[x]
[x]
ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

সায়ানের কণ্ঠে এবার চলচ্চিত্রের গান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৭-১০ ১০:৪৮:৫৮ এএম

গানের মধ্যে যারা খুঁজে ফেরেন ব্যতিক্রম, তাদের কাছে সুপরিচিত শিল্পী সায়ান। ব্যতিক্রমী কথা আর হৃদয়ছোঁয়া সুরই তার গানকে করে তুলেছে সুপরিচিত।

গানের মধ্যে যারা খুঁজে ফেরেন ব্যতিক্রম, তাদের কাছে সুপরিচিত শিল্পী সায়ান। ব্যতিক্রমী কথা আর হৃদয়ছোঁয়া সুরই তার গানকে করে তুলেছে সুপরিচিত। গানের মাধ্যমে মানুষকে সচেতন করা, দেশপ্রেমে উদ্বুদ্ধ করা, অন্ধকারের বিপরীতে আলোর দিশা অনুসন্ধান করে চলেছেন তিনি। এবার সায়ান প্রথমবারের মতো কোনো চলচ্চিত্রের গানে কণ্ঠ দিলেন।
                                                              
সায়ানের জন্ম কানাডার মন্ট্রিলে। পড়াশোনা করেছেন টরেন্টোতে। ২৫ বছর বয়স থেকে বাংলাদেশেই আছেন। গান শিখেছেন ছোটবেলা থেকেই। বাবা মা দুজনের পরিবারই ছিল গান পাগল। বাবা খসরু ওয়াহিদ, চাচা ফেরদৌস ওয়াহিদ থেকে শুরু করে তার পরিবারের প্রায় প্রত্যেকেই গানের সাথে জড়িত।

পারিবারিকভাবেই সায়ানের গানের প্রতি ভালবাসার শুরু। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে গানে গানে তিনি ফুটিয়ে তোলেন নিজস্ব বোধ আর উপলব্ধি। নিজেই গান লিখেন, তাতে নিজেই সুর করেন আর কণ্ঠও দেন নিজে।

সায়ান এবারই প্রথম চলচ্চিত্রের একটি গানে কণ্ঠ দিয়েছেন। মাসুদ আখন্দ পরিচালিত মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত ছবি ‘পিতা’-এর শীর্ষ সঙ্গীতে কণ্ঠ দিয়েছেন তিনি।

‘যত দূরে যাও, পেছনে তাকাও/শুধু পরাজয়, তারই দেখা তুমি পাবে/ এইবার এইবার এইবার’ শীর্ষক এই গানটিতে সায়ানের সঙ্গে দ্বৈতকণ্ঠ দিয়েছে উদীয়মান শিল্পী ও সুরকার এরশাদ। গানটির কথা লিখেছেন সায়ান নিজেই আর সুর করেছেন এরশাদ।

প্রথম চলচ্চিত্রের প্লে-ব্যাকে কণ্ঠ দেওয়া প্রসঙ্গে সায়ান বাংলানিউজ বলেন, একটা সময় বাংলাদেশের ছবিতে অনেক সুন্দর সুন্দর গান থাকতো। সেইসব গান শুনতে এখনো ভালো লাগে। গান গেয়ে মোটামুটি পরিচতি পাওয়ার পর অনেকই প্রশ্ন তুলেছেন, কেনো চলচ্চিত্রে প্লে-ব্যাকে কণ্ঠ দিচ্ছি না। আসল কথা হলো সেরকম গল্প আর গানের ছবি পাই নি বলেই কণ্ঠ দেওয়া হয় নি। ‘পিতা’ ছবির গল্পটি যেমন আমার ভালো লেগেছে, গানটিও অসাধারণ। সব মিলিয়ে মনে হলো এ ছবির এ গানটিতে আমি কণ্ঠ দিতে পারি। এ গানটির মাধ্যমে প্লেব্যাকে আমার অভিষেক হলো।

সায়ান আরো বললেন, ‘পিতা’ ছবিটি মুক্তিযুদ্ধ ভিত্তিক একটি ছবি। তাই এ ছবির গানে কণ্ঠ দিয়ে আলাদা আবেগ অনুভব করেছি। ভালো ছবির ভালো গান হলে এখন থেকে মাঝেমধ্যে প্লে-ব্যাকে কন্ঠ দেব।


মাসুদ আখন্দ পরিচালিত ‘পিতা’ ছবিটির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন শায়ানা আমিন ও কল্যাণ। সায়ান ও এরশাদের গাওয়া গানটি ছাড়া ‘পিতা’ছবির অন্যগান গুলোর সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন ইমন সাহা। ছবিটি চলতি বছরের ১৬ ডিসেম্বর ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা আছে নির্মাতার।



বাংলাদেশ সময় ২০২৫, জুলাই ১০, ২০১২
সম্পাদনা : বিপুল হাসান, বিভাগীয় প্রধান, বিনোদন

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache