ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

বিনোদন

ডিপফেকের শিকার কাজল, পোশাক বদলানোর ভিডিও ভাইরাল

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২৩
ডিপফেকের শিকার কাজল, পোশাক বদলানোর ভিডিও ভাইরাল

তথ্যপ্রযুক্তির উন্নতির অভিশাপ হয়ে দাঁড়িয়েছে ডিপফেক। অন্যের অশ্লীল ভিডিওতে জনপ্রিয় তারকাদের মুখ ব্যবহার করে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে।

সম্প্রতি এই ডিপফেকের শিকার হয়েছেন ভারতীয় দুই অভিনেত্রী রাশমিকা মান্দানা ও ক্যাটরিনা কাইফ। এ নিয়ে শোরগোল না থামতেই এবার ডিপফেকের শিকার হয়েছেন বলিউডের ‘ডিডিএলজে’খ্যাত অভিনেত্রী কাজল।

ভাইরাল সেই ভিডিওক্লিপে দেখা যাচ্ছে, ক্যামেরার সামনে পোশাক বদলাচ্ছেন কাজল। মূলত এটি একটি ডিজিটালি এডিট করা ভিডিও। যেখানে অন্য কোনো নারীর মুখে কাজলের মুখচ্ছবি এডিট করে বসানো হয়েছে।

কিন্তু নেটিজেনদের অনেকেই ভিডিওটিকে সত্য বলে ভেবে শেয়ার করেছিলেন।

বুমলাইভের মতো অনেক ফ্যাক্ট চেকিং প্ল্যাটফর্ম রিপোর্ট করেছে যে এই ভিডিওটি মূলত একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারের। ‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডের সময় তিনি ‘টিকটক’-এ ভিডিওটি পোস্ট করেছিলেন। এই বছরের ৫ জুন টিকটকে এই ভিডিও পোস্ট করেছিলেন তিনি। যা এখন ডিপফেক করে হাজির করা হয়েছে।

বিভিন্ন ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট বলছে, ভিডিওটি এআই-এর সাহায্যে পরিবর্তন করা হয়েছিল। এই ধরনের টুল ব্যবহার করে, অন্য কারও মুখ ভিডিওতে বসানো যায়। এটি বিভ্রান্তি তৈরি করে এবং অনেকেই এগুলিকে সত্যি ভিডিও বলে ভাবেন।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।