ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বেলালের গানের জীবন...

কামরুজ্জামান মিলু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১২
বেলালের গানের জীবন...

বর্তমান সময়ের প্রতিভাবান তরুণ সুরকার ও কণ্ঠশিল্পী বেলাল খান। ‘প্রেমের জন্য পৃথিবী’ ছবিতে তার ও ন্যান্সির যৌথ কন্ঠে গাওয়া ‘পাগল তোর জন্যে রে পাগল এ মন’ গানটি বেশ শ্রোতাপ্রিয়তা পেয়েছে।

এরপর গত ঈদে প্রকাশিত হয়েছে বেলাল খানের প্রথম একক অ্যালবাম ‘আলাপন’।

গান আর সুরেই কাটে তার রাতদিন। বর্তমানে বিভিন্ন চ্যানেলে প্রচারিত হচ্ছে তার এবং মোহনার গাওয়া ‘এক মুঠো স্বপ্ন’ শিরোনামের একটি মিউজিক ভিডিও। এছাড়া বিভিন্ন চ্যানেলে প্রচারিত কবি নির্মলেন্দু গুণ’র কবিতা অবলম্বনে মাসুদ পথিক পরিচালিত সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ এর চলচ্চিত্রের টাইটেল গান ‘স্টেশন’ বেশ শ্রোতাপ্রিয় হয়েছে বলে জানান এ শিল্পী।

এ গানের বিষয়ে কথা বলতেই বেলাল খান বাংলানিউজকে বললেন, ‘এ ছবিতে আমি মোট ৩টি গান করেছি। তবে টাইটেল গানটির জন্য বিভিন্ন জায়গা থেকে বেশ প্রশংসা পাচ্ছি। আশা করি, ছবিটি মুক্তি পাবার পর শ্রোতাদের মুখে মুখে থাকবে এ গানটি। ’

এবার তার প্রথম একক অ্যালবাম ‘আলাপন’ সম্পর্কে জানতে চাইলাম। বললেন, ‘এত দিন শ্রোতারা অনেকটা বিচ্ছিন্নভাবে গান শুনেছেন আমার। তাঁদের কথা মাথায় রেখে তৈরি করেছি আমার প্রথম অ্যালবাম। প্রতিটি গানের কথা, সুর ও সংগীতের কাজ নিখুঁতভাবে করেছিলাম। এ অ্যালবামের ‘টুকরো মন’, ‘তুমিহীনা’, ‘অবুঝ আমি’, জ্বলে জ্বলেসহ  বেশ কিছু গানে ভাল সাড়া পেয়েছি। ’  

‘আলাপন’ অ্যালবামটিতে মেলোডি ধাঁচের মোট গান আছে ১০টি। বেলালের সুরে গানগুলোর সংগীত আয়োজন করেছেন মুশফিক লিটু। গানের কথা লিখেছেন শহীদুল্লাহ ফরায়জী, জুলফিকার রাসেল, জাহিদ আকবর, নীহার আহমেদ, রবিউল ইসলাম জীবন, সোমেশ্বর অলি, ইকবাল খন্দকার ও জীবন মাহমুদ।


সম্প্রতি তিনি নতুন এ অ্যালবামের বেশকিছু গানের মিউজিক ভিডিও নির্মাণের পরিকল্পনা করেছেন। ‘বর্তমান সময়ে শুধু অডিও সিডি দিয়ে শিল্পীদের জনপ্রিয়তা পাওয়া সম্ভব নয়। শ্রোতাদের এখন মিউজিক ভিডিও এর উপর ভালোলাগা সৃষ্টি  হয়েছে। তাই আমি আমার অ্যালবামের বেশ কিছু গানের মিউজিক ভিডিও নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি’-বললেন বেলাল খান।

বেলাল খানের জন্ম টাঙ্গাইল জেলার সখীপুরের নলুয়া গ্রামে। বাবা লুৎফর রহমান খান কৃষিজীবী। মা বেদেনা রহমান গৃহিণী। দুই ভাই এক বোনের মধ্যে বেলাল সবার বড়। ছোট্ট বয়সেই গুনগুন করে বিভিন্ন কবিতা সুর করে পড়তেন। ক্লাসের শিক্ষককে বইয়ের কবিতা সুরে সুরে শোনাতেন। এভাবেই শুরু হয় তাঁর সুরের খেলা। ২০০১ সালে কলেজের গণ্ডি  পেরিয়ে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগে।

তারপর? বেলাল জানালেন, সংগীতভূবনে নিজের মেধা উপস্থাপনের চেষ্টায় ২০০৬ সালে মনির খানের সঙ্গে যোগাযোগ করেন। তাঁর সুরে মনির খান `মন কান্দেরে` অ্যালবামের দুটি গান করার জন্য রাজি হন এবং গানগুলো ব্যাপক আলোচিত হয়। এরপর সুর করেন বেবী নাজনীনের  ‘মেঘের কাজল` অ্যালবামের দুটি গান। এর মধ্যে পড়ালেখাও শেষ হয়।

ballalটিএসসিতে একদিন পরিচয় হয় পরিচালক মঈন বিশ্বাসের সঙ্গে। তাঁর নতুন চলচ্চিত্র ` প্রেমের জন্য পৃথিবী`তে গান ও সুর করার প্রস্তাব পান। এরপর এ ছবির জন্য করা ন্যান্সির সঙ্গে ডুয়েট গান `পাগল তোর জন্যে রে` গানটি করেন এবং এটি বেশ জনপ্রিয়তা পায়।

এরপরের গল্পটা অনেকেরই জানা এখন। একের পর এক বিভিন্ন ছবির গানে সুর ও প্লেব্যাক করেন বেলাল। এরই ধারাবাহিকতায় বেলাল খানের সুরে গত ঈদে প্রকাশিত হয়েছে সাইফুল রুবেলের পরিচালনায় `খুঁটি` চলচ্চিত্রের গানের অ্যালবাম। তাতে ন্যান্সির সঙ্গে গাওয়া `দলিল`, কনার গাওয়া `কাগজের নাও`, ও পারভেজের গাওয়া `আগুনে আগুনে পানি` গানগুলো প্রশংসিত হয়।

এছাড়া বেলালের সুরে কনার গাওয়া ‘ধিন তা না’ গানটিও ছিল গতবছরের জনপ্রিয় একটি গান। এরপর সিডি চয়েস থেকে প্রকাশিত মিক্সড অ্যালবাম `অনুরাগ`-এ দুটি গানের মধ্যে পড়শীর সঙ্গে `একলা প্রহর` ও `মনের ঠিকানা` অ্যালবামে কনার সঙ্গে `একদিকে পৃথিবী` গান দুটি শ্রোতাপ্রিয় হয়।  

কিছুদিন আগে সরদার সানিয়াত হোসেন এর ছবি ‘অল্প অল্প প্রেমের গল্প’ -তে বেলাল খানের সুরে দ্বৈতগানে কণ্ঠ দিয়েছেন ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী তারান্নুম মালিক ও রূপরেখা।

চলচ্চিত্রের গান বিষয়ে বেলাল বাংলানিউজকে বলেন, `চলচ্চিত্রে গান করার ইচ্ছে অনেক আগে থেকেই ছিল। আমার প্রথম গান গাওয়া প্লেব্যাক দিয়ে শুরু। বিষয়টা আমার জন্য সত্যিই আনন্দের ও সৌভাগ্যের। বর্তমানে বেশ কিছু ভালো ছবিতে গান ও সুর করেছি। আমি এসব গান নিয়ে ভীষণ আশাবাদী। `

সংগীতভুবনকে ঘিরেই তার এখন নানা জল্পনা-কল্পনা। তাই নিজের কাজ নিয়ে এখনও খুশি নন বেলাল। অনেক চিন্তা-ভাবনা করে এগুতো চান।

সব শেষে বেলাল বলেন, `আমি হাতের কাজগুলো শেষ করে নতুন একটা সিদ্ধান্ত নেব। নিজের একক অ্যালবাম ও ছবির কাজ ছাড়া অন্য কোন কাজে হাত দিব না। আর সস্তা মিউজিক ভিডিও নির্মাণেও আমি সন্তুষ্ট না। এখন ভালো গান, মিউজিক ভিডিও, নিজের পরবর্তী একক সব কিছুর জন্য একটা ভালো স্পন্সর প্রয়োজন। শুধু আমার একার না. যে কোন ভালো কাজের জন্য সহযোগিতা পেলে আমার মত অনেক শিল্পীর কাজের মান আরো উন্নত হবে। ’

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১২
এমকে/ জিআর, সম্পাদনা : গোলাম রাব্বানী, বিভাগীয় প্রধান বিনোদন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।