ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

বিনোদন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে গিয়াস উদ্দিন সেলিমের ‘কাজলরেখা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে গিয়াস উদ্দিন সেলিমের ‘কাজলরেখা’

ঐতিহ্যবাহী মৈমনসিংহ গীতিকা অবলম্বনে ‘মনপুরা’ খ্যাত নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম নির্মাণ করেছেন ‘কাজলরেখা’ সিনেমা। গেল রোজার ঈদে মুক্তি পাওয়া সিনেমাটি এখনও হলে প্রদর্শিত হচ্ছে।

এবার এটি অন্তর্ভুক্ত হয়েছে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্সের কোর্সে। এখন থেকে কোর্স হিসেবে সিনেমাটি পড়ানো হবে।

বিষয়টি নিয়ে পরিচালক গিয়াস উদ্দিন সেলিম বলেন, সিনেমা মুক্তির সপ্তাহখানেক পর ঢাবির ইতিহাস বিভাগ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা কয়েক দিন আগে সিনেমাটা দেখেছে। এর পর তারা এটিকে তাদের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়।

এই নির্মাতা আরও বলেন, ‘আমি খুবই গর্বিত। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ একটি ঐতিহ্যবাহী বিভাগ। এই বিভাগে আমাদের সিনেমাটি অন্তর্ভুক্ত হওয়া মানে আমার জন্য গর্বের ও আনন্দের। ’

‘কাজলরেখা’ সিনেমা নির্মাণের আগে দীর্ঘ এক যুগ গবেষণা করেছেন গিয়াস উদ্দিন সেলিম। সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী, শরিফুল রাজ, রাফিয়াত রশিদ মিথিলা, সাদিয়া আয়মান, খায়রুল বাসার, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৯৫৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।