ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

বিনোদন

ঈদে জি সিরিজের যত অ্যালবাম

তোফাজ্জল লিটন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০
ঈদে জি সিরিজের যত অ্যালবাম

ঈদ এলে গ্রামে-গঞ্জে-শহরে মানুষের বাড়ি বা অলি-গলিতে নতুন গান বাজবে না এমন হওয়াটা দুস্কর। যদিও পাইরেসির কারণে অডিও-ভিডিও ব্যাবসা প্রায় বন্ধের দিকে তার পরও বাজারে নানান ধরনের অ্যালবাম আসছে।

হরেক রকম শ্রোতার পছন্দের কথা মাথায় রেখে বিভিন্ন রুচির গানের ৮টি অ্যালবাম প্রকাশ করছে সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ।

বৃন্দাবন
কোজআপ ওয়ান খ্যাত সালমা’র একক অ্যালবাম ‘বৃন্দাবন’। এতে রয়েছে ৯টি গান। গানের কথা  লিখেছেন সোমেশ্বর অলি, লুৎফর হাসান, জাহিদ আকবর, কাওনাইন সৌরভ। সবগুলো গানের সুর করেছেন লুৎফর হাসান। সালমা জানান- ফোক এবং ম্যালডি ধরনের এ গান গুলোতে দর্শকরা অন্য সালমাকে খুঁজে পাবেন।

গ্রাম থেকে গ্রাম
ওমর খালিদ রূমী’র ব্যান্ড ‘বাংলাদেশ’। দীর্ঘ বিরতীর পর এবার ঈদে নতুন অ্যালবাম ‘গ্রাম থেকে গ্রাম’ নিয়ে দর্শকদের চমক দিতে অসছেন তারা। সবগুলো গানের কথা, সুর ও সংগীত করেছেন রূমী নিজে। এছাড়া ব্যান্ডের প্রধান হিসেবে রূমী গান গাওয়া ছাড়াও বাজিয়েছেন গিটার। অন্যান্য সদস্যদের মধ্যে কিবোর্ড ও কণ্ঠ- লরা, বেজ- পন্নি ও খোকা এবং ড্রামস- জিদান।

একলা প্রথম
এতোদিন অন্যের শব্দ নিয়ন্ত্রণ করেছেন। সেজন্য সেরা শব্দ প্রোকৌশলী হিসেবে ২০০৯ এর সিটিসেল চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডও জয় করেন জুয়েল (জ্যু)। শখের বসে বিভিন্ন অ্যালবামে গানও করেছেন। তবে এবারই প্রথম একক অ্যালবাম প্রকাশ করলেন। প্রথম বলেই অ্যালবামের নাম ‘একলা প্রথম’। ৯টি গান গাওয়া ছাড়াও তিনটি গানের কথা লিখেছেন জুয়েল (জ্যু)। আর ৬টি গানের কথা দিয়েছেন শাহান কবন্ধ, ফয়সাল, বিবেক, মিলন মাহমুদ, আবদার ও সাকি আহমেদ। এছাড়া মিফতা জামান, বিবেক, অদিত, একটি করে গানের সুর করেছেন বাকি গানগুলোর সুর দিয়েছেন জুয়েল (জ্যু) নিজে। অ্যালবামটিতে অতিথি শিল্পী হিসেবে কণ্ঠ দিয়েছেন কনা, এলিটা, দোলা ও শশী।

নাগরিক
মিঠু রাসেল সিদ্দীক ও নাজিম এর ব্যান্ডদল ‘নাগরিক’। তাই এ  ঈদে আসা  তাদের প্রথম অ্যালবামের নামও রাখা হয়েছে ‘নাগরিক’। সফট মেলোডি ধাঁচের গানগুলি শ্রোতাদের ভাললাগবে বলেই এই ব্যান্ড সদস্যদের বিশ্বাস।

এহসান রাহী
এহসান রাহীর প্রথম একক অ্যালবাম ‘এহসান রাহী’  নিজের নামেই ওপর নিজের প্রবল বিশ্বাসের কারণেই নিজের নামে প্রকাশ করলে এ অ্যালবাম। এর সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার। ১০টি গানের মধ্যে একটি গানের সুর করেছেন রিংকু হক। বাকী সবগুলো গানের সুর করেছেন শিল্পী নিজে। গান লিখেছেন গালিব সরকার, আমির আব্দুল্লাহ, সোহেল ইমাম শুভ্র।

যদি
সাজ্জাদ কবীর ও সানি হাসানের ব্যান্ডদল ‘ঋ-ধূন’। এবারের ঈদে ‘যদি’ নামে আসছে তাদের দ্বিতীয় অ্যালবাম। ১০টি গানের সুরকার ও গীতিকাররা হলেন সাজ্জাদ কবীর, মারুফা ইসলাম, মরহুম আনোয়ার কবীর ও ধ্রুব খান। তাদের প্রথম অ্যালবাম ‘রোজ রোজ’ প্রকাশিত হয়েছিলো ২০০৮ সালের সেপ্টেম্বর মাসে।

দি হিট অ্যালবাম ত্রি : ২০০৮ সালে প্রথম প্রকাশিত হওয়ার পর গত ঈদুল আজহায় প্রকাশিত হয় ‘দি হিট অ্যালবাম টু’। এরই ধারাবাহিকতায় এবারের ঈদের প্রকাশিত হল ‘দি হিট অ্যালবাম ত্রি’। মিশ্র এই অ্যালবামটিতে আছে তৌসিফের গাওয়া এবং সুর করা তিনটি গান। এর মধ্যে একটি গানে কণ্ঠ দিয়েছেন ন্যান্সি। বহুদিন পর তাহসানের গান থাকছে এই অ্যালবামে। এছাড়া এই সময়ের জনপ্রিয় গায়িকা মিলা’র গান ছাড়াও অ্যালবামে আছে বাপ্পা মজুমদার, কনা, লিমন, জয় ও তোফায়েলের গান।

গাহন
এই গায়িকার প্রথম অ্যালবাম।   বাপ্পা মজুমদারের সুর ও সংগীতে অ্যালবামের ১০টি গানই আধুনিক ধারার।

এলোমেলো মানুষগুলো
সাগর ও রেজা’র প্রথম অ্যালবাম এলোমেলো মানুষগুলো। তারা দুজন মিলেই অ্যালবামের গানের কথা ও সুর দিয়েছেন। অ্যালবামের সংগীতায়োজন করেছেন সাগর।

জি-সিরিজের কথা
প্রকাশিত অ্যালবামের অধিকাংশই নতুনদের । এ সম্পর্কে জি সিরিজ ও এর অঙ্গ প্রতিষ্ঠান অগ্নিবীণার পক্ষ থেকে ওমর শরীফ জানান- আমরা সবসময়ই নতুনদের পথ করে দেই । তাই ঈদে ব্যবসার দিকে নজর না দিয়ে, এবারও নতুনদের অ্যালবামই প্রকাশ করছি বেশি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩১০ নভেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa