ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বিনোদন

লালন-আখড়ায় থেকে ‘মনের মানুষ’-এর প্রচারণা শুরু

বিপুল হাসান (কুষ্টিয়া থেকে ফিরে) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১০
লালন-আখড়ায় থেকে ‘মনের মানুষ’-এর প্রচারণা শুরু

‘মনের মানুষ’ ছবিটির আনুষ্ঠানিক প্রচারণা শুরু হলো লালন সাঁইয়ের আখড়া থেকে। এই প্রচারণার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ৪ নভেম্বর বৃহস্পতিবার বিকেলে কুষ্টিয়ার কুমারখালির ছেউড়িয়ার ফকির লালন শাহের মাজার প্রাঙ্গণে।

‘আপনার মনের মানুষ এলো বলে...’ শীর্ষক এই প্রচারণা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবির নির্মাতা-পরিচালক গৌতম ঘোষ, প্রযোজক হাবিবুর রহমান, লালন গবেষক আবুল হাসান চৌধুরী ও চলচ্চিত্র সংশ্লিষ্ট আরো অনেকে। অনুষ্ঠানটি চ্যানেল আইতে সরাসরি সম্প্রচার করা হয়।

কোনো ছবি মুক্তির একমাস আগে থেকে এরকম জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে প্রচারণা কার্যক্রম শুরু বাংলাদেশে এই প্রথম।

ফকির লালন সাঁইয়ের জীবন ও দর্শন নিয়ে খ্যাতিমান পরিচালক গৌতম ঘোষ নির্মিত ছবি ‘মনের মানুষ’। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই ছবিটি ঢাকা এবং কলকাতায় একযোগে মুক্তি দেয়া হবে আগামী ৩ ডিসেম্বর। মুক্তি পাবার একমাস আগেই লালনের মাজার থেকে শুরু হয়েছে। ‘মনের মানুষ’ ছবিটির বিশেষ প্রচারণা। লালনের জীবন-দর্শন নিয়ে সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস ‘মনের মানুষ’ অবলম্বেনে ছবিটি নির্মিত হয়েছে। লালন ফকিরের ভূমিকায় অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবিটিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন চম্পা, রাইসুল ইসলাম আসাদ, রোকেয়া প্রাচী, পাওলি ধাম, সৈয়দ হাসান ইমাম, চঞ্চল চৌধুরী, প্রিয়াংশু চট্টোপাধ্যায় ও আরো অনেকে। পরিচালক গৌতম ঘোষ নিজেই করেছেন ছবিটির চিত্রনাট্য, চিত্রগ্রহণ, সঙ্গীত পরিচালনা ও সম্পাদনার কাজ। ছবির বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন অন্তরা চৌধুরী, কালিকা প্রসাদ, লফিত শাহ, ফরিদা পারভীন, চন্দনা মজুমদার ও লালন অনুসারী অসংখ্য বাউলশিল্পী। বাংলালিংক নিবেদিত ‘মনের মানুষ’ ছবিটি প্রযোজনায় রয়েছে বাংলাদেশের ইমপ্রেস টেলিফিল্ম ও আশির্বাদ চলচ্চিত্র এবং ভারতের রোজভেলি ফিল্মস।

‘ধন্য ধন্য করি তারে...’ লালন অনুসারী শিল্পীদের সমবেত এ গানটির মধ্য দিয়ে শুরু হয় ‘আপনার মনের মানুষ এলো বলে...’ শীর্ষক এই প্রচারণা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান। এরপর ছবিটির সাফল্য কামনা করে একে এক বক্তব্য রাখেন অতিথিরা। নির্মাতা গৌতম ঘোষ তার বক্তব্যে বলেন, যে জায়গাটিতে লালনের পায়ের চিহ্ণ আছে সেখান থেকে ‘মনের মানুষ’ ছবিটির প্রচারণা শুরু করতে পারায় আমি নিজেকে ধন্য মনে করি। আমি অনেক দায়িত্ব নিয়ে এই ছবিটি তৈরি করেছি। বর্তমান অসহিষ্ণু পৃথিবীতে লালনের দর্শণ আমাদের মুক্তির পথ দেখাতে পারে বলে আমি বিশ্বাস করি। ছবির অন্যতম প্রযোজক হবিবুর রহমান বলেন, শুধু বাংলাদেশ কিংবা ভারতে নয়। লালনের জীবনদর্শনকে সারাবিশ্বে ছড়িয়ে দেবার জন্যই ‘মনের মানুষ’ ছবিটি তৈরি করা হয়েছে। লালনের তীর্থস্থান থেকে এ ছবির ক্যাম্পেইন শুরু করতে পারায় আমি আনন্দিত। অনুষ্ঠানে লালন গবেষক বলেন, মানবতা আর অসম্প্রদায়িকতার প্রতীক ফকির লালন শাহ। তার জীবন-দর্শনকে ‘মনের মানুষ’ ছবিতে অনেক সহজিয়া ভঙ্গিতে তুলে ধরা হয়েছে। এ ছবিটির মাধ্যমে লালন জীবন-দর্শনকে ছড়িয়ে দেয়া প্রচেষ্টাকে আমি সাধুবাদ জানাই। উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় লালন-অনুসারী আবদুল করিম শাহকে সম্মাননা জানিয়ে ৫০হাজার টাকা প্রদান করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের শেষপর্বে ছিল ‘মনের মানুষ’ ছবির অডিও অ্যালবামের মোড়ক উন্মোচন। ‘মনের মানুষ’ ছবির গান পরিবেশনের মাধ্যমে শেষ হয় এই প্রচারণা অনুষ্ঠান।

পুরো নভেম্বর মাস জুড়েই চলবে ‘মনের মানুষ’ ছবির প্রচারণা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৩০ ঘন্টা  নভেম্বর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa