লাভ অ্যান্ড আদার ডেমনস’ ছবিটি।

গত কয়েক বছরের ধারাবাহিকতা এবারও কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশের একাধিক ছবি। এর মধ্যে রয়েছে মোরশেদুল ইসলামের ‘প্রিয়তমেষু’, গোলাম রাব্বানী বিপ্লবের ‘বৃত্তের বাইরে’ এবং সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের ‘গঙ্গাযাত্রা’। এই তিনটি পূর্ণদৈর্ঘ্য ছবির পাশাপাশি উৎসবে দেখানো হবে তানভীর মোকাম্মেলের তিনটি প্রামাণ্যচিত্র ‘কর্ণফুলীর কান্না’, ‘অচিন পাখি’ ও ‘স্বপ্নভূমি’।

এবার কলকাতা চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণ সত্যজিৎ রায়ের ‘সিকিম’ ছবিটি। এটি তৈরি করা হয়েছিল ৪০ বছর আগে, কিন্তু ছবিটি এবারই প্রথম প্রদর্শিত হচ্ছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবর্ষ উপলে এবারের উৎসবে রয়েছে বিশেষ আয়োজন। রবীন্দ্রনাথের কাহিনী অবলম্বনে নির্মিত ছবি ‘খোকাবাবুর প্রত্যাবর্তন’, ‘চারুলতা’, ‘অতিথি’, ‘স্ত্রীর পত্র’ ও ‘অর্ঘ্য’ প্রদর্শন করা হবে

বাংলাদেশ স্থানীয় সময় ১৬১০  নভেম্বর ১০, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa