ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শহীদ মিনারে শ্রদ্ধা শেষে, সালাহউদ্দিন জাকীকে আজিমপুরে দাফন 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
শহীদ মিনারে শ্রদ্ধা শেষে, সালাহউদ্দিন জাকীকে আজিমপুরে দাফন  সৈয়দ সালাহউদ্দিন জাকী

‘ঘুড্ডি’ খ্যাত নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকীকে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন চলচ্চিত্রের শিল্পী, কলাকুশলী থেকে শুরু করে সাধারণ মানুষ। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বেলা সোয়া ১১টার দিকে ‘ঘুড্ডি’ খ্যাত নির্মাতার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়।

সেখানেই তাকে শ্রদ্ধা জানান বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে এই বিদায় অনুষ্ঠানে সংস্কৃতি অঙ্গনের বিভিন্ন সংগঠন পুস্পস্তবক অর্পন করেন।

শহীদ মিনার থেকে তার মরদেহ নিয়ে যাওয়া হয় ধানমন্ডি। সেখানে জোহরের নামাজের পর ১টা ৩০ মিনিটে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয় ধানমন্ডির তাকওয়া মসজিদে।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ জানিয়েছেন, প্রথম জানাজা শেষে সালাহউদ্দীন জাকীর মরদেহ দুপুর ৩টা ১৫ মিনিটে তেজগাঁও চ্যানেল আই ভবনে নিয়ে যাওয়া হয়। সেখানে শ্রদ্ধা নিবেদন ও জানাজা শেষে আজিমপুর কবরস্থানে বাবা-মায়ের কবরে দাফন করা হয় গুণী এই পরিচালককে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) রাতে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বরেণ্য চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দীন জাকী। তার মৃত্যুতে শুধু চলচ্চিত্র জগতই নয়, পুরো সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া। পরিবারের সদস্যরা দেশের বাইরে থাকায় বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সৈয়দ জাকীর জানাজা ও দাফনের সিদ্ধান্ত নেয় পরিবার।

সৈয়দ সালাউদ্দিন জাকী ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত নিজের প্রথম চলচ্চিত্র ‘ঘুড্ডি’ দিয়ে দর্শকদের মন জয় করেন। এই সিনেমার জন্য তিনি শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। সিনেমার প্রধান দুটি চরিত্রে অভিনয় করেন রাইসুল ইসলাম আসাদ ও সুবর্ণা মুস্তাফা। এতে আহমেদ চৌধুরীর লেখা ও হ্যাপি আখান্দের গাওয়া ‘আবার এল যে সন্ধ্যা’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়।

এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন। নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবেও কর্মরত ছিলেন তিনি।

সম্প্রতি তিনি ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় দুটি চলচ্চিত্রের কাজ শেষ করেন। একটি ‘অপরাজেয় একা’ অন্যটি ‘ক্রান্তিকাল’। ‘অপরাজেয় একা’ সেই নামেরসিনেমাটি মুক্তির অপেক্ষায় আছে।  

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।