ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

রাবিতে নতুন নাটক ‘বিফলে মূল্য ফেরত’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০
রাবিতে নতুন নাটক ‘বিফলে মূল্য ফেরত’

এগার বছর পড়াশোনা শেষে যখন কর্মজীবনে প্রবেশ করে তখন পদে পদে ঠেকতে ঠেকতে বুঝতে পারে যে স্কুলে কিছুই শেখা হয়নি। স্কুল থেকে একটি সার্টিফিকেট পেয়েছে এবং সে সার্টিফিকেট বলছে ‘বোধোদয় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছে’।

আদতে কিছুই শেখা হয়নি। বোধোদয়ের অজ্ঞতা দেখে স্কুলে গিয়ে টিউশন ফি ফেরত নেওয়ার পরামর্শ দেয় তার বন্ধু। কারণ মানুষ টাকা দেয় বিনিময়ে কিছু পাবার জন্য। বোধোদয় টিউশন ফি দিয়েছে শেখার জন্য। সে শিখতে পারেনি, শিকরা তাকে শেখাতে পারেনি। সুতরাং সে স্কুল থেকে টিউশন ফি ফেরত নিতে আসে।

এমন এক গল্প নিয়ে প্রচলিত শিাব্যবস্থার অসঙ্গতি নিয়ে ‘বিফলে মূল্য ফেরত’ নাটকটি লিখেছেন ভারতের নাট্যকার সমীর দাশগুপ্ত। নির্দেশনা দিয়েছেন রহমান রাজু ও রফিক মুয়াজ্জিন। এটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘বিশ্ববিদ্যালয় থিয়েটার রাজশাহী’র ২৮তম প্রযোজনা। ২৯ অক্টোবর শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ‘শহীদ স্মৃতি সংগ্রহশালা’র মুক্তমঞ্চে এটি প্রথমবারের মতো মঞ্চস্থ হয়।
 
নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আরিফ পারভেজ, ইবনুল কাইয়ুম সনি, শরিফুল ইসলাম মিলন, নিজামউদ্দিন খান, রাশিদুল ইসলাম রানা, রাশেদুন্নবী, সাঈদ খান আফ্রিদি ও ভিক্টর মল্লিক। নাটকটির সেট ডিজাইন,  কোরিওগ্রফি ও মেকআপ করেছেন নূর ইসলাম রিপন। আবহ সঙ্গীত ও পোশাক পরিকল্পনা করেছেন রফিক মুয়াজ্জিন। মঞ্চব্যবস্থাপনায় ছিলেন মাহফুজ আহমেদ ও মীম।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৩৫, অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa