ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

আসছে মীর সাব্বিরের ‘মকবুল’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০
আসছে মীর সাব্বিরের ‘মকবুল’

জনপ্রিয় অভিনেতা মীর সাব্বিরের চিত্রনাট্য ও পরিচালনায় প্রথম ধারাবাহিক নাটক ‘মকবুল’। এটিএন বাংলা চ্যানেলে ১ নভেম্বর সোমবার থেকে ধারাবাহিকটির প্রচার শুরু হচ্ছে।

৫২ পর্বের এই ধারাবাহিকটি প্রচারিত হবে প্রতি সোমবার রাত ৮টায়।

মীর সাব্বির এর আগে কয়েকটি একক নাটক পরিচালনা করেছেন। প্রথমবার ধারাবাহিক নাটক পরিচালনা প্রসঙ্গে তিনি বলেন, অভিনেতা হিসেবে ধারাবাহিক নাটকগুলো থেকে এতদিন যে অভিজ্ঞতা আর তিক্ততা অর্জন করেছি, তারই প্রথম বহিঃপ্রকাশ ‘মকবুল’। আমি চেষ্টা করেছি এ নাটকের গল্প থেকে শুরু করে চরিত্রবিন্যাস এবং নির্মাণে অতীত অভিজ্ঞতাকে কাজে লাগানোর। তিনি আরও বলেন, ইদানীং ছ্যাবলামি আর ফাজলামোর মাধ্যমে রাবারের মতো আমাদের ধারাবাহিক নাটকগুলোকে টেনে নিয়ে যাওয়া হয়। আমি নিজেও এমন অনেক ধারাবাহিকে অভিনয় করেছি। এই বিষয়টি মাথায় রেখেই প্রথম ধারাবাহিক নির্মাণ করেছি। চেষ্টা করেছি একটু হাসির মধ্য দিয়ে দর্শকের কাছে কিছু সোসাল ম্যাসেজ দিতে। আমার বিশ্বাস নাটক যে জীবনের কথা বলে, ‘মকবুল’ দেখলে সেটা মনে হবে।

একটু বোকা ও গবেট ধরনের তরুণ মকবুল। নাটকের নানা ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে মকবুলের সঙ্গে  দেখা হয়ে যায় আরও দুজন মকবুলের। তাদের মধ্যে নামের যেমন মিল, তেমনি তারা একে অপরের সঙ্গে মনেরও মিল খুঁজে পান। তিন মকবুল একত্রে শুরু করে পথচলা। তারা ঠিক করে অসহায় বঞ্চিত মানুষের পাশে দাঁড়াবে। কিন্তু তাদের সামনে নানা বাধা আসতে থাকে। ছোট ছোট ঘটনার মধ্য দিয়ে তারা ডিঙিয়ে চলে বাধার পাহাড়। অতি সাধারণ মকবুলরা দিনে দিনে হয়ে উঠে অসাধারণ চরিত্র। সবার কাছেই তারা স্বীকৃতি পায় আপনজন হিসেবে ।

ধারাবাহিক নাটক ‘মকবুল’-এর তিন মকবুল চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, জাহিদ হাসান এবং মীর সাব্বির। অন্য চরিত্রে  অভিনয় করেছেন নাজমুল হুদা বাচ্চু, মিরানা জামান, খায়রুল আলম সবুজ, শ্রাবন্তী, নাদিয়া, নাজনীন চুমকি, সুইটি, ফারুক আহমেদ, আহসানুল হক মিনু, সিদ্দিকুর রহমান, স্বাধীন খসরু, আবদুল্লাহ রানাসহ অনেকে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮২০,  অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa