ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অনন্যার মাধ্যমে সমাজে কিছু প্রশ্ন তুলে ধরতে চেয়েছি: মেহজাবীন 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
অনন্যার মাধ্যমে সমাজে কিছু প্রশ্ন তুলে ধরতে চেয়েছি: মেহজাবীন  মেহজাবীন 

ঢাকা: বছরের শেষে এসে নাটকে ফিরে যেন চমকে দিলেন মেহজাবীন চৌধুরী। গড়পড়তা গল্পের বাইরে এসে ভিন্নধর্মী এক গল্পে অভিনয় করে বেশ প্রশংসিত হচ্ছেন ছোট পর্দার তুমুল জনপ্রিয় এ অভিনেত্রী।

বিজয় দিবসের দিনে মুক্তি পায় তার নাটক ‘অনন্যা’। মুক্তির পর থেকে ইউটিউবে মন্তব্যের ঘর থেকে সোশ্যালের সবখানে প্রশংসায় সয়লাব। দর্শকরা নিজেদের অনুভূতি, ভালো লাগা শেয়ার করছেন নিজেদের ফেসবুক ওয়ালে আর সেসব দেখে অভিভূত নাটকটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা ‘অনন্যা’।  

কেউ কেউ বলছেন, প্রতিটি চাকরিজীবী মায়ের বাস্তব জীবনের কাহিনি তুলে ধরা হয়েছে কতটা সংগ্রাম করতে হয় ঘরে, বাইরে। ধন্যবাদ পরিচালককে। মেহজাবীনের অভিনয় অসাধারণ।

আরেক জন লেখেন, আমাদের সমাজে এমন হাজারো অনন্যা আছে যারা নিজের স্বপ্ন স্বাধীনতা বিসর্জন দিয়ে ঘরে বসে আছে। বাস্তবধর্মী এমন নাটক উপহার দেওয়ার জন্য নাটকের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। প্রেম ভালোবাসার বাইরে এমন নাটক বানানো যায়, এইটা না দেখলে বোঝা যাবে না।

নাটকটির জন্য নিজের পরিবার, সহশিল্পী, নির্মাতা এবং দর্শকদের কাছ থেকে অনেক সাধুবাদ পেয়েছেন জানিয়ে মেহজাবীন চৌধুরী বলেন, মাত্রই তো রিলিজ হলো। অনেক ভালো সাড়া পাচ্ছি, অনেক। এখন পর্যন্ত যতগুলো ফিডব্যাক পেয়েছি তার সবগুলোই খুব পজিটিভ। আমার বাবা-মা কাজটি দেখেছেন, বেশ প্রশংসা করেছেন। এর বাইরেও আমার অনেক সহশিল্পী, নির্মাতা আমাকে সাধুবাদ জানিয়েছেন। বেশ ভালো লাগছে।  

তিনি আরও বলেন, এটি একদমই সহজ এবং সাধারণ গল্প। একদম সহজভাবেই উপস্থাপন করার চেষ্টা করেছি। যেহেতু নারীকেন্দ্রিক গল্প এবং বিশেষ ওয়ার্কিং মাদার যারা তাদের জন্য ডেডিকেটেড করে কাজটি করা। অনন্যার মাধ্যমে সমাজে কিছু প্রশ্ন তুলে ধরা, নারীদের (ওয়ার্কিং উইমেন) জন্য কিছু ফ্যাসিলিটিজের ব্যবস্থা এবং তাদেরকে ঘিরে কিছু ভুল ধারণা শুধরে দেওয়া-এসব টার্গেট করেই কাজটি করেছি। যেন কাজটি সবার মধ্যে পৌঁছালে নিজ নিজ জায়গা থেকে বিষয়গুলো অনুভব করেন। আমার মনে হয়, কিছুটা হলেও পৌঁছাতে পেরেছি। অনেকেই নাটকটি দেখে মন্তব্য করছেন, বিশেষ করে যাদের জন্য করা, সেই নারীরা। তাদের কাছে মনে হয়েছে, এটি যেন তাদেরই জীবনের গল্প। এর বাইরে ছেলে কিংবা পুরুষরাও দেখেছেন, তারাও স্ত্রী কিংবা মায়েদের অবস্থান অনুভব করতে পেরেছেন। যেই টার্গেট নিয়ে কাজটি করেছি সেটা পূরণ হচ্ছে—এটি তো অনেক বড় অ্যাচিভমেন্ট। ’

জাহান সুলতানা ও জাকারিয়া নেওয়াজের চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। মেহজাবীন ছাড়াও এতে অভিনয় করেছেন শাশ্বত দত্ত, ডলি জহুর, ইসরাত সালেহা, আজম খান, এবি রোকন, বেলায়েত হোসেন ও তুষার মামুন।

জানা যায়, ২০২৩ সালে ‘অনন্যা’ মেহজাবীন চৌধুরীর পঞ্চম ও শেষ কাজ। চলতি বছরের প্রথম দিন দীপ্ত টিভিতে প্রচারিত ভিকি জাহেদের ‘কাজলের দিনরাত্রি’ টেলিফিল্মে কাজল চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন তিনি।  

এছাড়াও আইস্ক্রিনেই গত ১৬ নভেম্বর মুক্তি পেয়েছে মেহজাবীনের নতুন ওয়েব ফিল্ম ‘নীল জলের কাব্য’। শিহাব শাহীনের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন আফরান নিশো।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
এনএটি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।