ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সন্তানের ওপর প্রত্যাশার কথা তার সামনে বলা উচিত নয়: মনোজ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
সন্তানের ওপর প্রত্যাশার কথা তার সামনে বলা উচিত নয়: মনোজ

অনেক অভিভাবকই সন্তানকে চিকিৎসক, প্রকৌশলী বা সরকারি কর্মকর্তা হিসেবে দেখতে চান। অনেকে সেটা একেবারে শৈশব থেকেই সন্তানদের সামনে খোলাখুলি বলে ফেলেন।

এতে সন্তানদের ওপর মানসিক চাপ তৈরি হয়, যা ওই সন্তানের মানসিক স্বাস্থ্যকেই ক্ষতিগ্রস্ত করতে পারে। সেজন্য সন্তানের ওপর প্রত্যাশার কথা কখনো তার সামনে অভিভাবকদের বলা উচিত নয়।

এমনটিই মনে করেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী শক্তিমান অভিনেতা মনোজ বাজপেয়ী। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে তিনি এ মতামত দেন।

‘গ্যাংস অব ওয়াসিপুর’ খ্যাত অভিনেতা মনোজ জানান, ন্যাশনাল স্কুল অব ড্রামায় পড়ে অভিনেতা হওয়ার স্বপ্ন ছিল তার। কিন্তু প্রথমবারের প্রবেশিকা পরীক্ষায় তিনি ব্যর্থ হন। সেই সময় নিজেকে শেষ করে দেওয়ার কথাও ভেবেছিলেন।  

মনোজের কথায়, সেই সময় পরিস্থিতি এমন ছিল যে আমি নিজের বাড়িতেও ফিরতে পারতাম না। আমি অভিনেতা হতে চেয়েছিলাম। আর আমার কাছে কোনো অপশন ‘বি’ ছিল না। আমি শুধু অপশন ‘এ’-র জন্য খেটেছিলাম। আমি প্রথমবার ব্যর্থ হয়েছিলাম আর ভেঙে পড়েছিলাম। প্রায় এক মাস আমার বন্ধুরা আমাকে সামলেছিল। নার্ভাস ব্রেকডাউন হয়ে গিয়েছিল। সেই সময় এক নামী থিয়েটার গ্রুপের ৩৬৫ দিনের ওয়ার্কশপ হয়েছিল। বন্ধুরাই ঠেলে পাঠিয়েছিল। তার পরে পুরনো কথা একেবারেই ভুলে গিয়েছিলাম।

এই প্রসঙ্গে শিশু-কিশোর-তরুণদের মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলেন মনোজ। তিনি বলেন, অভিভাবকদের কখনোই নিজেদের প্রত্যাশার কথা সন্তানদের সামনে বলা উচিত নয়। এতে সন্তানের মনে চাপ সৃষ্টি হতে পারে। কারণ সন্তানরা বাবা-মায়ের চোখে কখনোই ব্যর্থ হতে চায় না।

বাংলাদেশ সময়: ০১০১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।