ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

ফজলুল হক স্মৃতি পুরস্কার প্রদান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০
ফজলুল হক স্মৃতি পুরস্কার প্রদান

সিনে-সাংবাদিক চিন্ময় মুৎসুদ্দী এবং চিত্রপরিচালক মোরশেদুল ইসলাম পেলেন এ বছরের ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’। ২৬ অক্টোবর দুপুরে হোটেল শেরাটনের বলরুমে আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয় এই পুরস্কার।



অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। সভাপতিত্ব করেন লেখক রাবেয়া খাতুন। বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম, মুহাম্মদ জাহাঙ্গীর, আলী ইমাম, সৈয়দ সালাউদ্দিন জাকি, আমজাদ হোসেন ও আফজাল হোসেন।

সৈয়দ শামসুল হক বলেন, ‘এ দেশের চিত্রজগতের উন্নয়নে ফজলুল হক নিরলস পরিশ্রম করেছিলেন। তিনি একাধারে চিত্র নির্মাণ ও চিত্র পরিচালনায় অবদান রেখেছেন। ’

তিনি নতুন প্রজন্মের বিনোদন সাংবাদিকদের ভালো চিত্র সমালোচনা রচনায় উৎসাহ দেওয়ার পাশাপাশি তাদের জন্য যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করার আহ্বান জানান। তিনি ফজলুল হক সম্পাদিত ও প্রকাশিত ‘সিনেমা’ ম্যাগাজিনটির পুনর্মুদ্রণের বিষয়টির ওপরও গুরুত্ব দেন।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি ব্যক্ত করে চিন্ময় মুৎসুদ্দী বলেন, ‘আমাকে এই পুরস্কারের জন্য নির্বাচিত করায় আমি কৃতজ্ঞ’। তিনি আশা করেন তরুণ সিনে-সাংবাদিকরা দেশের সাংস্কৃতিক অঙ্গনে, বিশেষ করে, চিত্রজগতে অরুচিকর বিষয়গুলোর বিরুদ্ধে সোচ্চার হবেন।

পুরস্কারটিকে একটি অনুপ্রেরণা হিসেবে গণ্য করে মোরশেদুল ইসলাম বলেন, ‘আমি আজীবন এই পুরস্কারের যোগ্য হয়ে থাকবার চেষ্টা করব। ’

তিনি তার নতুন ছবি ‘আমার বন্ধু রাশেদ’ আগামী ডিসেম্বরে মুক্তি দেয়ার ঘোষণা দেন। ছবিটি মুহাম্মদ জাফর ইকবালের একটি গল্প অবলম্বনে তৈরি।

অনুষ্ঠানের অন্যান্য বক্তা ফজলুল হকের কর্মময় জীবন ও দেশের চলচ্চিত্র-শিল্প উন্নয়নে তার অবদান তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার ওপর গুরুত্বরোপ করেন।

আলোচনার শেষে ‘দ্য ফ্রন্টিয়ারস ফজলুল হক’ প্রামাণ্যচিত্রটি প্রদর্শন করা হয়।

ফজলুল হক ১৯৫০-এর দশকে চলচ্চিত্রবিষয়ক ‘সিনেমা’ ম্যাগাজিন প্রকাশ ও সম্পাদনা করেছিলেন। ১৯৬০-এর দশকে শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ তৈরি করে তিনি পুরস্কার লাভ করেছিলেন। তিনি ১৯৯০ সালের এই দিনে মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২১১৫, অক্টোবর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa